Durga Puja: পুজোর দিনগুলিতে কখন কখন চলবে মেট্রো? জানিয়ে দিল কর্তৃপক্ষ, রইল বিস্তারিত

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোকে (Durga Puja 2024) কেন্দ্র করে মাতবে শহর। আর এই শহরের অন্যতম মাধ্যম হল কলকাতা মেট্রো রেল (Kolkata Metro Rail)।

Subhankar Das | Published : Sep 30, 2024 4:54 PM IST

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোকে (Durga Puja 2024) কেন্দ্র করে মাতবে শহর। আর এই শহরের অন্যতম মাধ্যম হল কলকাতা মেট্রো রেল (Kolkata Metro Rail)।

সোমবার, মেট্রো রেলের তরফ থেকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হল সময়সূচি। পুজোর দিনগুলিতে কখন কখন চলবে মেট্রো, সেই সময়সূচি ঘোষণা করা হল। সেই সূচিতেই দেখা যাচ্ছে যে, এবারও সপ্তমী ও অষ্টমী-নবমী দুপুর থেকে ভোর চারটে পর্যন্ত মেট্রো চলবে দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের মধ্যে।

Latest Videos

আর হাওড়া ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত মেট্রো ছুটবে রাত পৌনে দুটো পর্যন্ত। অর্থাৎ মধ্যরাত অবধিই। স্বাভাবিকভাবেই তাই হাওড়া লাইনে অধিক রাতেও লোকাল ট্রেনে এসে গঙ্গার তলা দিয়ে ছোটা মেট্রোয় চড়ে শহরে এসে ঠাকুর দেখতে পারবেন জেলার মানুষরা।

তাই এবারও চতুর্থী থেকেই শুরু হয়ে যাচ্ছে মেট্রোর বিশেষ পরিষেবা। জানা যাচ্ছে, চতুর্থী, পঞ্চমী এবং ষষ্ঠীর দিন কবি সুভাষ-দক্ষিণেশ্বর রুটে সকাল ৬টা ৫০ মিনিটে চলবে প্রথম মেট্রো। আর শেষ মেট্রোটি চলবে রাত ১০টা ৪০ মিনিটে।

ওইদিন সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ রুটের প্রথম মেট্রো সকাল ৬:৫৫ মিনিটে ছাড়বে। অপরদিকে শেষ মেট্রো চলবে রাত ৯:৪০ মিনিটে। আর এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান রুটে সকাল ৭টা থেকে রাত পৌনে দশটা পর্যন্ত ১২ থেকে ১৫ মিনিটের ব্যবধানে চলবে মেট্রো।

ওদিকে জোকা থেকে মাঝেরহাট রুটে সকাল সাড়ে আটটা থেকে দুপুর ৩টে ৩৫ মিনিট পর্যন্ত ৫০ মিনিট অন্তর চলবে মেট্রো। কবি সুভাষ থেকে রুবি মোড় বা হেমন্ত মুখোপাধ্যায় রুটে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ২০ মিনিট অন্তর চলবে মেট্রো।

অন্যদিকে, সপ্তমী, অষ্টমী এবং নবমীতে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে দুপুর ১টা থেকে ভোর ৪টে পর্যন্ত মেট্রো চলবে। বর্তমানে যে সময় অন্তর চলে সেই সময় মেনেই চলবে মেট্রো। সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ রুটে দুপুর ১টা থেকে রাত ১১:৩০ মিনিট পর্যন্ত ২০ মিনিট অন্তর মেট্রো চলবে।

এছাড়াও এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান রুটে দুপুর ১:৩০ মিনিট থেকে রাত ১:৪৫ মিনিট পর্যন্ত ১২-১৫ মিনিট অন্তর চলবে মেট্রো। জোকা থেকে মাঝেরহাট রুটে কোনও মেট্রো চলবে না। এবার একইদিনে পড়ছে অষ্টমী-নবমী। আর দশমীর দিন কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে দুপুর ১টা থেকে রাত ১২টা পর্যন্ত পাওয়া যাবে পরিষেবা।

সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ রুটে দুপুর ২টো থেকে রাত ৯:৪৫ মিনিট পর্যন্ত ২০ মিনিট অন্তর মেট্রো চলবে। এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান রুটে দুপুর দুটো থেকে রাত ১১টা ৪৫ পর্যন্ত পাওয়া যাবে মেট্রো। জোকা থেকে মাঝেরহাট, কবি সুভাষ থেকে রুবি মোড় কিংবা হেমন্ত মুখোপাধ্যায় রুটে কোনও মেট্রো চলবে না।

এরপর একাদশীর দিন কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে সকাল ৯টা থেকে রাত ৯:৪০মিনিট পর্যন্ত মেট্রো চলবে। সেক্টর ফাইভ থেকে শিয়ালদহের দিকে কোনও মেট্রো চলবে না। তবে এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান রুটে মোট ৪৬টি রেক চলবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

RG Kar News Live : আর জি কর মামলায় শুনানি শুরু Supreme court-এ, দেখুন সরাসরি
ঘাটাল মাস্টারপ্ল্যান নিয়ে বিস্ফোরক হিরণ! শুনলে চমকে যাবেন! | Hiran Chatterjee | Ghatal | Dev TMC MP
RG Kar মিছিলে 'কাশ্মীর মাঙ্গে আজাদি' স্লোগান #rgkarprotest #shorts #jadavpur
সুপ্রিম কোর্টেও মিথ্যা! আজই বড় সিদ্ধান্ত নিতে চলেছেন জুনিয়র চিকিৎসকরা! | Kolkata Doctors News |
'মমতা দেশবিরোধীদের লালন পালন করে', 'আজাদি' স্লোগান ইস্যুতে বিস্ফোরক শুভেন্দু | Suvendu Adhikari