পবিত্র সাওন মাসে ভগবান শিবকে সন্তুষ্ট করুন, অভিষেক করুন এই ১০টি জিনিস নিবেদন করে

এ বছর সাওন মাস ৫৮ দিনের। ১৯ বছর পর এই শুভ কাকতালীয় ঘটনা ঘটেছে। এটি ২০০৪ সালে সর্বশেষ দেখা গিয়েছিল এবং এখন পুনরাবৃত্তি হচ্ছে। এ কারণে এবারের সাওন হয়ে উঠেছে আরও স্পেশাল। এই পবিত্র সাওন মাসে কীভাবে সন্তুষ্ট করতে পারেন ভগবান শিবকে, আসুন জেনে নিই। 

Parna Sengupta | Published : Jul 18, 2023 2:20 PM IST

110

বিল্ব পত্র, যাকে প্রায়শই বেল পাতাও বলা হয়, শিব পূজায় অত্যন্ত গুরুত্ব বহন করে। এগুলি ভগবান শিবের কাছে নিবেদন করা হয় এবং অত্যন্ত পবিত্র বলে বিবেচিত হয়। বিল্ব পত্রকে এই বিশ্বাসের সাথে ভক্তিমূলকভাবে নিবেদন করা হয় যে এটি ভগবান শিবকে খুশি করবে এবং তার আশীর্বাদ নিয়ে আসবে। বিল্ব পাতা, জল, দুধ, মধু, দই, ঘি এবং অন্যান্য পবিত্র জিনিস ভক্তরা শিবকে নিবেদন করেন। এই নৈবেদ্যগুলি তৈরি করার জন্য অত্যন্ত নিষ্ঠা এবং আন্তরিকতা প্রয়োজন।

210

শিব পূজায় এই ক্রিয়াটি ভক্তের ভক্তি, পরিচ্ছন্নতা এবং পবিত্রতা দেখায়। গঙ্গাজলকে পবিত্র নদী গঙ্গার পবিত্র জল হিসাবে বিবেচনা করা হয়। প্রতিদিন সকালে শিবলিঙ্গে গঙ্গা জল নিবেদন করা হয়। শিবলিঙ্গে গঙ্গাজল অর্পণ করলে মানুষ দৈহিক সুখ পায় এবং একই সঙ্গে মোক্ষ লাভ করে।

310

ভগবান শিবের আরেকটি প্রিয় জিনিস হল দুধ। এটি শিব লিঙ্গে উপাসনা এবং শ্রদ্ধার একটি রূপ হিসাবে প্রয়োগ করা হয়। দুধকে বিশুদ্ধ, পুষ্টিকর বলে মনে করা হয়।

410

মধু প্রায়ই ভগবান শিবের কাছে নিবেদন করা হয় কারণ এটি একটি প্রশান্তিদায়ক এবং শোধনকারী উপাদান বলে বিশ্বাস করা হয়। এটা বিশ্বাস করা হয় যে মধু নিবেদন ঈশ্বরের প্রতি ভক্তি এবং উত্সর্গের মাধুর্য প্রতিফলিত করে। শিবলিঙ্গে মধু নিবেদন করলে ডায়াবেটিসে উপশম হয়।

510

শ্রাবণ সোমবারের সময় দই এবং ঘিও ভগবান শিবকে নিবেদন করা হয়। তারা সম্পূর্ণতা, ভরণ-পোষণ এবং প্রাচুর্যের প্রতীক। ভক্তরা তাদের অত্যন্ত শ্রদ্ধা ও ভক্তি সহকারে নিবেদন করেন।

610

কলা, নারকেল এবং মৌসুমি ফল সহ ভগবান শিবকে বিভিন্ন ধরণের ফল নিবেদন করা হয়। ফলগুলি উদারতা, শক্তি এবং কৃতজ্ঞতার প্রতিনিধিত্ব হিসাবে দেখা হয়। তাজা এবং পাকা ফল ভক্তরা তাদের পূজা এবং ভক্তির নিদর্শন হিসাবে নিবেদন করেন।

710

ধতুরা নামেও পরিচিত, ধতুরা হল ভগবান শিবের সাথে যুক্ত একটি শ্রদ্ধেয় ফুল। শিব উপাসনায় এর একটি গুরুত্বপূর্ণ অর্থ রয়েছে এবং অনুগামীরা ভক্তি সহকারে এটি ভগবান শিবের কাছে নিবেদন করে।

810

শিবপূজার সময় তেলের প্রদীপ (দিয়া) এবং ধূপকাঠি (আগরবাতি) জ্বালানো হয়। ধূপের সুবাস এবং প্রদীপের আলো শান্তি ও দেবত্বের আভা তৈরি করে। ভগবান শিবের সাথে তাদের আধ্যাত্মিক সংযোগকে শক্তিশালী করার জন্য উপাসকদের দ্বারা এই আইটেমগুলি দেওয়া হয়।

910

সাওনে গুড় দিয়ে শিবকে অভিষেক করা ভক্তি, মাধুর্য, শুদ্ধি, জীবনীশক্তি এবং ঐশ্বরিক আশীর্বাদের প্রতীক।

1010

ভগবান শিবের প্রিয় এই পদার্থটি বিভিন্ন আকারে দেওয়া হয়। এটি কাঁচা (পাতা) বা পেস্ট বা পানীয় দেওয়া যেতে পারে। এটি আমাদের জীবনে উপস্থিত সমস্ত নেতিবাচকতা এবং খারাপ শক্তিকে অদৃশ্য করে দেয়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos