এই বছর অক্ষয় তৃতীয়ায় তৈরি হচ্ছে তিনটি শুভ যোগ, নিয়ম মেনে পুজো করলে মিলবে বিশেষ ফল

অক্ষয় তৃতীয়া পালিত হবে ১০ মে। অক্ষয় তৃতীয়াকে আখা তিজ উৎসবও বলা হয়। এই দিনে দেবী লক্ষ্মীর পূজা করা এবং সোনা ও রুপো কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

Parna Sengupta | Published : Apr 18, 2024 12:43 PM IST

অক্ষয় মানে যা কখনো ক্ষয় হয় না। প্রতি বছর বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে অক্ষয় তৃতীয়া পালিত হয়। অক্ষয় তৃতীয়াকে একটি শুভ তিথি হিসাবে বিবেচনা করা হয় এবং এই দিনে যদি কোনও শুভ কাজ করা হয় তবে অবশ্যই সাফল্য অর্জিত হয় বলে বিশ্বাস করা হয়। এ বছর অক্ষয় তৃতীয়া পালিত হবে ১০ মে। অক্ষয় তৃতীয়াকে আখা তিজ উৎসবও বলা হয়। এই দিনে দেবী লক্ষ্মীর পূজা করা এবং সোনা ও রুপো কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

মালব্য রাজযোগ

অক্ষয় তৃতীয়ার দিনে গজকেশরী যোগ ও ধন যোগ গঠিত হচ্ছে। আসলে, অক্ষয় তৃতীয়ায়, মেষ রাশিতে সূর্য এবং শুক্রের মিলন রয়েছে, যার কারণে শুক্র আদিত্য যোগ তৈরি হচ্ছে। এর সাথে মঙ্গল ও বুধের মিলনের কারণে ধন যোগ, শনি মূল ত্রিভুজ কুম্ভ রাশিতে থাকার কারণে শশ যোগ এবং মঙ্গল মীন রাশিতে থাকার কারণে মালব্য রাজযোগ তৈরি হচ্ছে। এছাড়া বৃষ রাশিতে চন্দ্র ও বৃহস্পতির মিলনের কারণে গজকেশরী যোগ তৈরি হচ্ছে। এই অক্ষয় তৃতীয়ায় অনেক রাজযোগ গঠন ৩টি রাশির মানুষকে ধনী করে তোলে।

অক্ষয় তৃতীয়ার শুভ সময়

বৈদিক ক্যালেন্ডার অনুসারে, অক্ষয় তৃতীয়ার দিনটি ১০ মে শুক্রবার ভোর ৪.১৬ মিনিটে শুরু হবে এবং ১১ মে সকাল ২.৫১ মিনিটে শেষ হবে। তাই, এই বছর অক্ষয় তৃতীয়া ১০ মে পালিত হবে। ২০২৪ সালের ১০ মে অক্ষয় তৃতীয়ার দিন, পূজার শুভ সময় হবে সকাল ৫.৩৩ মিনিট থেকে দুপুর ১২.১৮ মিনিট পর্যন্ত।

স্নান দান করলে অনন্ত ফল পাওয়া যায়

অক্ষয় তৃতীয়ার সাথে অনেক বিশ্বাস ও কাহিনী জড়িত। এটি ভগবান পরশুরাম জয়ন্তী হিসাবেও পালিত হয়। শুধু তাই নয়, ভগবান বিষ্ণুর ষষ্ঠ অবতার পরশুরাম ছাড়াও বিষ্ণুর নর ও নারায়ণ অবতাররাও এই দিনে জন্মগ্রহণ করেছিলেন বলে বিশ্বাস করা হয়। শুধু তাই নয়, ত্রেতাযুগের সূচনাও এই তারিখ থেকেই বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে এই তিথিতে উপবাস ও স্নান করলে অনন্ত ফল পাওয়া যায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!