শুধুমাত্র কাকভোরে নয়, অষ্টমীতে অঞ্জলি দেওয়ার সময় রয়েছে আরও একটি, জেনে নিন কোন সময় দিতে পারবেন অঞ্জলি

গুপ্তপ্রেস মতে অষ্টমী পড়ছে সকালে, যার ফলে অনেকেই ভোরে অঞ্জলি দেওয়া নিয়ে অনেকে আছেন চিন্তায়। তবে, বিশুদ্ধ সিদ্ধান্ত মতে ১১ অক্টোবর দুপুর পর্যন্ত অষ্টমী থাকছে। তাই সেদিন অঞ্জলি দিতে পারেন। 

Sayanita Chakraborty | Published : Oct 9, 2024 9:54 AM IST

চলছে দেবী বন্দনা। আজ মহা ষষ্ঠী। তেমনই নির্দিষ্ট সময়ের পর থেকে আজই সপ্তমী পড়ে গিয়েছে। এবছর গোটা পুজোর সময়টাই বেশ জটিল। পাঁচ দিনের বদলে চার দিন থাকবেন মা দুর্গা। তারপরই তিনি কৈলাসে গমন করবেন। সেকারণে পুজোর সময়গুলোও এবার একটু জটিল। এবছর সকালে পড়েছে সন্ধিপুজো। তেমনই কাকভোরে পড়েছে অঞ্চলি দেওয়ার সময়।

বেশিরভাগ পুজো হয় গুপ্তপ্রেস পঞ্জিকা মতে। সেই মতে, এবার ১০ অক্টোবর সকাল ৭টা ২৩মিনিট ৪৬ সেকেন্ডে অষ্টমী শুরু। পরের দিন ১১ অক্টোবর ভোর ৬টা ৪৬ মিনিট ৫৮ সেকেন্ডে শেষ হচ্ছে অষ্টমী। অষ্টমীর তিথির শেষ কিছুক্ষণ ও নবমী শুরুর কিছুক্ষণ আগে হয় সন্ধিপুজো। তাই এবার সন্ধিপুজোও সকালে। ভোর ৬.২০-র মধ্যে শেষ হবে অষ্টমীর অঞ্জলি। সে কারণে চিন্তত সকলে। প্রতি বছর আর যাই হোক অষ্টমী মিস করেন না কেউ। লাল পাড় সাদা শাড়িতে সকলে হাজির হন মণ্ডপে। এবার কীভাবে অত সকালে পুজো দেবেন তা নিয়ে ঘুম উড়েছে অনেকেরই।

Latest Videos

চিন্তা নেই, আছে বিকল্প পদ্ধতি। বিশুদ্ধ সিদ্ধান্ত মতে পুজো হয় অনেক জায়গাতেই। চাইলে সেই মতে অঞ্জলি দিতে পারেন। বিশুদ্ধ সিদ্ধান্ত মত অনুসারে অষ্টমী থাকছে ১১ অক্টোবর শুক্রবার সকাল ১২টা ৭ মিনিট পর্যন্ত। বিশুদ্ধ সিদ্ধান্ত মত বেলুড় মঠেও পুজো হয়। এবছর আপনিও এই বিকল্প পথ বেছে নিতে পারেন। সেই মতে অঞ্চলি দেওয়ার সময় দেখে পুজো দিন। তাই এবার চিন্তা না করে উপভোগ করুন সপ্তমীর দিন। অষ্টমীতে ভোরে না উঠলেও হবে।

Share this article
click me!

Latest Videos

জোর বিতর্ক! এখানে অসুর রূপে সন্দীপ ঘোষ! RG Kar কাণ্ডের অভিনব প্রতিবাদ | Durga Puja | Berhampore |
উঠবে স্লোগান 'জাস্টিস ফর আরজি কর!' এবার মণ্ডপে মণ্ডপে 'অভয়া পরিক্রমা' | RG Kar Junior Doctors
Durga Puja 2024: জমজমাট মহাষষ্ঠী! গড়িয়া মিতালী সংঘ নবদুর্গায় উপচে পড়া ভিড়! | Garia
'থাকতে পারছি না, বাড়িতে ওই করতো পুজো, মেয়েটাই চলে গেল' কেঁদেই চলেছেন মা-বাবা | Kolkata Doctor News
Baruipur Balak Sangha-র থিমে দারুণ চমক! Puri-র জগন্নাথ মন্দিরের ছোঁয়ায় থিমে কেড়েছে সবার নজর!