Baby boy names of lord ganesha : ছেলের নাম রাখুন ভগবান গণেশের নামে, জীবন হবে সমৃদ্ধ ও শান্তিতে পূর্ণ

শুধুমাত্র ভগবান গণেশের নামে অসুবিধা দূর হয়। তাই অনেকেই নিজের পুত্র সন্তানের নাম ভগবান গণেশের নামে রাখতে চান।

Parna Sengupta | Published : Sep 18, 2023 12:10 PM IST

হিন্দু দেবতাদের মধ্যে গণেশকে একটি বিশেষ স্থান দেওয়া হয়েছে। যে কোনও শুভ কাজ বা পূজার আগে গণেশের নাম নেওয়া হয় যাতে কাজের সম্ভাব্য বাধা দূর করা যায়। শুধুমাত্র ভগবান গণেশের নামে অসুবিধা দূর হয়। তাই অনেকেই নিজের পুত্র সন্তানের নাম ভগবান গণেশের নামে রাখতে চান।

ভগবান গণেশের নামে শিশুদের নাম

অচ্যুতঃ এই নামের অর্থ যাকে কারো দ্বারা ধ্বংস করা যায় না। ভগবান শিব যখন গণেশের মাথা কেটে ফেলেছিলেন, তখন একটি হাতির মুখ দিয়ে ভগবান শিব তার পুত্রকে জীবন দিয়েছিলেন এবং তাকে নশ্বর করে তোলেন। ভগবান বিষ্ণুকে অচ্যুতও বলা হয়।

অদ্বৈতঃ যা অদ্বৈত ও অনন্য তাকে অদ্বৈত বলে। গণেশকে সমস্ত দেবতার মধ্যে সবচেয়ে আলাদা বলে মনে করা হয়, তাই তাকে অদ্বৈতও বলা হয়।

অন্ময়: যে প্রতিকূল পরিস্থিতিতেও দুর্বল হয়ে পড়ে না এবং মানসিকভাবে দৃঢ় থাকে তাকে অন্ময় বলে। এটি আপনার পুত্রের জন্য একটি খুব সুন্দর এবং অর্থপূর্ণ নাম। অন্ময় নামের অর্থ যা ভাঙা যায় না।

অথর্ব: এই হিন্দু নামের অর্থ জ্ঞান ও প্রজ্ঞার দেবতা। যে ব্যক্তি প্রচুর জ্ঞান রাখে তাকে অথর্ব বলে। অথর্ববেদও চারটি বেদের একটি।

অবনীশ: 'A' অক্ষর দিয়ে শুরু হওয়া এই নামের অর্থ দেবতা এবং পৃথিবীর রাজা। পৃথিবীতে যার আধিপত্য আছে তাকে বলা হয় অবনীশ। ভগবান গণেশ অবনীশ নামে পরিচিত।

গৌরিক: গৌরিক একটি বাচ্চা ছেলের জন্য একটি খুব সুন্দর এবং অনন্য নাম। আপনার ছেলের নাম যদি 'G' অক্ষর দিয়ে শুরু হয়, তাহলে আপনি তার নাম গৌরিক রাখতে পারেন। গৌরিকও ভগবান গণেশের বহু নামের মধ্যে একটি।

রিদ্দেশ: শান্তির দেবতাকে রিদ্দেশ বলা হয়। আপনি আপনার ছেলেকে ভগবান গণেশের এই সুন্দর নামটি দিতে পারেন।

শুভম: যিনি জীবনে শান্তি আনেন এবং সমস্ত ভাল ও শুভ করেন তাকে শুভম বলে। শুভম মানে শুভ।

তক্ষ: এই হিন্দু নামটি শক্তির প্রতিনিধিত্ব করে। তক্ষ নামের অর্থ শক্তিশালী বা পায়রার চোখ।

Read more Articles on
Share this article
click me!