Dhanteras 2023: ধনতেরাসে এই ভুলগুলি এড়িয়ে চলুন, ভগবান কুবের এবং মহালক্ষ্মীর আশীর্বাদে ঘর ধন-সম্পদে ভরে উঠবে

দীপাবলির কয়েকদিন আগে থেকেই প্রস্তুতি শুরু হয়। বাড়িঘর পরিষ্কার-পরিচ্ছন্ন করা, রং করা, সাজসজ্জা, বাতি ক্রয় করা এবং আলো জ্বালানো ইত্যাদি অনেক আগেই করা হয়।

deblina dey | Published : Nov 2, 2023 4:23 AM IST / Updated: Nov 02 2023, 09:58 AM IST

Dhanteras 2023: দীপাবলির আর মাত্র কয়েকদিন বাকি। বিশ্বাস অনুসারে, এই শুভ দিনে, দেবী লক্ষ্মী তাঁর সমস্ত ভক্তের বাড়িতে আসেন এবং তাঁর আশীর্বাদ বর্ষণ করেন। দীপাবলির আগে ধনতেরাস উৎসবও ধুমধাম করে পালিত হয়। এবার ধনতেরাস পালিত হবে ১০ নভেম্বর, ২০২৩ শুক্রবার।

এদিন পালিত হবে গোবর্ধন পূজা

দীপাবলির পরে, ১৩ নভেম্বর গোবর্ধন পূজা পালিত হবে। ৫ দিন ধরে চলা এই আলোর উৎসবে সবাই লক্ষ্মীদেবীকে খুশি করতে নানা রকম ব্যবস্থা নিয়ম পালন করে। আসলে দীপাবলির কয়েকদিন আগে থেকেই প্রস্তুতি শুরু হয়। বাড়িঘর পরিষ্কার-পরিচ্ছন্ন করা, রং করা, সাজসজ্জা, বাতি ক্রয় করা এবং আলো জ্বালানো ইত্যাদি অনেক আগেই করা হয়।

কেনাকাটার জন্য ধনতেরাস একটি বিশেষ দিন

ধনতেরাসের দিনটিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই দিনে কেনাকাটার বিশেষ তাৎপর্য রয়েছে। কথিত আছে এই দিনে কেনাকাটা করা খুবই শুভ। যদিও অধিকাংশ মানুষ স্বর্ণ ও রৌপ্য কেনার কথা মনে রাখে, অনেকে অন্যান্য গুরুত্বপূর্ণ জিনিস মনে রাখতে ভুলে যায়।

আপনি যদি এখনও সিদ্ধান্ত না নিয়ে থাকেন যে আপনার এই ধনতেরাস কি কেনা উচিত, তবে আপনার অবশ্যই এই তালিকায় মনোযোগ দেওয়া উচিত। প্রাচীন বিশ্বাস অনুসারে, দেবী লক্ষ্মীর কৃপা পেতে ধনতেরাসের দিনে এই তিনটি জিনিস কিনতে হবে।

ধনতেরাসের দিন এই বিশেষ নিয়মগুলির পালন করুন-

১) আপনি যদি সোনা এবং রূপা কেনার সামর্থ্য রাখেন তবে অবশ্যই এটি কিনুন। কিন্তু আপনি যদি সোনা ও রূপার গয়না কিনতে না পারেন, তাহলে আপনি একটি ছোট চামচও কিনতে পারেন। তবে এই চামচটিকে আপনার আশীর্বাদ মনে করুন এবং এটিকে নিয়মিত ব্রতর কার্যে অন্তর্ভুক্ত করুন। এতে আপনার সমৃদ্ধি বাড়বে।

২) ধনতেরাসে সোনা ও রৌপ্য কেনার কথা বেশিরভাগ লোকই জানেন কিন্তু তারা জানেন না যে এই দিনে ধনে বীজ কেনারও একটি প্রথা রয়েছে। এই দিনে ধনে কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। বলা হয় এটি সমৃদ্ধির প্রতীক।

৩) লক্ষ্মী পুজোর সময় দেবী লক্ষ্মীকে ধনে বীজ নিবেদন করতে হবে এবং পুজোর পরে ধনে বীজ একটি পাত্র বা বাগানে বপন করতে হবে। আপনার নিরাপদে গোমতী চক্রের সঙ্গে কিছু বীজ রাখা ফলদায়ক।

৪) ধনতেরাসের দিন বিবাহিত মহিলাদের ষোলটি অলঙ্কার উপহার দেওয়া শুভ বলে মনে করা হয়। এ ছাড়া লাল রঙের শাড়ি ও সিঁদুর দেওয়াও ভালো বলে মনে করা হয়। এতেও দেবী লক্ষ্মী প্রসন্ন হন।

আরও পড়ুন- Bhai Phota 2023: ভাইফোঁটায় কেন বাম হাতের কড়ে আঙুল দিয়েই ফোঁটা দেওয়া হয় জানেন!

আরও পড়ুন- Diwali 2023: দীপাবলিতে কেন শুধু মাটির প্রদীপ জ্বালানো হয়, জেনে নিন এর আসল রহস্য

৫) এই দিনে কিছু কেনার দরকার নেই। কিন্তু এই দিনে ভুল করেও অ্যালুমিনিয়াম বা কাচের পাত্র কেনা উচিত নয়। এগুলি রাহুর সঙ্গে সম্পর্কিত বলে মনে করা হয় এবং তাদের বাড়িতে আনার অর্থ হল আপনি দেবী লক্ষ্মীর আগমনের আগে রাহুকে আপনার বাড়িতে আমন্ত্রণ জানিয়েছেন।

৬) ধনতেরাসের দিনে প্রদীপ দান করা অত্যন্ত শুভ এবং ফলদায়ক। দারিদ্র দূর করার জন্য, ধনতেরাসের সন্ধ্যায় একজনের পূজা ঘরে একটি অবিচ্ছিন্ন প্রদীপ জ্বালানো উচিত, যা দীপাবলির রাত পর্যন্ত জ্বলতে হবে। ভাই ফোঁটা পর্যন্ত প্রদীপ জ্বালিয়ে রাখলে ঘরের সমস্ত বাস্তু দোষও দূর হয়।

৭) বাড়ির উত্তর-পূর্ব কোণে গরুর ঘির প্রদীপ জ্বালুন। বেতিতে তুলার পরিবর্তে লাল রঙের সুতো ব্যবহার করুন। এর সঙ্গে প্রদীপে কিছু জাফরানও রাখুন।

৮) একটি গৃহস্থালির তেলের বাতি জ্বালিয়ে তাতে দুটি কালো গুঞ্জা রাখুন। গান্ধাদি দিয়ে পুজো করার পর বাড়ির মূল ফটকে শস্যের স্তূপে রেখে দিন। আর্থিক সুবিধা সারা বছরই থাকবে। মনে রাখবেন প্রদীপ যেন সারা রাত জ্বলতে থাকে যেন নিভে না যায়।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্কে-

 

Read more Articles on
Share this article
click me!