বাড়িতে পোঁতা তুলসী গাছ থাকবে সবুজ পাতায় ভরা, মেনে চলুন এই সহজ টিপসগুলি

প্রায়শই লোকেরা তাদের বাড়ির ছাদে, বারান্দায় এবং উঠোনে অনেক গাছপালা রাখে। বাড়িতে তুলসী গাছও রাখা হয়। এই গাছটির ধর্মীয় গুরুত্বও রয়েছে, তাই মানুষ এই গাছের বিশেষ যত্ন নেয়।

Web Desk - ANB | Published : Jan 13, 2023 6:00 PM IST

তুলসী এমন একটি গাছ যাকে লক্ষ্মীর রূপ বলে মনে করা হয় এবং যে বাড়িতে তুলসী থাকে সেখানেই বিষ্ণুর স্ত্রী বাস করেন বলে ধরে নেওয়া হয়। এর পাশাপাশি ঘরে তুলসী গাছ রাখলে পবিত্রতা বজায় থাকে এবং নেতিবাচকতা দূর হয়। এছাড়া তুলসীর অনেক ঔষধি গুণও রয়েছে। যেমন সর্দি কাশির সমস্যা থেকে ত্বকের সমস্যা মেটাতে এটি সাহায্য করে। পৌরাণিক বিশ্বাস অনুসারে, তুলসীকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

প্রায়শই লোকেরা তাদের বাড়ির ছাদে, বারান্দায় এবং উঠোনে অনেক গাছপালা রাখে। বাড়িতে তুলসী গাছও রাখা হয়। এই গাছটির ধর্মীয় গুরুত্বও রয়েছে, তাই মানুষ এই গাছের বিশেষ যত্ন নেয়। তবে মাঝে মাঝে তুলসী গাছ শুকিয়ে যায় তা সত্ত্বেও। আপনার বাড়িতে রাখা তুলসী গাছটি যদি বারবার শুকিয়ে যায়, তাহলে আজ আমরা যে টিপসটি বলতে যাচ্ছি তা আপনার জন্য খুবই উপকারী হতে চলেছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক, কোন কোন উপায়ে আপনি আপনার বাড়িতে তুলসী গাছটিকে শুকিয়ে যাওয়া থেকে বাঁচাতে এবং এর সবুজতা ফিরিয়ে আনতে পারেন।

তুলসী গাছকে এভাবে সবুজ রাখুন

তুলসী গাছের ধর্মীয় বিশ্বাস আছে, তাই মানুষ প্রতিদিন এই গাছে জল দেয়। বেশি জল পাওয়ার কারণে অনেক সময় তুলসী পাত্রে জল জমে যায়। এমন অবস্থায় এর শিকড় পচতে শুরু করে। এটি সংরক্ষণ করতে, আপনি মাটি কুড়াল করতে পারেন।

গাছের শিকড় পচে যাওয়া থেকে বাঁচাতে, আপনার মাটিতে কোদাল দেওয়া উচিত। এর জন্য আপনি শুকনো মাটি বা বালি ব্যবহার করতে পারেন। এতে করে তুলসী গাছটি প্রচুর অক্সিজেন পেতে শুরু করবে এবং তা আবার ফুলে উঠবে।

মানুষ চায়ের জন্যও তুলসী পাতা ব্যবহার করে। এমন পরিস্থিতিতে মানুষ প্রতিদিন গাছের অনেক পাতা ছিঁড়ে ফেলে, যার ফলে তুলসী গাছ শুকিয়ে যেতে থাকে। গাছটিকে শুকিয়ে যাওয়া থেকে বাঁচাতে আপনার পাতা ছেঁড়া উচিত নয়।

তুলসী গাছের ধর্মীয় গুরুত্ব রয়েছে, তাই লোকেরা এটির পূজা করে, লোকেরা এর কাছে প্রদীপ বা ধূপকাঠি জ্বালায়। এমন পরিস্থিতিতেও এই গাছ শুকিয়ে যেতে থাকে। গাছ শুকিয়ে যাওয়া থেকে বাঁচাতে গাছ থেকে কিছুটা দূরে বাতি রাখতে হবে।

তুলসী গাছ লাগানোর সময় এর মধ্যে নিমের গুঁড়ো মেশাতে হবে। এতে করে গাছে পাতা দ্রুত আসে।

Share this article
click me!