আর কয়েক মিনিটের অপেক্ষা! শ্রাবণ অমাবস্যায় দুর্দান্ত শুভ যোগ, এই কাজগুলো অবশ্যই করুন

এবারের শ্রাবণ অমাবস্যায় রয়েছে একাধিক শুভ যোগ। এই তিথিতে সূর্যোদয় থেকে দুপুর ১টা ২৬ মিনিট পর্যন্ত পুষ্য নক্ষত্র থাকবে। রবিবার পুষ্য নক্ষত্র থাকায় রবি পুষ্য যোগ তৈরি হবে।

Parna Sengupta | Published : Aug 3, 2024 10:40 AM IST

আজই শ্রাবণ মাসের অমাবস্যা। এটি হরিয়ালি অমাবস্যা নামেও পরিচিত। হিন্দু ধর্মে এই অমাবস্যা তিথি খুব গুরুত্বপূর্ণ। এই অমাবস্যা তিথিতে ভোলানাথ ও দেবী পার্বতীর পূজা করা হয়ে থাকে। আপনি কী জানেন শ্রাবণ বা হরিয়ালী অমাবস্যায় ঠিক কী কী করতে হয়?

শ্রাবণ বা হরিয়ালী অমাবস্যার সময় ও তিথি : পঞ্জিকা অনুযায়ী শ্রাবণ অমাবস্যা তিথি শুরু হয়েছে ৩ অগস্ট দুপুর ৩টে ৫০ মিনিটে এবং শেষ হবে ৪ অগস্ট দুপুর ৪টে ৪২ মিনিটে। উদয়া তিথি অনুযায়ী ৪ অগস্ট হরিয়ালী অমাবস্যা পালিত হবে।

Latest Videos

অভিজিত মুহূর্ত : এদিন অভিজিত মুহূর্ত (দিনের অষ্টম মুহুর্ত, সূর্যোদয় এবং সূর্যাস্তের মধ্যে ঘটে) দুপুর ১২টা থেকে ১২টা ৫৪ মিনিট পর্যন্ত। প্রদোষ কাল থাকবে সন্ধ্যা ৬টা থেকে ৭টা ৩০ মিনিট পর্যন্ত।

শুভযোগ : পঞ্জিকা মতে, এবারের শ্রাবণ অমাবস্যায় রয়েছে একাধিক শুভ যোগ। এই তিথিতে সূর্যোদয় থেকে দুপুর ১টা ২৬ মিনিট পর্যন্ত পুষ্য নক্ষত্র থাকবে। রবিবার পুষ্য নক্ষত্র থাকায় রবি পুষ্য যোগ তৈরি হবে। এর পাশাপাশি সকাল ১০টা ৩৮ মিনিট পর্যন্ত সিদ্ধি যোগ থাকবে। এরই সঙ্গে সকাল ৬টা ২ মিনিট থেকে ১টা ২৬ মিনিট পর্যন্ত সর্বার্থসিদ্ধি যোগ থাকছে।

এইসময় কী করবেন : ১)এই অমাবস্যায় স্নান-দান করা প্রয়োজন। ২) এইসময় শিব এবং বিষ্ণুর পুজো করলে বিশেষ সুফল পাওয়া যায় মনে করা হয়। ৩) শিবলিঙ্গে গঙ্গাজল, দুধ, দই, বেলপাতা, ধুতরো, আকন্দ ফুল, ভস্ম, নিবেদন করা উচিত। ৪) এছাড়াও শিব ও বিষ্ণুকে ফল নিবেদন করুন। ৫) ঘিয়ের প্রদীপ ও ধূপকাঠি জ্বালিয়ে শিব চালিসা পাঠ করুন। ৬) দরিদ্রদের অন্ন ও বস্ত্র দান করুন। ৭) শুধু তাই নয় এই তিথিতে রুদ্রাভিষেক ও বজরংবলীর পুজো করলে বিশেষ আশির্বাদ লাভ করা যায়। ৮) শ্রাবণ অমাবস্যা তিথিতে অশ্বত্থ গাছের পুজো করাকে অত্যন্ত শুভ মনে করা হয়। তাই অশ্বত্থ গাছে জল নিবেদন করলে দেবতারা প্রসন্ন হন। ৯) এই তিথিতে আম, অশ্বত্থ, বট, নিম ইত্যাদি গাছ লাগাতে পারেন যা অত্যন্ত শুভ ফল দেয় বলে মনে করা হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

রাজ্যে বন্যা পরিস্থিতির জের, বাংলা-ঝাড়খণ্ড সীমানা সিল মমতার, মুখ্যমন্ত্রীর কড়া সমালোচনা Suvendu-র
কলকাতার বড় পুজো নেই! চাঁদমালা ও প্রতিমা সজ্জার শিল্পীদের বড় ধাক্কা! দেখুন | Durga Puja 2024
'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
এ আরেকটা শাহজাহান! অপহরণের অভিযোগে কাউন্সিলরের গ্রেফতারিতে কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari