Ganesh Chaturthi 2023: এই ধরনের গণেশের মূর্তি পূরণ করবে যাবতীয় মনের ইচ্ছা, পুজোর আগে জেনে নিন এগুলি

গণপতির কোন ধাতুতে তৈরি মূর্তি পুজো করলে কী ফল পাওয়া যায়, চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

 

deblina dey | Published : Sep 19, 2023 3:39 AM IST

Ganesh Chaturthi 2023: মঙ্গলমূর্তি ভগবান গণেশের বিভিন্ন ধাতু দিয়ে তৈরি প্রতিটি মূর্তির পূজা, যিনি সমস্ত ঝামেলা দূর করেন, তার নিজস্ব ধর্মীয় তাৎপর্য রয়েছে। ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থীর জন্য গণপতির ভক্তরা সারা বছর অপেক্ষা করেন। এই দিন থেকে টানা ১০ দিন স্থায়ী গণেশ উত্সব পালন করা হয়। এদিন প্রত্যেক ব্যক্তি নিজ নিজ সামর্থ্য অনুযায়ী সোনা, রৌপ্য, পেতল, কাঁসা বা মাটির তৈরি গণপতির মূর্তি নিয়ে আসেন এবং নিজ বাড়িতে প্রতিষ্ঠা ও পূজা করেন। গণপতির কোন ধাতুতে তৈরি মূর্তি পুজো করলে কী ফল পাওয়া যায়, চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

১) মাটির গণপতি

সবচেয়ে জনপ্রিয় এবং হিন্দু ধর্মে মাটিকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। এই কারণেই মাটির তৈরি গণপতির মূর্তি পূজা করলে গজাননের ভক্তরা অনেক যজ্ঞ করার সমতুল্য ফল লাভ করে এবং তাদের সমস্ত মনোবাঞ্ছা পূরণ হয়।

২) চন্দন কাঠের গণপতি

সনাতন ঐতিহ্যে চন্দনকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে চন্দনের তৈরি গণপতির মূর্তি পূজা করলে মানুষের মন শুদ্ধ থাকে এবং তিনি বস্তুগত ও আধ্যাত্মিক উভয় সুখ পান।

৩) শ্বেতার্ক গণপতি

আক গাছের মূল থেকে তৈরি করা গণপতির মূর্তি শ্বেতার্ক গণপতি নামে পরিচিত। শ্বেতার্ক গনপতির পূজা করলে সকল প্রকার দৃষ্টির ত্রুটি দূর হয় এবং ব্যক্তি ভবিষ্যতে কোনও বাধা বা যাদুবিদ্যার ভয় পান না।

৪) প্রবালের গণপতি

সনাতন ঐতিহ্যে, সিঁদুর প্রবাল দিয়ে তৈরি গণপতির পূজা করা খুবই শুভ বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে প্রবাল গণপতির পূজা করলে মানুষের জীবন থেকে সমস্ত রোগ, দুঃখ ও ভয় দূর হয় এবং গণপতির কৃপায় তিনি সুখী জীবনযাপন করেন।

৫) পারদের গণপতি

গণেশ চতুর্থীর দিন পারদের তৈরি ভগবান গণেশের আরাধনা করলে মানুষের জীবনের সবচেয়ে বড় বাধা চোখের পলকে দূর হয়ে যায় এবং সব ধরনের সুখ ও সৌভাগ্য লাভ হয়।

৬) ক্রিস্টালের গণপতি

এটা বিশ্বাস করা হয় যে স্ফটিক দিয়ে তৈরি গণপতির মূর্তি সবচেয়ে শুভ এবং শীঘ্রই কাঙ্ক্ষিত ফল দেয়। এটি বিশ্বাস করা হয় যে স্ফটিকের তৈরি গণেশের পূজা করলে, গণপতি শীঘ্রই প্রসন্ন হন এবং তাঁর ভক্তের সমস্ত বস্তুগত এবং আধ্যাত্মিক ইচ্ছা পূরণ করেন।

৭) রূপোর গণপতি

রূপার তৈরি গণপতির মূর্তির পূজা করলে ব্যক্তির আর্থিক সমস্যা দূর হয় এবং ধন-সম্পদ ও শস্য পাওয়া যায়। রূপালী গণপতির পূজা পরিবারের সদস্যদের মধ্যে পারস্পরিক আস্থা ও ভালোবাসা বৃদ্ধি করে।

৮) সোনার গণপতি-

এমনটা বিশ্বাস করা হয় যে সোনার তৈরি গণপতির মূর্তির পূজা করলে শত্রুদের বিরুদ্ধে জয়লাভ হয় এবং সুখ ও সৌভাগ্য লাভ হয়। আপনি যদি কোনও কারণে গণপতির সোনার মূর্তি আনতে না পারেন, তাহলে তার জায়গায় হলুদের তৈরি গণপতির পুজো করে এই সমস্ত উপকার পেতে পারেন।

 

Read more Articles on
Share this article
click me!