এই মাসে ভুল করেও তুলসী পাতা স্পর্শ করবেন না, আপনার জীবন দুঃখ ও দারিদ্রে ভরে যাবে

শাস্ত্র অনুসারে, এই মাসে তুলসির সর্বোচ্চ যত্ন নেওয়া উচিত। তুলসি গাছ ভগবান বিষ্ণুর প্রিয় বলে মনে করা হয়। মা লক্ষ্মী এবং ভগবান বিষ্ণু তুলসীতে থাকেন। ভগবান শালিগ্রামের সঙ্গে মা তুলসীর বিবাহ কার্তিক মাসের শেষের দিকে সম্পন্ন হয়।

Parna Sengupta | Published : Nov 13, 2023 2:19 PM IST

হিন্দু ধর্মে কার্তিক মাসকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। মাসে ভগবান বিষ্ণুর আশীর্বাদ রয়েছে। এর কারণ হল কার্তিক মাস ভগবান বিষ্ণুর প্রিয় মাস। তবে এই মাসে ভগবান বিষ্ণুর সাথে সম্পর্কিত একটি ছোট ভুল করাও পাপ হয়ে যায়। শাস্ত্র অনুসারে, এই মাসে তুলসির সর্বোচ্চ যত্ন নেওয়া উচিত। তুলসি গাছ ভগবান বিষ্ণুর প্রিয় বলে মনে করা হয়। মা লক্ষ্মী এবং ভগবান বিষ্ণু তুলসীতে থাকেন। ভগবান শালিগ্রামের সঙ্গে মা তুলসীর বিবাহ কার্তিক মাসের শেষের দিকে সম্পন্ন হয়।

তুলসি পুজো করলে ফল পাওয়া যায়

কার্তিক মাসে তুলসীর পূজা করা উচিত। এর দ্বারা সকল ইচ্ছা পূরণ হয়। একই সময়ে, তুলসাজি ভাঙা বা নোংরা হাতে স্পর্শ করা একটি বড় পাপ হিসাবে বিবেচিত হয়। এ কারণে ঘরে দারিদ্র্য বিরাজ করে। সব কাজে বাধা আসে। পারিবারিক ঝামেলা বাড়ে। ঘরে দারিদ্র্য বিরাজ করছে।

শ্রী হরি পূজা কর

কার্তিক মাসে ভগবান শ্রী হরির পূজা করা খুবই শুভ। ঈশ্বরের উপাসনা করে বিশেষ আশীর্বাদ পাওয়া যায়। কার্তিক মাসে তুলসী মাকে পূজা করলে শুভ ফল পাওয়া যায়। মনের সব ইচ্ছা পূরণ হয়। ঘর থেকে রোগ-বালাই ও সব ধরনের দোষ-ত্রুটি দূর হয়।

কার্তিক মাসে স্নান করুন

কার্তিক মাসে গঙ্গা স্নানের বিশেষ তাৎপর্য রয়েছে। এই সময়ে স্নান ও দান করলে পুণ্য লাভ হয়। কেউ যদি শুভ ফল পেতে চান তাহলে কার্তিক মাসে তুলসী সংক্রান্ত কিছু বিষয়ের যত্ন নেওয়া জরুরি।

স্নান করার পরই তুলসী স্পর্শ করুন

কেউ কেউ স্নান না করেই তুলসী গাছ স্পর্শ করেন। এটা করা পাপ। এর কারণে দেবী লক্ষ্মীর অভিশাপ রয়েছে, যা আপনাকে দরিদ্র করে তুলতে পারে। এটি এড়াতে, স্নান না করে তুলসি গাছ স্পর্শ করবেন না। প্রতিদিন স্নান সেরে তুলসীর পূজা করুন। এছাড়াও জল নিবেদন করুন।

এ সময় তুলসী পাতা ছিঁড়বেন না

সন্ধ্যার পর তুলসি পাতা ছিঁড়ে ফেলা অশুভ। এতে মা লক্ষ্মী রেগে যান। এর সাথে আসে দুঃখ ও রোগ। এটি এড়াতে সন্ধ্যায় ভুল করেও তুলসী পাতা ছেঁড়া উচিত নয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!