শুরু হয়েছে পিতৃপক্ষ, ভুল করেও বাড়ির তুলসী গাছে এই কাজগুলি করবেন না!

পিতৃপক্ষের দিনে তুলসী পূজার পাশাপাশি কিছু নিয়ম মেনে চলা জরুরি। সেই সঙ্গে এই সময়ে তুলসী স্পর্শ করলে পিতৃদোষও প্রকাশ পেতে পারে। এতে পূর্বপুরুষরা ক্ষুব্ধ হন। একজন মানুষকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।

Parna Sengupta | Published : Sep 18, 2024 6:12 PM IST

ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথি থেকে পিতৃপক্ষ শুরু হয় এবং অমাবস্যা পর্যন্ত স্থায়ী হয়। মনে করা হয় এই ১৫ দিনে পূর্বপুরুষরা পৃথিবীতে আসেন। তিনি তার পরিবারের কাছে পৌঁছান। এই সময়ে পূর্বপুরুষদের উদ্দেশ্যে তর্পণ, শ্রাদ্ধ ও পিন্ডদান করে পূর্বপুরুষরা প্রসন্ন হন। তাঁর আশীর্বাদ গ্রহণ করুন। এই ব্যবস্থাগুলির দ্বারা একজন পিতৃ দোষ থেকেও মুক্তি পায়। একই সাথে, পিতৃপক্ষের সময় তুলসী সংক্রান্ত নিয়মগুলি মাথায় রাখা খুব গুরুত্বপূর্ণ।

পিতৃপক্ষের দিনে তুলসী পূজার পাশাপাশি কিছু নিয়ম মেনে চলা জরুরি। সেই সঙ্গে এই সময়ে তুলসী স্পর্শ করলে পিতৃদোষও প্রকাশ পেতে পারে। এতে পূর্বপুরুষরা ক্ষুব্ধ হন। একজন মানুষকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। আপনি যদি তুলসীর নিয়ম সম্পর্কে জানেন না, তাহলে আসুন জেনে নেই কিভাবে পিতৃপক্ষের সময় তুলসীর যত্ন নেবেন এবং পাপ থেকে রক্ষা করবেন।

Latest Videos

পিতৃপক্ষের সময় তুলসীর পূজা করা উচিত, তবে তুলসী গাছকে স্পর্শ করা উচিত নয়। এর ফলে পিতৃদোষ হয়। একজন মানুষকে জীবনে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। এটি এড়াতে, পিতৃপক্ষের সময় এই নিয়মগুলি মাথায় রাখা খুব গুরুত্বপূর্ণ।

তুলসী পূজা

পিতৃপক্ষের সময় তুলসীর পূজা করা উচিত, তবে শ্রাদ্ধ থেকে দূরে থাকা ব্যক্তির দ্বারা পূজা করা উচিত। কারণ এতে পিতৃপুরুষরা রাগ করতে পারেন। সেই সঙ্গে এই ১৫ দিনে তুলসীর পূজা না করলেও পিতৃদোষ হতে পারে।

তুলসী গাছ স্পর্শ করা নিষেধ

পিতৃপক্ষের সময় তুলসীর পূজা করা উচিত, তবে তুলসী গাছকে স্পর্শ করা উচিত নয়। এর কারণ হল তুলসী গাছকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। তাই এটি স্পর্শ করা এড়িয়ে চলুন। এছাড়াও পরিচ্ছন্নতার সর্বোচ্চ যত্ন নিন।

তুলসী পাতা তুলবেন না

পিতৃপক্ষের সময় ভুল করেও তুলসী পাতা ছেঁড়া উচিত নয়। পিতৃপক্ষের সময় তুলসী ছোঁয়া ও পাতা কুড়ানো পাপ বলে গণ্য হয়। এর ফলে শুধু পিতৃদোষই প্রকাশ পায় না, মা লক্ষ্মীও ক্রুদ্ধ হন। এমন অবস্থায় ব্যক্তির সমস্যা বাড়তে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Rashifal | রাশিফল ১৮ সেপ্টেম্বর : আজ আপনার কপালে কি আছে? দেখুন কি বলছে আজকের রাশিফল
এখনও কী চলবে জুনিয়র ডাক্তারদের অবস্থান? দেখুন কী বললেন তাঁরা | R G Kar Protest
কর্মবিরতি অব্যাহত! ‘ভয়ের পরিবেশ’ দূর করার দাবিতে অনড় জুনিয়র চিকিৎসকরা | RG Kar Protest
'সব কিছু টাকা দিয়ে কেনা যায় না মাননীয়া' মমতাকে ফের আক্রমণ Suvendu Adhikari-র | R G Kar
'রাজ্যের সর্বনাশ করে মমতা ফটো তুলতে বেড়িয়েছেন' মুখ্যমন্ত্রীকে তীব্র আক্রমণ শুভেন্দুর | Suvendu