Vastu Tips:কর্মক্ষেত্রে উন্নতি চান? তাহলে এই ৫টি সহজ বাস্তু টিপস মেনে চলুন

বাস্তু নিয়ম মনে বেশ কিছু প্রতিকার রয়েছে যা মেনে চললে কর্মক্ষেত্রে উন্নতি অবশ্যই সম্ভব হবে।

 

Saborni Mitra | Published : Nov 7, 2023 6:56 PM IST

অফিস বা ব্যবসা কর্মক্ষেত্রের পরিস্থিতি যদি ঠিক থাকে তাহলেই জীবনে উন্নতি করা যায়। কিন্তু বাস্তু নিয়ম মনে বেশ কিছু প্রতিকার রয়েছে যা মেনে চললে কর্মক্ষেত্রে উন্নতি অবশ্যই সম্ভব হবে। কর্মক্ষেত্রে সর্বদাই চেষ্টা করবেন উত্তর বা পূর্ব দিকে মুখ করে বসতে। নিজের কাজে ফোকাস হওয়াও অত্যান্ত জরুরি। নিজের কাজে মন দেওয়া অত্যান্ত জরুরি। আসুন দেখে নিয়ে কর্মক্ষেত্রে উন্নতির বাস্তু টিপস-

১. আপনার কাজের টেবিল

আপনি যে দিকে আপনার ডেস্ক রাখেন সেটি কর্মক্ষেত্রের জন্য বাস্তুতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাস্তু অনুসারে, আপনার ডেস্ককে এমনভাবে স্থাপন করা আদর্শ যাতে আপনি কাজ করার সময় উত্তর বা পূর্ব দিকে মুখ করেন। কর্মক্ষেত্রে সুস্থতা বজায় রাখা অত্যান্ত জরুরি। কাজের টেবিল পরিষ্কার করে রাখবেন। না হলে কাজে অগ্রগতি বাধাপ্রাপ্ত হবে।

২. উপযুক্ত বসার ব্যবস্থা

বাস্তুতে কর্মচারীদের বসার ব্যবস্থাও তাৎপর্যপূর্ণ। নিশ্চিত করুন যে আপনার কর্মীদের বসার ব্যবস্থা সুশৃঙ্খল এবং সংগঠিতভাবে, চলাচলের সহজতা এবং সহযোগিতার প্রচার। গোপনীয়তা এবং একাগ্রতা বজায় রাখার জন্য ডেস্কগুলি একে অপরের থেকে যুক্তিসঙ্গত দূরত্বে স্থাপন করা উচিত। কাজের ডেস্কটি সর্বদা আরামদায়ক হতে হবে। তাহলে কাজে সমস্যা দূর হবে।

৩. আলো ও বায়ু চলাচলের ব্যবস্থা

কর্মক্ষেত্রে প্রাকৃতিক আলো এবং সঠিক বায়ুচলাচলের ব্যবস্থা করা উচিৎ। ভাল আলোকিত এবং বাতাস চলাচল কাজের জায়গাকে ইতিবাচক করে তোলে। কর্মচারীদের মনোবল এবং সৃজনশীলতা উন্নত করে। তাজা বাতাস এবং সূর্যালোক প্রবাহের অনুমতি দেওয়ার জন্য জানালাগুলি পরিষ্কার করা জরুরি।

৪. রং ও সজ্জা

অফিস বা কর্মক্ষেত্রে সাফল্য অনেকটাই নির্ভর করে রঙের ওপর। বাস্তু অনুযায়ী কাজের জায়গার রঙ নীল, সাবা বা সজুব হওয়া জরুরি। গাঢ় এবং কালো রং এড়িয়ে চলুন, কারণ তারা নেতিবাচক শক্তি এবং অনুপ্রেরণার অভাব হতে পারে।

৫. প্রবেশের পথ

কর্মক্ষেত্রের প্রবেশদ্বারটি বাস্তুর একটি গুরুত্বপূর্ণ দিক। ইতিবাচক শক্তি আকৃষ্ট করার জন্য প্রবেশদ্বারটি উত্তর বা পূর্বের দিকে হওয়া জরুরি। মূল দরজা অবশ্যই পরিচ্ছন্ন রাখতে হবে। মূল দরজা সৌভাগ্য আর সমৃদ্ধির প্রতীক, অনেকটা বাড়ির মূল প্রবেশ দরজার মতই। দরজা বাস্তু মত হলে ইতিবাচক শক্তির প্রবাহকে বাধা দিতে পারে না।

Share this article
click me!