Ganesh Chaturthi 2023 Date: কবে থেকে শুরু গণেশ চতুর্থী, জেনে নিন দিনক্ষণ ও শুভ মুহুর্ত

ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথি থেকে ১০ দিন ধরে চলা এই উৎসব শুরু হয়। আসুন জেনে নেওয়া যাক এই বছর গণেশ চতুর্থীর উৎসব কবে পালিত হবে এবং কখন বিসর্জন হবে?

 

deblina dey | Published : Sep 11, 2023 11:17 AM IST / Updated: Sep 11 2023, 05:00 PM IST

Ganesh Chaturthi 2023: হিন্দু ক্যালেন্ডার অনুসারে, ভাদ্র মাস শুরু হয়েছে এবং ধর্মীয় দৃষ্টিকোণ থেকে এই মাসের বিশেষ তাৎপর্য রয়েছে কারণ এই মাসে অনেক বড় উৎসব রয়েছে, যার মধ্যে গণেশ চতুর্থীও রয়েছে। গণেশ চতুর্থীর উত্সব দেশ জুড়ে অত্যন্ত আড়ম্বর এবং আনন্দের সঙ্গে পালিত হয়। এটি অনেক জায়গায় বিনায়ক চতুর্থী নামেও পরিচিত। ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথি থেকে ১০ দিন ধরে চলা এই উৎসব শুরু হয়। আসুন জেনে নেওয়া যাক এই বছর গণেশ চতুর্থীর উৎসব কবে পালিত হবে এবং কখন বিসর্জন হবে?

গণেশ চতুর্থী ২০২৩ কবে?

হিন্দু ধর্মে, গণেশ চতুর্থীর উত্সবটিকে খুব বিশেষ হিসাবে বিবেচনা করা হয় কারণ যে কোনও শুভ কাজ প্রথম ভগবান গণেশের পূজার পরেই শুরু হয়। প্রকৃতপক্ষে, এই উত্সবটি সারা ভারতে খুব আড়ম্বর সহকারে পালিত হয়। কিন্তু মহারাষ্ট্র, গুজরাট, ওড়িশা এবং কর্ণাটকে এর ভিন্ন জনপ্রিয়তা দেখা যায়।

ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতে গণেশ চতুর্থীর উৎসব পালিত হয় এবং এই দিনে ঘরে ঘরে গণেশের মূর্তি স্থাপন করা হয়। এই বছর এই উত্সবটি ১৯ সেপ্টেম্বর ২০২৩ উদযাপিত হবে এবং ১০ দিনব্যাপী গণেশোৎসব ২৮ সেপ্টেম্বর শেষ হবে। দশম দিনে, ভগবান গণেশকে আচার-অনুষ্ঠানের সঙ্গে বিসর্জন দেওয়া হয় এবং এর সঙ্গেই উত্সব শেষ হয়।

গণেশ চতুর্থী ২০২৩ শুভ সময়-

গণেশ চতুর্থীর দিনে গণেশের মূর্তি স্থাপন করা হয় এবং এই কাজটি যদি শুভ সময়ে করা হয় তবে তা আরও ফলদায়ক হয়। গণেশ চতুর্থীর দিন প্রতিমা স্থাপনের শুভ সময় হবে সকাল ১১:০১ থেকে দুপুর ১:২৮ পর্যন্ত।

গণেশ চতুর্থীর গুরুত্ব

গণেশ চতুর্থীর উৎসবকে হিন্দু ধর্মে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। কারণ গণেশ হলেন প্রথম পূজাযোগ্য ঈশ্বর, অর্থাৎ যে কোনও শুভ কাজের আগে গণেশের পূজা করা বাধ্যতামূলক বলে মনে করা হয়। গণপতিকে জ্ঞান, সমৃদ্ধি এবং সৌভাগ্যের দেবতা বলা হয়। কথিত আছে যে গণেশ চতুর্থীর দিন, ভগবান গণেশ কৈলাস পর্বত থেকে ১০ দিনের জন্য পৃথিবীতে বাস করতে আসেন এবং এই সময়ে তিনি যদি সন্তুষ্ট হন তবে তিনি তাঁর ভক্তদের কখনও নিরাশ করেন না।

 

Read more Articles on
Share this article
click me!