kaushiki Amavasya 2023: এই তিথিতেই মা কালী রূপে আবির্ভাব হন, জেনে নিন এই বছরের ভাদ্র তথা কৌশিকী অমাবস্যার দিনক্ষণ ও বিশেষ তিথি

এই অমাবস্যা তিথি শুরু হলেই রাজবেশ সহকারে রাতে মায়ের পুজো করা হয়। কারণ এই তিথিতেই মা কালী রূপে আবির্ভাব হয়। পূর্বজন্মের সতীর যজ্ঞস্থলে আহুতির ফলে তিনি কালো বর্ণে আবির্ভাব হন।

 

deblina dey | Published : Sep 12, 2023 5:06 AM IST

kaushiki Amavasya 2023: কথিত আছে, এদিন মন থেকে নিয়ম মেনে পুজো করলে, মনের সকল বাসনা পূর্ণ হয়। আর সেই সুবাদেই তারাপীঠে এই বিশেষ দিনে উপচে পড়ে ভিড়। এই বিশেষ তিথির সঙ্গে তারাপীঠের এক গভীর যোগ রয়েছে। কারণ, এদিন তন্ত্র সাধনা, যোগ্য বা মনের কোনও ইচ্ছা পূরণ করার মক্ষম তিথি। আর তাই তারাপীঠে মা কালীর আরাধনা শুরু হয় সকাল থেকেই।

কৌশিকী অমাবস্যা ২০২৩, বিশেষ এই তিথিতে তারাপীঠে মায়ের বিশেষ পুজোর আয়োজন হয়। এই অমাবস্যা তিথি শুরু হলেই রাজবেশ সহকারে রাতে মায়ের পুজো করা হয়। কারণ এই তিথিতেই মা কালী রূপে আবির্ভাব হয়। পূর্বজন্মের সতীর যজ্ঞস্থলে আহুতির ফলে তিনি কালো বর্ণে আবির্ভাব হন।

মনে করা হয়, সঠিক রীতি নীতি মেনে ভাদ্রমাসের এই তিথিতে পুজো করলে মেলে সুফল। এই বিশেষ দিনেই ব্রহ্মাকে তুষ্ট করেছিলেন শুম্ভ-নিশুম্ভ। তাঁদের সাধনায় মুগ্ধ হয়ে বরও দিয়েছিলেন ব্রহ্মা। যে কাহিনি মহালয়ার প্রাতঃকালে সকলেই শুনে থাকেন।

কৌশিকী অমাবস্যা ২০২৩-র তিথি-

বাংলার ২৭ ভাদ্র ও ইংরেজির ১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার, সন্ধ্যা ৫ টা বেজে ১৩ মিনিট থেকে শুরু হচ্ছে। এটি থাকবে শুক্রবার, বাংলার ২৮ ভাদ্র ও ইংরেজির ১৫ সেপ্টেম্বর সকাল ৬ টা বেজে ৩০ মিনিট পর্যন্ত থাকবে।

Share this article
click me!