এই বছরের গণেশ চতুর্থী, জেনে নিন গণপতি প্রতিষ্ঠার তারিখ, শুভ সময় ও গুরুত্ব

পুরো ১০ দিন ধরে, মুম্বই ভগবান গণেশের ভক্তির রঙে রঙিন হয়ে ওঠে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন দিন থেকে এই বছর গণেশ চতুর্থী শুরু হচ্ছে এবং প্রতিমা স্থাপনের শুভ সময় কী হবে।

 

deblina dey | Published : Sep 1, 2024 3:47 AM IST

Ganesh Chaturthi 2024: প্রতি বছর ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতে গণেশ চতুর্থীর উৎসব পালিত হয়। ভগবান গণেশের জন্মবার্ষিকী গণেশ চতুর্থী নামে পরিচিত। ধর্মীয় বিশ্বাস অনুসারে, ভাদ্র মাসের শুক্লপক্ষে ভগবান গণেশের জন্ম হয়েছিল। গণেশ চতুর্থী উদযাপন ১০ দিন ধরে চলে এবং অনন্ত চতুর্দশীতে শেষ হয়। গণপতিকে স্বাগত জানাতে বাড়ি থেকে মন্দির ও প্যান্ডেল পর্যন্ত বিশেষ সাজসজ্জা করা হয়। গণেশ চতুর্থী পালিত হচ্ছে দেশজুড়ে। কিন্তু মহারাষ্ট্রে গণেশ উৎসবের বিশেষ জাঁকজমক দৃশ্যমান। পুরো ১০ দিন ধরে, মুম্বই ভগবান গণেশের ভক্তির রঙে রঙিন হয়ে ওঠে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন দিন থেকে এই বছর গণেশ চতুর্থী শুরু হচ্ছে এবং প্রতিমা স্থাপনের শুভ সময় কী হবে।

গণেশ চতুর্থী ২০২৪ তারিখ এবং শুভ সময়-

Latest Videos

২০২৪ সালে,৭ সেপ্টেম্বর ২০২৪ থেকে গণেশ চতুর্থীর পবিত্র উত্সব শুরু হবে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথি শুরু হবে ৬ সেপ্টেম্বর ২০২৪ বিকাল ৩টে ১ মিনিট থেকে। চতুর্থী তিথি শেষ হবে ৭ সেপ্টেম্বর বিকেল ৫.৩৭ মিনিটে। ১৭ সেপ্টেম্বর ২০২৪ তারিখে অনন্ত চতুর্দশী উদযাপিত হবে। আসুন আমরা আপনাকে বলি যে এই দিনে গণপতি বিসর্জন করা হবে।

গণেশ চতুর্থী ২০২৪ মূর্তি স্থাপনের জন্য শুভ সময়

৭ সেপ্টেম্বর গণেশ চতুর্থীর পূজা ও প্রতিমা স্থাপনের শুভ সময় সকাল ১১ টা ৩ মিনিট থেকে দুপুর ১ টা ৩৪ মিনিট পর্যন্ত হবে। এই মুহুর্তে ভক্তরা র প্রতিমা স্থাপন করতে পারেন। ভগবান গণেশের মূর্তি শুধুমাত্র সঠিক পদ্ধতিতে স্থাপন করা উচিত। গণেশের সেই মূর্তিটি বাড়িতে নিয়ে আসুন যার বাম দিকে তাঁর কাণ্ড রয়েছে। বাড়িতে ডান দিকে শুঁড়-সহ গণেশের মূর্তি রাখা এড়িয়ে চলা উচিত। কথিত আছে যে তাদের পূজা করা সহজ নয়।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024