মাত্র কয়েকদিনের অপেক্ষা! এই বছর ভোরে অষ্টমীর অঞ্জলি তিথি, কখন শুরু এবং শেষ? জানুন নির্ঘণ্ট

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরই আসছেন মা দুর্গা। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। তবে এবারের দুর্গাপুজোতে, সময়কাল নিয়ে রয়েছে নানা মত। কারণ, এবার অষ্টমী এবং নবমী একইদিনে পড়েছে। স্বভাবতই, অনেকের মনেই প্রশ্ন, তাহলে অঞ্জলির সময়টা ঠিক কখন?

Subhankar Das | Published : Sep 20, 2024 5:15 PM IST / Updated: Sep 20 2024, 10:46 PM IST

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরই আসছেন মা দুর্গা। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো (Durga Puja 2024)। তবে এবারের দুর্গাপুজোতে, সময়কাল নিয়ে রয়েছে নানা মত। কারণ, এবার অষ্টমী এবং নবমী একইদিনে পড়েছে। স্বভাবতই, অনেকের মনেই প্রশ্ন, তাহলে অঞ্জলির সময়টা ঠিক কখন?

বাঙালি আর দুর্গাপুজো, এ যেন একে অপরের পরিপূরক। বাঙালির শ্রেষ্ঠ উৎসব এই দুর্গাপুজোকে কেন বলা হয়, তা বারংবার প্রমাণিত হয়েছে। কারণ, এই পুজো নিয়ে বাঙালির আবেগ নেহাৎ কম নয়। তবে এই বছর আবার অষ্টমী এবং নবমী একইদিনে পড়েছে। আরও অবাক করা তথ্য হল যে, তাহলে অষ্টমীর পুস্পাঞ্জলিটা কখন হবে?

Latest Videos

পাঞ্জাবি আর শাড়ির মেলবন্ধনে দুর্গাপুজোর প্রেম শুরু হয় অনেকের। কিন্তু অষ্টমীর অঞ্জলি কবে, সেটাই এখন অনেকের মনে প্রশ্ন। এই বছর অষ্টমী পড়েছে ১০ তারিখ, ১২.৩১ মিনিটে। উদয়া তিথি অনুযায়ী, অষ্টমী পালিত হবে আগামী ২৫ আশ্বিন, অর্থাৎ ১১ অক্টোবর, শুক্রবার।

মহাষ্টমীর পুজো শুরু হবে আগামী ১১ অক্টোবর, ভোর ৫.৩০ মিনিটে। অন্যদিকে, কুমারী পুজো শুরু হবে সকাল ৯টা থেকে। প্রত্যেক বছর মণ্ডপ থেকে বাড়ির পুজো, সব জায়গাতেই ভিড় জমান ভক্তরা। বছরের এই একটা দিন আপামর বাঙালি যেন মিস করতে চান না। তবে এবারে সময়সূচিতে ব্যাপক পরিবর্তন হচ্ছে।

তাছাড়া এই বছর সন্ধিপুজোর সময়তেও আসছে পরিবর্তন। সকাল ৯টা থেকেই শুরু হয়ে যাবে সন্ধিপুজো। তাই সকাল সকাল সেরে ফেলতে হবে অষ্টমীর অঞ্জলি। ঐ দিনই কয়েক ঘণ্টার মধ্যে তিথি শেষ হয়ে যাবে। গুপ্ত প্রেস পঞ্জিকার মতে, সকাল ৯.২৭ মিনিটের মধ্যে অষ্টমীর পুজো শেষ করতে হবে। কারণ, তারপরই শুরু হয়ে যাবে সন্ধিপুজো। ফলে, তার আগেই শেষ করতে হবে অঞ্জলি।

দুর্গাপুজোর নিয়মানুযায়ী, অষ্টমী তিথির শেষ ২৪ মিনিট এবং এবং মহানবমী তিথির প্রথম ২৪ মিনিট নিয়ে, মোট ৪৮ মিনিটের মধ্যে এই পুজো পালিত হয়। এই বছর সন্ধিপুজো হবে সকাল ১১.৪৩ মিনিট থেকে ১২.৩১ মিনিটের মধ্যে।

একনজরে দুর্গাপুজোর নির্ঘণ্টঃ

মহাষষ্ঠীঃ ৯ অক্টোবর ২০২৪, বুধবার

মহাসপ্তমীঃ ১০ অক্টোবর ২০২৪, বৃহস্পতিবার

মহাষ্টমীঃ ১১ অক্টোবর ২০২৪, শুক্রবার

মহানবমীঃ ১২ অক্টোবর ২০২৪, শনিবার

বিজয়া দশমীঃ ১২ অক্টোবর ২০২৪, শনিবার

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

রাজ্যে বন্যা পরিস্থিতির জের, বাংলা-ঝাড়খণ্ড সীমানা সিল মমতার, মুখ্যমন্ত্রীর কড়া সমালোচনা Suvendu-র
কলকাতার বড় পুজো নেই! চাঁদমালা ও প্রতিমা সজ্জার শিল্পীদের বড় ধাক্কা! দেখুন | Durga Puja 2024
'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
এ আরেকটা শাহজাহান! অপহরণের অভিযোগে কাউন্সিলরের গ্রেফতারিতে কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari