অকালমৃত্যুর ভয় দূর করতে চান? তবে শ্রাবণের প্রতি সোমবার এইভাবে করুন শিব পুজো

এমনটা বিশ্বাস করা হয় যে শ্রাবণ সোমবারে মাটির তৈরি শিবলিঙ্গের পুজো করলে ধন ও শস্য পাওয়া যায়। একে পার্থিব শিবলিঙ্গও বলা হয়। আসুন জেনে নিই শ্রাবণ সোমবার কিভাবে পার্থিব শিবলিঙ্গের পূজা করবেন, নিয়ম ও উপকারিতা।

 

deblina dey | Published : Jul 28, 2024 4:09 AM IST

শ্রাবণ সোমবার শিবভক্তদের কাছে খুব পবিত্র মাস। এই মাস জুড়েই শিব ভক্তরা বিভিন্ন স্থানে শিবের পূজা করে থাকেন। কেউ কেউ সোমবার উপবাস করে পূজা করে, আবার কেউ বিভিন্ন শিব মন্দিরে বাঁক নিয়ে যাত্রা করে এবং গঙ্গাজল দিয়ে শিবের জলাভিষেক করুন। এমনটা বিশ্বাস করা হয় যে শ্রাবণ সোমবারে মাটির তৈরি শিবলিঙ্গের পুজো করলে ধন ও শস্য পাওয়া যায়। একে পার্থিব শিবলিঙ্গও বলা হয়। আসুন জেনে নিই শ্রাবণ সোমবার কিভাবে পার্থিব শিবলিঙ্গের পূজা করবেন, নিয়ম ও উপকারিতা।

শ্রাবণ সোমবার পার্থিব শিবলিঙ্গ পূজার উপকারিতা

Latest Videos

শিব পুরাণে, পার্থিব শিবলিঙ্গকে ভগবান শিবের উপাসনার জন্য শ্রেষ্ঠ বলে মনে করা হয়েছে। শ্রাবণ সোমবার উপবাসে বাড়িতে মাটির তৈরি শিবলিঙ্গের পুজো করলে অকালমৃত্যুর ভয় দূর হয়। আপনি স্বাস্থ্যের বর পান। আপনি যদি আর্থিক সীমাবদ্ধতা থেকে মুক্তি পেতে চান, তাহলে প্রতি শ্রাবণ মাসের সোমবার একটি পার্থিব শিবলিঙ্গ তৈরি করুন এবং এটির যথাযথ পূজা করুন এবং তারপরে এটি পবিত্র নদীতে প্রবাহিত করুন। শিবপুরাণে লেখা আছে পার্থিব পূজা করলে সকল দুঃখের বিনাশ হয়। শিবের কৃপায় সন্তানরা সুখ পায়।

পার্থিব শিবলিঙ্গের পুজার নিয়ম-

পার্থিব শিবলিঙ্গ তৈরি করতে, শুধুমাত্র একটি পবিত্র নদী, পুকুর বা বেল গাছের মাটি ব্যবহার করুন। মাটিতে দুধ মিশিয়ে বিশুদ্ধ করুন।এবার পূর্ব বা উত্তর দিকে মুখ করে মাটিতে গোবর, গুড়, মাখন ও ছাই মিশিয়ে একটি বড় পুজোর থালায় শিবলিঙ্গ তৈরি করুন। এই সময় শিব মন্ত্র জপ করুন। শিবলিঙ্গের আকার ১২ আঙ্গুলের চেয়ে বড় করবেন না। এর চেয়ে বেশি হওয়ায় পূজার ফল পাওয়া যায় না। পূজার সময় শিবলিঙ্গে যে নৈবেদ্য দেওয়া হয় তা গ্রহণ করা উচিত নয়।

পার্থিব শিবলিঙ্গের পূজা পদ্ধতি-

শ্রাবণ সোমবার পার্থিব শিবলিঙ্গের পূজা করার আগে গণেশ, মাতা পার্বতী, নারায়ণ এবং নবগ্রহকে আবাহন করুন। এবার ষোড়শপচার পদ্ধতিতে পার্থিব শিবলিঙ্গের পূজা করুন। শিবলিঙ্গে জল, দুধ, দই, ঘি, মধু, ধান, বেলপত্র, ধুতরা ফুল, শিবের প্রিয় ফুল আকন্দ, গাঁজা, ধূপ, সুগন্ধি ইত্যাদি নিবেদন করুন।ভোলেনাথকে ভোগ নিবেদন করে ওম নমঃ শিবায় মন্ত্রটি ১০৮ বার জপ করুন। শিব চালিসার পাঠও শ্রেষ্ঠ বলে মনে করা হয়। শ্রাবণ সোমবার পূজায় পরিবারের সঙ্গে শিবের পূজা করলে মানসিক ও শারীরিক রোগ নাশ হয়।

Share this article
click me!

Latest Videos

হাতে মশাল, গলায় তীব্র বিচারের হুঙ্কার! আরজি কর কাণ্ডের প্রতিবাদে এবার রাজপথে মশাল মিছিল | RG Kar
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
কলকাতার বড় পুজো নেই! চাঁদমালা ও প্রতিমা সজ্জার শিল্পীদের বড় ধাক্কা! দেখুন | Durga Puja 2024
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors
এ আরেকটা শাহজাহান! অপহরণের অভিযোগে কাউন্সিলরের গ্রেফতারিতে কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari