Vastu Tips: কী করে বুঝবেন আপনার ওপর কি মা লক্ষ্মী রুষ্ট হয়েছে? তাহলে আর্থিক সংকট এড়াতে রইল চারটি বাস্তু টিপস

লক্ষ্মীদেবী বড়ই চঞ্চলা। তাই তাঁকে ঘরে রাখা কিছুটা হলেও কষ্টসাধ্য। মা লক্ষ্মীর কোপে পড়েছে বা তিনি তুষ্ট হয়ে আপনার বাড়ি ছেড়ে চলে যাচ্ছেন

 

Saborni Mitra | Published : Apr 19, 2024 5:23 PM IST

হিন্দু ধর্ম অনুযাযী মা লক্ষ্মী হল সম্পদ ও অধিষ্ঠাত্রী দেবী। মা লক্ষ্মীর কৃপায় অর্থলাভ প্রতিপত্তি লাভ হয়। কিন্তু প্রাচীন বিশ্বাস অনিযায়ী মালক্ষ্মীর কোপে পড়লে সবকিহিন্দু বাড়িতে মা লক্ষ্মীকে তুষ্ট রাখার জন্য একাধিক রীতি ও আচার পালনের প্রথা রয়েছে। কিন্তু লক্ষ্মীদেবী বড়ই চঞ্চলা। তাই তাঁকে ঘরে রাখা কিছুটা হলেও কষ্টসাধ্য। মা লক্ষ্মীর কোপে পড়েছে বা তিনি তুষ্ট হয়ে আপনার বাড়ি ছেড়ে চলে যাচ্ছেন- এটা বোঝার জন্য চারটি টিপস-

১. অনেকের বাড়িতেই মানিপ্ল্যান্ট গাছ থাকে। জ্যোতিষ অনুযায়ী এই গাছ পজেটিভ এনার্জি দেয়। কিন্তু কোনও কারণ ছাড়াই যদি দেখেন গাছের পাতা শুকিয়ে যাচ্ছে তাহলে বুঝবেন আপনি মা লক্ষ্মীর কোপে পড়েছেন বা তিনি রুষ্ট হয়ে আপনার বাড়ি ত্যাগ করেছেন। মা লক্ষ্মীর কোপ থেকে বাঁচতে পুরনো মানিপ্ল্যান্ট গাছ বদলে নতুন গাছ রাখুন। আর দেবীর পুজো করুন।

২। হিন্দু ধর্ম অনুযায়ী তুলসী গাছ অত্যন্তশুভ। এটি মা লক্ষ্মীর আরও একটি রূপ। নারায়ণের প্রিয় এই গাছ। মা লক্ষ্মী এই গাছেই বাস করেন বলে মনে করা হয়। যদি দেখেন তুলসী গাছেক পাতা শুকিয়ে যাচ্ছে। গাছ মারা যাচ্ছে তবে বুঝতে হবে আপনার সংসারে দুর্দিন আসছে। তাই পুরনো গাছ বদল করে নতুন গাছ লাগান। মন্দিরে গিয়ে মা লক্ষ্মীর পুজো দিন।

৩। টাকা বা পয়সার সঙ্গে মা লক্ষ্মীর একটি যোগ রয়েছে। যদি দেখেন বারবার হাত থেকে টাকা - পয়সা পড়ে যাচ্ছে তাহলে সর্বদাই সেটি তুলে কমালে ঠেকিয়ে মা লক্ষ্মীকে স্মরণ করুন। এটাই কিন্তু শুভ লক্ষণ নয়। প্রয়োজনে পুজো দিতে পারেন।

৪। সোনা, টাকার মত মূল্যবান জিনিস যদি বারবার হারিয়ে যায় তাহলে বুঝতে হবে আপনি মা লক্ষ্মীর কোপে পড়েছেন। তাতে প্রথম কাজই হবে সেটি খুঁজে বার করা। যদি পাওয়া যায় তাহলে ভাল। না পাওয়া গেলে পরিবারের সদস্যদের মঙ্গল কামনায় অবশ্যই পুজো দিন। চাইলে সত্যনারায়ণ পুজো দিতে পারে।

Share this article
click me!