Dhanteras 2023 Date and Time : এই বছরের ধনতেরাস কবে! সোনা কেনার শুভ মুহুর্ত ও পুজার জন্য সেরা সময় জেনে নিন

দীপাবলিকে বলা হয় আলোর উৎসব। এই আলোর উত্সবটি ৫ দিন ধরে চলে যা ধনতেস থেকে শুরু হয়। ধনতেরাসের দিন ধন্বন্তরী দেব, লক্ষ্মীদেবী ও কুবের দেব-এর পূজা করা হয়।

 

deblina dey | Published : Nov 1, 2023 8:24 AM IST

Dhanteras 2023: দীপাবলি উৎসব হিন্দু ধর্মের অন্যতম আরও একটি উৎসব। লোকেরা সারা বছর দীপাবলি এবং এর অনুসাঙ্গিক উত্সবের জন্য অপেক্ষা করে। দীপাবলিকে বলা হয় আলোর উৎসব। এই আলোর উত্সবটি ৫ দিন ধরে চলে যা ধনতেস থেকে শুরু হয়। ধনতেরাসের দিন ধন্বন্তরী দেব, লক্ষ্মীদেবী ও কুবের দেব-এর পূজা করা হয়।

এই দিনে যে কোনও কিছু কেনা, বিশেষ করে সোনা-রূপা, বাসনপত্র বা অন্য কোনও গৃহস্থালি সামগ্রী, শুভ বলে মনে করা হয়। এটি বিশ্বাস করা হয় যে আপনি যদি এই দিনে কেনাকাটা করেন তবে আপনার সম্পদ তেরো গুণ বৃদ্ধি পায়। ২০২৩ সালে, ১০ নভেম্বর, ২০২৩ শুক্রবার ধনতেরাস উৎসব উদযাপিত হবে। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে ধনতেরাস উৎসব পালিত হয়।

ধনতেরাসে পূজার জন্য শুভ সময়-

ধনতেরাস পূজার মুহুর্ত - ১০ নভেম্বর শুক্রবার সন্ধ্যা ৬ টা ২০ মিনিট থেকে রাত ৮ টা ২০ মিনিট পর্যন্ত শুভ যোগ।

ত্রয়োদশী তারিখ শুরু হয় - ১০ নভেম্বর দুপুর ১২ টা ৩৫ মিনিট থেকে

ত্রয়োদশী তারিখ শেষ হয় - ১১ নভেম্বর, দুপুর ১ টা ৫৭ মিনিটে

আরও পড়ুন- Bhai Phota 2023: ভাইফোঁটায় কেন বাম হাতের কড়ে আঙুল দিয়েই ফোঁটা দেওয়া হয় জানেন!

আরও পড়ুন- Diwali 2023: দীপাবলিতে কেন শুধু মাটির প্রদীপ জ্বালানো হয়, জেনে নিন এর আসল রহস্য

আরও পড়ুন- Diwali 2023: ভাই-এর দীর্ঘায়ু কামনায় জেনে নিন ভ্রাতৃদ্বিতীয়ায় ফোঁটা দেওয়ার সেরা সময়

ধনতেরাসে কেনাকাটার জন্য শুভ সময়-

ধনতেরাসে সোনা, রৌপ্য, বাসনপত্র বা যে কোনও গৃহস্থালির জিনিস কেনার শুভ সময় হল দুপুর ২ টো ৩৫ থেকে সন্ধ্যা ৬ টা ৪০ মিনিট। আপনি যদি এই দিনে কেনাকাটা করতে না পারেন, তাহলে আপনি পরের দিন অর্থাৎ ১১ নভেম্বর দুপুর ১ টা ৫৭ মিনিট পর্যন্ত কেনাকাটা করতে পারেন, কারণ ধনতেরাস তারিখটি পরের দিন দুপুর পর্যন্ত থাকবে।

ধনতেরাসের দিন, প্রদোষ কালের সময় অর্থাৎ সন্ধ্যায় কুবেরদেব এবং ধন্বন্তরি দেব এর পূজা করুন। এই দিনে প্রদোষ কাল সন্ধ্যা ছটা থেকে ৮ টা ৩৪ মিনিট পর্যন্ত হবে। এই সময়ে পূজা করা খুবই শুভ ও কল্যাণকর বলে মনে করা হয়। ধনতেরাসের দিনে সোনা, রূপা, যান, বাসনপত্র, সম্পত্তি, হিসাব বই, গহনা ইত্যাদি কেনা ফলদায়ক বলে মনে করা হয়। এর থেকে ক্রয়কৃত জিনিস দীর্ঘমেয়াদী সমৃদ্ধি প্রদান করে।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্কে-

Read more Articles on
Share this article
click me!