বাড়ির এই জায়গাগুলিতে কোনও কিছু নীল রঙের রাখবেন না, জেনে নিন কারণ

নীল রঙ ঘরের দেয়ালে নতুন প্রাণ দেয়। তবে বাড়ির ইতিবাচক শক্তির কথা মাথায় রেখে কিছু অংশে নীল রং এড়িয়ে চলাই ভালো। আসুন জেনে নেওয়া যাক সেই জায়গাগুলো কোনগুলো।

Parna Sengupta | Published : Mar 21, 2024 11:51 AM IST

কিছু রং আছে যা ঘরের নির্দিষ্ট কোনা থেকে দূরে রাখা ভালো বলে মনে করা হয়, বিশেষ করে নীল রঙ। তবে নীল রঙ ঘরের দেয়ালে নতুন প্রাণ দেয়। তবে বাড়ির ইতিবাচক শক্তির কথা মাথায় রেখে কিছু অংশে নীল রং এড়িয়ে চলাই ভালো। আসুন জেনে নেওয়া যাক সেই জায়গাগুলো কোনগুলো।

জেনে নিন কোথায় নীল রং ব্যবহার করবেন না

শুধুমাত্র নীল রঙকে দক্ষিণ দিকের জলের রঙ হিসাবে বিবেচনা করা যেতে পারে, তাই এটিকে উত্তর দিকে রাখার পরামর্শ দেওয়া হয়। দক্ষিণ হল আগুনের দিক, তাই এই দিক থেকে নীল রঙ এড়িয়ে চলা উচিত। দক্ষিণ দিকে নীল রঙ করলে ঘরোয়া সমস্যা এবং স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা হতে পারে।

পূর্ব দিক

দক্ষিণ হল আগুনের দিক এবং পূর্ব হল সূর্যের দিক, তাই এটি প্রকৃতির দ্বারা উষ্ণ হিসাবে বিবেচিত হয়। বাস্তুশাস্ত্রে, পূর্ব দিকেও নীল রঙ ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়েছে। যদি আপনাকে নীল রঙ করতে হয় তবে এটি শুধুমাত্র উত্তর-পূর্ব কোণে করুন। অর্থাৎ বাড়ির যে কোণে উত্তর ও পূর্ব উভয় দিকই মিলিত হয়, সেখানে পূর্ব দিকের পুরো দেওয়ালটি নীল রঙে রাঙাবেন না।

রান্নাঘর

নীল রঙকে বিষের সাথে সম্পর্কিত বলে মনে করা হয়। যখনই বিষের কথা বলা হয়, তখনই তা নীল রঙে দেখানো হয়। ভগবান শঙ্করকেও একই কারণে নীলকান্ত বলা হত, তাই রান্নাঘরে নীল রঙ এড়ানোর পরামর্শ দেওয়া হয়।

নীল টাইলস

আজকাল খুব সুন্দর, ডিজাইনার টাইলস বাজারে পাওয়া যায়। আপনি যদি ঘরের দেয়াল বা মেঝেতে টাইলস বাছাই করেন, তাহলে সেখানেও দিকটা মাথায় রাখা জরুরি। আপনার ঘর উত্তরমুখী হলেই নীল রঙের টাইলস বেছে নিন।

টাকার আলমারি

যে আলমারিতে টাকা রাখবেন সেই আলমারিকে নীল রঙ করবেন না। আসলে নীল রঙকে তারল্য বলে মনে করা হয়। বাস্তু মতে, নীল রঙের আলমারিতে টাকা রাখলে সব সময় খরচ হয়

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!