ওম নমঃ শিবায় মন্ত্র জপ করার ধর্মীয় উপকারিতা, জেনে নিন শিব মন্ত্রগুলির উপকারিতাগুলো

ভোলেনাথের আশীর্বাদ পেতে এবং সকল প্রকার ইচ্ছা পূরণের জন্য বিশেষভাবে শিবের পূজা করা হয়। শিবের পূজায় জলাভিষেক করা হয়। এছাড়াও ভগবান শিবের পূজায় শিবের মন্ত্রগুলির বিশেষ গুরুত্ব রয়েছে।

 

Web Desk - ANB | Published : Feb 18, 2023 8:50 AM IST / Updated: Feb 18 2023, 02:21 PM IST

শিব পুরাণে মহাশিবরাত্রির গুরুত্ব বর্ণনা করে বলা হয়েছে যে, এই দিনে যে ব্যক্তি পবিত্র মনে শিবের আরাধনা করে এবং মন্ত্র উচ্চারণ করে, সে সারা বছর উপবাসের চেয়ে বহুগুণ বেশি পুণ্য লাভ করে। আসুন জেনে নিই এই মহাশিবরাত্রি উপলক্ষ্যে ভগবান শিবের কোন মন্ত্র উচ্চারণ করে সর্বোচ্চ উপকার পেতে পারেন। আজ মহাশিবরাত্রি। হিন্দু ধর্মে এই উৎসবের বিশেষ গুরুত্ব রয়েছে। ভগবান ভোলেনাথের আশীর্বাদ পেতে এবং সকল প্রকার ইচ্ছা পূরণের জন্য বিশেষভাবে শিবের পূজা করা হয়। শিবের পূজায় জলাভিষেক করা হয়। ভোলেভাণ্ডারীকে বেলপাতা, ভাং এবং ধতুরা সহ অন্যান্য পূজার উপকরণ দেওয়া হয়। এছাড়াও ভগবান শিবের পূজায় শিবের মন্ত্রগুলির বিশেষ গুরুত্ব রয়েছে।

শিবপুরাণে মহাশিবরাত্রির মাহাত্ম্য বর্ণনা করে বলা হয়েছে যে এই দিনে যে ব্যক্তি সত্যিকারের চিত্তে শিবের আরাধনা করেন এবং মন্ত্র উচ্চারণ করেন, তিনি সারা বছর উপবাসের চেয়ে বহুগুণ বেশি পুণ্য লাভ করেন। আসুন জেনে নিই এই মহাশিবরাত্রি উপলক্ষ্যে ভগবান শিবের কোন মন্ত্র উচ্চারণ করে সর্বোচ্চ উপকার পেতে পারেন।

তিন অক্ষরের মন্ত্র 'ওম নমঃ শিবায়'

শিব পূজার সুপরিচিত তিন অক্ষর মন্ত্র 'ওম নমঃ শিবায়', যা শুরুতে ওমের সংমিশ্রণে একটি ছয় অক্ষরে পরিণত হয়, খুব শীঘ্রই ভোলেনাথকে খুশি করে। এই মন্ত্রটি হল শিব সত্য যা সর্বজ্ঞ, নিখুঁত এবং বিশুদ্ধ প্রকৃতির, এর মতো আর কেউ নেই। 'ওম নমঃ শিবায়' মন্ত্রটি হৃদয়ে ধারণ করলে সমগ্র শাস্ত্র ও শুভ কর্মের জ্ঞান নিজেই প্রাপ্ত হয়।

এটি বৈজ্ঞানিক গবেষণা দ্বারা প্রমাণিত হয়েছে যে 'ওম নমঃ শিবায়' সহ অন্যান্য মন্ত্রের জপ থেকে নির্গত শক্তি আমাদের ইতিবাচক শক্তি দেয় এবং আমরা সুস্বাস্থ্য পাই। এমন পরিস্থিতিতে মহাশিবরাত্রিতে ওম নমঃ শিবায় মন্ত্র জপ করলে শুভ ফল বহুগুণ বৃদ্ধি পেতে পারে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, শিবজি প্রথম ব্রহ্মাজীকে তাঁর পাঁচটি মুখ দিয়ে এই মন্ত্রটি দিয়েছিলেন। শিব পুরাণ অনুসারে, এই মন্ত্রের ঋষি হলেন বামদেব এবং শিব নিজেই এর দেবতা। ভোলেনাথের আশীর্বাদ পেতে এই মন্ত্রটি অত্যন্ত কার্যকর বলে বিবেচিত হয়েছে।

মহামৃত্যুঞ্জয় মন্ত্র

ওম ত্রিম্বকম যজামহে। সুবাস পুষ্টীবর্ধনম্। উর্ভারুকমিভ বন্ধনন। মৃত্যুমুক্ত মমৃতত ॥

কাারও অকালমৃত্যুর আশঙ্কা থাকলে এবং গুরুতর রোগ থেকে মুক্তি পেতে মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করা খুবই ফলদায়ক। মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করলে সবচেয়ে বড় সংকট এড়ানো যায়। তাই মহাশিবরাত্রি উপলক্ষে মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করা অত্যন্ত ফলদায়ক বলে মনে করা হয়।

ওম নমস্তে অস্তু ভগবান

এই মন্ত্রটি জপ করলে আত্মবিশ্বাস বৃদ্ধি পায় এবং মন থেকে সকল প্রকার ভয় দূর হয়।

শিব তাণ্ডব স্তোত্র

মহান পণ্ডিত এবং শিবের একনিষ্ঠ ভক্ত, রাবণ শিব তান্ডব স্তোত্র রচনা করেছিলেন। শিব তান্ডব স্রোতে ভগবানের পূজা করা হয়েছে। শিব তান্ডব স্রোতের জপ একজনের জীবনে সাফল্য এনে দেয় এবং শত্রুদের ধ্বংস করে।

জপ করার উপকারিতা

পুরাণ অনুসারে, ভগবান শিবকে খুশি করার জন্য শুধুমাত্র ওম নমঃ শিবায়ের জপই যথেষ্ট। ভোলেনাথ এই মন্ত্রের মাধ্যমে খুব দ্রুত প্রসন্ন হন এবং এই মন্ত্রটি জপ করার মাধ্যমে আপনার সমস্ত দুঃখ, আপনার সমস্ত কষ্টের অবসান হয় এবং মহাকালের অসীম আশীর্বাদ আপনার উপর বর্ষিত হতে থাকে। মহাবিশ্বের পাঁচটি উপাদান শিবের পাঁচ অক্ষর মন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হতে পারে। ঘরে নিয়মিত এই মন্ত্র জপ করলে সেখানকার বাস্তু দোষও দূর হয়, সুখ শান্তি আসে।

আরও পড়ুন- প্রায় ৩০০০ ফুট উঁচুতে দুর্গম পাহাড়ের গুহায় মহাকাল মন্দির, শিবরাত্রি উপলক্ষে আসেন কয়েক হাজার দর্শনার্থী

আরও পড়ুন- মহাশিবরাত্রিতে ৩০ বছর পর খুব শুভ যোগ, জেনে নিন পুজোর সবচেয়ে শুভ সময়

আরও পড়ুন- জেনে নিন মহাশিবরাত্রিতে ভোলানাথের পূজা করার সঠিক পদ্ধতি যা দূর করবে জীবনের যাবতীয় ঝঞ্ঝাট

মন্ত্র জপ করার নিয়ম-

জপ সর্বদা পূর্ব বা উত্তর দিকে মুখ করে করা উচিত।

শিবালয়, তীর্থস্থান বা বাড়িতে পরিষ্কার, শান্ত ও নির্জন স্থানে বসে এই মন্ত্রটি জপ করা উচিত।

ওম নমঃ শিবায় মন্ত্রটি প্রতিদিন কমপক্ষে ১০৮ বার রুদ্রাক্ষ জপমালা দিয়ে জপ করতে হবে।

শিবের ওম নমঃ শিবায় মন্ত্র যে কোনও সময় জপ করা যেতে পারে।

Share this article
click me!