ভাইয়ের হাতে রাখি পরানোর পর তা ফেলে দেবেন না, জেনে নিন রাখির সুতো খুলে রাখার শুভ স্থান কোনটি

আপনি যদি জ্যোতিষশাস্ত্রে বিশ্বাস করেন, তবে প্রেম এবং সুরক্ষার প্রতিশ্রুতির সাথে যুক্ত এই সুতোটির অনেক মূল্য রয়েছে। রাখি বন্ধনের পরও ভাই যেন কখনই রাখি খুলে যেখানে সেখানে না ফেলেন, খেয়াল রাখতে হবে। এটা খুবই অশুভ বলে মনে করা হয়। 

Parna Sengupta | Published : Aug 14, 2023 12:33 PM IST

ভাই এবং বোনের মধ্যে অটুট ভালবাসা এবং বিশ্বাসের প্রতীক রক্ষা বন্ধন উৎসব। এই বছর ৩০ ও ৩১ আগস্ট দুটি দিন পালিত হবে রাখি বন্ধন উৎসব। সাওনের পূর্ণিমা তিথিতে এই উৎসব পালিত হয়। রক্ষা বন্ধনের দিন বোনেরা তাদের ভাইয়ের কব্জিতে রক্ষা সূত্র বেঁধে তার দীর্ঘায়ু কামনা করে। সেই সাথে ভাই বোনকে সারাজীবন রক্ষা করার প্রতিশ্রুতি দেয়। বোনেরা ভাইদের কব্জিতে রাখি বেঁধে দেয় ভাইবোনের ভালোবাসাকে খারাপ নজর থেকে রক্ষা করতে এবং অটুট করে। আপনি যদি জ্যোতিষশাস্ত্রে বিশ্বাস করেন, তবে প্রেম এবং সুরক্ষার প্রতিশ্রুতির সাথে যুক্ত এই সুতোটির অনেক মূল্য রয়েছে। রাখি বন্ধনের পরও ভাই যেন কখনই রাখি খুলে যেখানে সেখানে না ফেলেন, ত খেয়াল রাখতে হবে। এটা খুবই অশুভ বলে মনে করা হয়। এটা এড়াতে ভাইদের রাখি খোলার নিয়ম মেনে চলতে হবে।

রাখি বেঁধে দেওয়া থেকে খুলে নেওয়া পর্যন্ত, নিয়ম মেনে চললে সম্পর্কের মধ্যে ভালবাসা বাড়ে। জীবনে মাধুর্য আসে। এই কারণেই রাখি খুলে রাখা থেকে শুরু করে জ্যোতিষশাস্ত্রের সাহায্য নেওয়া উচিত।

রক্ষা বন্ধনের পর রাখি খুলে ফেলার এই নিয়ম

রক্ষা বন্ধনে বোনেরা তাদের ভাইদের পরম ভালোবাসায় রাখি বাঁধে। এতে ভাই-বোনের ভালোবাসা আরও দৃঢ় হয়। এমতাবস্থায় রাখি খুলে ফেলার পর ভাইয়েরা যেন এখানে-সেখানে না ফেলে দেন। এটি সম্পর্কের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। এমন পরিস্থিতিতে আপনার রাখি নিজে থেকে খুললেও সাবধানে রাখুন। এখানে-ওখানে নিক্ষেপ করা অশুভ।

রাখি খোলার পর এখানে রাখতে হবে

রক্ষাবন্ধনের পর যখন রাখি খোলা হয়, তখন এখানে-ওখানে না ফেলে লাল রঙের কাপড়ে রাখুন। এটি একটি কাপড়ে বেঁধে এমন জায়গায় রাখুন, যেখানে ভাই-বোনের সাথে সম্পর্কিত জিনিসগুলি ঘরে রাখা হয়। এর পরে, আগামী রক্ষা বন্ধনের পরে, আপনার বোনের সাথে রাখি বাঁধুন। বহমান জলে বয়ে যাক পুরনো রাখি। এতে করে ভাই-বোনের সম্পর্ক মজবুত হয়।

ছেঁড়া রাখিও ফেলবেন না

কেউ কেউ রাখিটি কব্জি থেকে ছিঁড়ে ফেলে দেয়। অথবা যে কোন জায়গায় রেখে দেন। জ্যোতিষশাস্ত্রের নিয়ম অনুসারে এটি করা অশুভ বলে বিবেচিত হয়। এই ক্ষেত্রে, ছেঁড়া রাখিটি কোথাও ফেলে না দিয়ে জলে নিবেদন করুন। এটি গাছের গোড়ায়ও রাখা যেতে পারে। সাথে ১ টাকার কয়েনও রাখুন।

Read more Articles on
Share this article
click me!