কোন দেবতা কোন জপমালায় তুষ্ট হন? রইল জপমালা ব্যবহারের ধর্মীয় মাহাত্য

জপমালাতে কখনও ১০৮টি পুঁতি থাকে, কখনও আবার মাত্র ২৭টি পুঁতি থাকবে। ২৭টি পুঁতির মালাকে বলা হয় সুমরানি।

 

Web Desk - ANB | Published : Aug 12, 2023 2:42 PM IST

অনেকেই দেবতার পুজোর জন্য অনেক ধরনের জপমালা ব্যবহার করেন। জ্যোতিষশাস্ত্র মতে বিশ্বাস করা হয় জপমালা ব্যবহার করেন দেবতার আশীর্বাদ পাওয়া যায়। প্রশ্ন হল জপমালা দিয়ে কীভাবে আপনি জপ করলে ভগবানের আশীর্বাদ পাবেন।

জপমালাতে কখনও ১০৮টি পুঁতি থাকে, কখনও আবার মাত্র ২৭টি পুঁতি থাকবে। ২৭টি পুঁতির মালাকে বলা হয় সুমরানি। এটি দিয়ে জপ করার জন্য ৪বার মালা পূর্ণ করতে হয়। তাহলে কিন্তু ১০৮বার জপ করা যায়। ২৭টি পুঁতির অর্থ হল ২৭টি শস্য। আর ১০৮টি পুঁতির অর্থ হল ১২টি রাশি ও ৯টি গ্রহ। অর্থ হল প্রতিটি রাশি আর গ্রহকে ছুঁয়ে যাওয়া।

দেবতা অনুযায়ী জপের মালা

রুদ্রাক্ষ, তুলসী, মতি, বৈজয়ন্তী, হলুদ ও কাঁচ ইত্যাদি বহু মালা দিয়ে জপ করা হয়। রুদ্রাক্ষের মালা দিয়ে জপ করা শুভ বলে মনে করা হয়। এতে সহজেই ভগবান শিবের আশীর্বাদ পাওয়া যায়। গায়েত্রী, দূর্গা, গণেশ, কার্তিক, হমুমানের নাম জপ করার জন্য রুদ্রাক্ষের মালা ব্যবহার করতে পারেন। বিষ্ণু নাম জপ করার জন্য তুলসী কাঠের মালা অনেকেই ব্যবহার ররেন। কাঁচের পুঁতির মালা দিয়ে দুর্গা নাম জপ করতে পারেন।

জপ করার সময় মনে রাখবেন যে মালা দেওয়া সুমেরু অতিক্রম করবেন না। সুমেরু মানে যেখানে জপমালা যুক্ত হয়। এর মানে জপমালা গণনা সুমেরু থেকে শুরু হয় এবং একই দিনে শেষ হয়। জপমালাটি ক্রস না করে ঘোরার মাধ্যমে আবার জপ শুরু করুন। মন্ত্র জপের জন্য সর্বদা অনামিকা এবং বুড়ো আঙুল ব্যবহার করা উচিত। এটি সমস্ত ইচ্ছা পূরণ করে। মালা জপ করার সময় মনে রাখবেন, মালা একটি কাপড়ে রাখুন।

 

Share this article
click me!