গুড ফ্রাইডে কে ব্ল্যাক ফ্রাইডে কেন বলা হয়, এই দিনে এই কাজটি করবেন না

কথিত আছে যে যেখানে প্রভু যীশুকে ক্রুশবিদ্ধ করা হয়েছিল সেই স্থানের নাম গোলগোথা। এটা বিশ্বাস করা হয় যে যিশু খ্রিস্ট ক্রুশবিদ্ধ হওয়ার তিন দিন পরে পুনরুত্থিত হয়েছিল, সেই দিনটি ছিল রবিবার।

Web Desk - ANB | Published : Apr 4, 2023 8:32 AM IST

গুড ফ্রাইডে ৭ এপ্রিল ২০২৩ এ পালিত হবে। খ্রিস্টান ধর্মাবলম্বীরা প্রভু যীশুর স্মরণে এই উৎসব পালন করেন। এই উত্সবটি প্রভু যীশুর বলি হিসাবেও স্মরণ করা হয়। এটি শোক ও বলি দিবস হিসেবে পালিত হয়। প্রতি বছর, খ্রিস্টান সম্প্রদায়ের প্রধান উত্সব গুড ফ্রাইডে, ইস্টার রবিবারের 'গুড ফ্রাইডে' হিসেবে পালন করে। 

কথিত আছে যে যেখানে প্রভু যীশুকে ক্রুশবিদ্ধ করা হয়েছিল সেই স্থানের নাম গোলগোথা। এটা বিশ্বাস করা হয় যে যিশু খ্রিস্ট ক্রুশবিদ্ধ হওয়ার তিন দিন পরে পুনরুত্থিত হয়েছিল, সেই দিনটি ছিল রবিবার। এমন পরিস্থিতিতে সারা বিশ্বে ইস্টার সানডে পালিত হয়।

আপনি কিভাবে গুড ফ্রাইডে উদযাপন করবেন?

গুড ফ্রাইডের ৪০ দিন আগে প্রস্তুতি শুরু হয়। খ্রিস্টান ধর্মের লোকেরা ৪০ দিন ব্রত রাখে আবার কেউ কেউ শুধুমাত্র শুক্রবার ব্রত রাখে, একে লেন্ট বলা হয়। গুড ফ্রাইডেতে, খ্রিস্টান ধর্মের অনুসারীরা গির্জা এবং বাড়ির সাজসজ্জা কাপড় দিয়ে ঢেকে দেয়। গির্জায় কালো কাপড় পরিধান করে শোক পালন করা হয়, প্রভু যীশুর কাছে তার পাপের জন্য ক্ষমা প্রার্থনা করা হয়। যীশু খ্রীষ্টের শেষ সাতটি বাক্যের বিশেষ ব্যাখ্যা দেওয়া হয়েছে।

আরও পড়ুন- কেন প্রভু যীশুকে ক্রুশবিদ্ধ করা হয়েছিল, জেনে নিন কী ছিল তাঁর মৃত্যুর আগের শেষ কথা

গুড ফ্রাইডেতে এই কাজ করবেন না-

খ্রিস্টধর্মের উৎসবে ঘণ্টার বিশেষ গুরুত্ব রয়েছে, তারা আনন্দের উপলক্ষ্যে ঘণ্টা বাজিয়ে উৎসব উদযাপন করে কিন্তু যেহেতু গুড ফ্রাইডে প্রশুকে যিশুর আত্মত্যাগের দিন হিসেবে স্মরণ করা হয়। এটি প্রায়শ্চিত্ত এবং প্রার্থনার দিন, তাই এই দিনে গির্জায় ঘণ্টা বাজানো হয় না।

Share this article
click me!