অধীকামাসে রবি প্রদোষ ব্রতে শিবলিঙ্গের পুজো, শনির কোপ থেকে মিলবে মুক্তি

১৩ আগস্ট সকাল ৮.১৯ মিনিটে শুরু হচ্ছে সাওনের অধীকামাস কৃষ্ণপক্ষ ত্রয়োদশী তিথি। এটি ১৪ আগস্ট সকাল ১০.২৫ মিনিটে শেষ হবে। প্রদোষ যুগে প্রদোষ ব্রতের পূজার গুরুত্ব রয়েছে।

Parna Sengupta | Published : Aug 11, 2023 4:27 PM IST

প্রতি মাসের ত্রয়োদশী তিথিতে প্রদোষ উপবাস ব্রত পালন করা হয়। ভগবান শিবের উপাসনার জন্য প্রদোষ ব্রতের বিশেষ তাৎপর্য রয়েছে। সাওন মাসটি শিবকে খুশি করার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ বলে ধরা হয়। এমন পরিস্থিতিতে সাওন মাসে পালন করা প্রদোষ ব্রত উপবাস-এর গুরুত্ব আরও বেশি। শবন মাসে যে প্রদোষ ব্রত আসে তার গুরুত্ব আরও বেশি। এই উপবাস পালন করলে ভোলেনাথের বিশেষ আশীর্বাদ পাওয়া যায়। প্রদোষ ব্রতের দিন প্রদোষ কালের সময় অর্থাৎ সূর্যাস্তের ৪৫ মিনিট আগে এবং সূর্যাস্তের ৪৫ মিনিট পরে পূজা করা হয়। রবিবার সাওন অধীকামাস প্রদোষ ব্রত পালিত হচ্ছে, এমন পরিস্থিতিতে এটি হবে রবি প্রদোষ ব্রত।

প্রদোষ ব্রত ২০২৩ তারিখ

১৩ আগস্ট সকাল ৮.১৯ মিনিটে শুরু হচ্ছে সাওনের অধীকামাস কৃষ্ণপক্ষ ত্রয়োদশী তিথি। এটি ১৪ আগস্ট সকাল ১০.২৫ মিনিটে শেষ হবে। প্রদোষ যুগে প্রদোষ ব্রতের পূজার গুরুত্ব রয়েছে। এমন পরিস্থিতিতে ১৩ আগস্ট রবিবার পালিত হবে রবি প্রদোষ ব্রত। রবি প্রদোষ উপবাস করলে সকল কর্ম সিদ্ধ হয়।

এই রাশির জাতক জাতিকারা রবি প্রদোষ ব্রতের এই প্রতিকারে উপকৃত হবেন

সাওয়ানে রবি প্রদোষ ব্রতের দিন এই রাশির জাতকদের বিশেষ জিনিস দিয়ে শিবলিঙ্গে অভিষেক করা উচিত। এ সময় শনির অর্ধশতাধিক অর্ধশতাধিক এবং অর্ধশতাধিক এবং অর্ধশতাধিক অর্ধশত বর্ষা। মকর, কুম্ভ, ধনু, মিথুন এবং তুলা রাশির জাতক জাতিকাদের জন্য সাড়ে ৭ ঘণ্টা সময় চলছে। প্রদোষ ব্রতের দিন শিবলিঙ্গে বিশেষ কিছু নিবেদন করলে শনি দোষ থেকে মুক্তি পাওয়া যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক শনির অর্ধশতাধিক ধৈর্য থেকে মুক্তি পেতে শিবলিঙ্গে কী কী জিনিস নিবেদন করা উচিত। এগুলো নিবেদন করলে ভগবান শিব প্রসন্ন হন।

শনি দোষ থেকে মুক্তি পেতে শিবলিঙ্গে এই জিনিসগুলি অর্পণ করুন

ভোলেনাথকে খুশি করার জন্য ওম নমঃ শিবায় মন্ত্র জপ সহ শিবলিঙ্গে জল নিবেদন করতে হবে। ভোলেনাথ প্রত্যাবর্তিত জল নিবেদন করে খুশি হন। জলে দুধ ও গঙ্গাজল মিশিয়ে নিবেদন করলেও উপকার পাওয়া যায়। শিবকে চিনি, জাফরান, সুগন্ধি নিবেদন করলে শিবের বিশেষ আশীর্বাদ পাওয়া যায়। দই, দেশি ঘি, চন্দন ও মধু দিয়ে শিবলিঙ্গে অভিষেক করলে ভোলেনাথ প্রসন্ন হন এবং ভক্তদের সমস্ত কষ্ট দূর করেন।

Share this article
click me!