Bhadrapad Amavasya 2023: কেন ভাদ্র অমাবস্যায় রয়েছে নিরামিষ খাওয়ার রীতি! কেন এত গুরুত্বপূর্ণ এই নিশি

এই অমাবস্যার রাত নানান জায়গায় নানা নামে পরিচিত। কোথাও ভাদো অমাবস্যা তো কোথাও কৌশিকী অমাবস্যা আবার কোথাও তারানিশি। তবে দেশের যে কোনও প্রান্তেই হোক এই অমাবস্যা তিথির জন্য সারা বছর অপেক্ষায় থাকেন তান্ত্রিকরা।

 

deblina dey | Published : Sep 14, 2023 6:42 AM IST

Bhadrapad Amavasya 2023: হিন্দু ধর্মে প্রতিটি অমাবস্যার গুরুত্ব রয়েছে কিন্তু ভাদ্রমাসের এই আমাবস্যার গুরুত্ব অনেক বেশি। এই অমাবস্যার রাত নানান জায়গায় নানা নামে পরিচিত। কোথাও ভাদো অমাবস্যা তো কোথাও কৌশিকী অমাবস্যা আবার কোথাও তারানিশি। তবে দেশের যে কোনও প্রান্তেই হোক এই অমাবস্যা তিথির জন্য সারা বছর অপেক্ষায় থাকেন তান্ত্রিকরা।

এই রাতে মা কালীর আবির্ভাব হয়ছিল বলে মনে করা হয়। তাই ভাদ্র অমাবস্যায় মা তারার বিশেষ পুজো করা হয় তারাপিঠে। সেখানের মহাশশ্মানে রাতভর চলে তন্ত্রসাধনা। রাতে মা কালীর আরাধণার জন্য দারুণ লগ্ন এই রাত। মনে করা হয় এই রাতেই স্বর্গ ও নরকের দরজা কিছু সময়ের জন্য খোলা হয়। আর এই সময়েই সাধকরা তাঁদের চাহিদা মত পজেটিভ বা নেগেটিভ শক্তি গ্রহণ করে তন্ত্রচর্চার কাজে লাগান।

এই রাতেই দেবী পার্বত্রী মহাদেবের আদেশে মা কালী রূপে আত্মপ্রকাশ করেন। অসুরদের বিনাশ করতে। এই রাতে নেগেটিভ শক্তি বৃদ্ধি পায় বলে মনে করা হয়। এই কারণেই এই বিশেষ রাতে মায়ের আরাধণা করা হয় যাতে মা আমাদের সমস্ত নেগেটিভ শক্তি থেকে রক্ষা করতে পারেন। এই কারণেই এই রাতে নিরামিষ খাবার খাওয়ার রীতি রয়েছে।

Share this article
click me!