Ganesh Chaturthi 2023: গণেশ চতুর্থীর আগে জেনে নিন বিভিন্ন মূর্তি ও তার স্থাপণ সম্পর্কিত ১০ জরুরী নিয়ম

ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থী গণপতির পূজার জন্য সবচেয়ে শুভ ও ফলদায়ক বলে মনে করা হয়। কিন্তু আপনি কি জানেন যে গণপতির বিভিন্ন মূর্তি ভিন্ন ফল দেয়। আসুন জেনে নিই এর ধর্মীয় তাৎপর্য।

 

deblina dey | Published : Sep 13, 2023 6:36 AM IST

Ganesh Chaturthi 2023: এটা বিশ্বাস করা হয় যে গণেশ চতুর্থীর দিন নিয়ম মেনে তার পুজো করলে ভগবান গণেশ প্রসন্ন হন এবং তার ভক্তদের কাঙ্খিত আশীর্বাদ প্রদান করেন। এই কারণেই এই পবিত্র তিথিতে অনেকেই তাদের বাড়িতে, অফিসে নিয়ম অনুসারে গণপতি বাপ্পার মূর্তি স্থাপন করে।

হিন্দুধর্মে, ভগবান গণেশের পূজা সমস্ত দুঃখ এবং দুর্ভাগ্য দূর করে এবং সুখ এবং সৌভাগ্য নিয়ে আসে বলে মনে করা হয়। ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থী গণপতির পূজার জন্য সবচেয়ে শুভ ও ফলদায়ক বলে মনে করা হয়। কিন্তু আপনি কি জানেন যে গণপতির বিভিন্ন মূর্তি ভিন্ন ফল দেয়। আসুন জেনে নিই এর ধর্মীয় তাৎপর্য।

গণপতির বিভিন্ন মূর্তি-

বাস্তু অনুসারে মূর্তি স্থাপণের নিয়ম-

বাস্তু অনুসারে, আপনার বাড়িতে গণপতির মূর্তি স্থাপন করার সময় দিকটির বিশেষ যত্ন নিন এবং উত্তর-পূর্ব দিকে একটি পরিষ্কার-পরিচ্ছন্ন জায়গায় গণপতি স্থাপন করুন। বাড়িতে কখনই ৩, ৫, ৭ বা ৯ নম্বরে গণপতির মূর্তি রাখা উচিত নয়। পরিবর্তে, আপনি যদি চান, আপনি ২, ৪ বা ৬-এর মতো একটি জোড় সংখ্যার গণপতি মূর্তি রাখতে পারেন।

বাস্তুশাস্ত্র অনুসারে, গণপতির মূর্তি সকল প্রকার বাস্তু দোষ দূর করে। বাস্তু অনুসারে, বাড়ির মূল প্রবেশদ্বারের সামনে এবং ডানদিকে গণপতির মূর্তি স্থাপন করলে বাড়ির সকল প্রকার দোষ-ত্রুটি দূর হয় এবং সুখ-সমৃদ্ধির আবাস থাকে।

গনপতির মূর্তি এমন ভাবে ঘরে রাখবেন না যেদিকে তিনি ঘরের বাইরে তাকিয়ে আছেন, বরং এমনভাবে রাখবেন যাতে তিনি বাড়ির ভিতরে তাকাচ্ছেন। মূর্তি স্থাপনের সময় এটাও মাথায় রাখবেন যে তার পিছন দিকটা যেন পরিবারের সদস্যদের চোখে না পড়ে।

Share this article
click me!