বাড়ির মধ্যে বা কাছাকাছি মন্দির থাকলে কোনও বাস্তু দোষ হয়? জেনে নিন কী বলছে শাস্ত্র

বাড়ির উঠোনে বা সামনে উভয় ধরণের মন্দিরের উপস্থিতি বাড়ির সদস্যদের জীবনে অনেক সমস্যা তৈরি করে বলে বলা হয়েছে। জেনে নিন বাস্তুশাস্ত্র এ সম্পর্কে কী বলে

Parna Sengupta | Published : Aug 29, 2023 11:12 AM IST

বাড়ির সামনে মন্দির দেখে নিশ্চয়ই খুশি হন সকলেই, কিন্তু বাস্তু মতে বাড়ির সামনে বা বাড়ির উঠানে মন্দির থাকলে কি শুভ? মন্দিরগুলি সর্বদা শুভ শক্তির উত্স। কিন্তু বাড়ির ঠিক সামনে মন্দির থাকা বাস্তুশাস্ত্র অনুসারে শুভ নয়। বিশেষ করে যদি কোনো মন্দিরের ছায়া কোনো বাড়িতে পড়ে, তাহলে আরো বেশি তা নেতিবাচক এনার্জি নিয়ে আসে। শুনতে অবাক লাগলেও, এটাই সত্যি। শুধু তাই নয়, বাড়ির আঙিনায় মন্দির থাকা শুভ নয়।

আপনিও যদি আপনার বাড়ি কেনার কথা ভাবছেন, তাহলে অবশ্যই এই বাস্তু নিয়মগুলি মেনে চলুন। আসলে, বাড়িতে যদি বাস্তু দোষ থাকে, তাহলে পরিবারের সদস্যরা এক মুহূর্ত শান্তিতে থাকতে পারে না। বাস্তু দোষের কারণে বাড়িতে সব সময় অশান্তির পরিবেশ থাকে।

বাস্তুতে, বাড়ির উঠোনে বা সামনে উভয় ধরণের মন্দিরের উপস্থিতি বাড়ির সদস্যদের জীবনে অনেক সমস্যা তৈরি করে বলে বলা হয়েছে। জেনে নিন বাস্তুশাস্ত্র এ সম্পর্কে কী বলে-

১. অনেকে মন্দির বা মন্দিরের সামনে বাড়ি তৈরি করাকে শুভ বলে মনে করেন। কিন্তু বাস্তুশাস্ত্র বলে যে মন্দিরের কাছে বাড়ি তৈরি করা শুভ নয়। এই কারণে কখনও দুর্গা বা চণ্ডী মন্দিরের কাছে বাড়ি তৈরি বা কিনবেন না। এ ছাড়া আরও কিছু মন্দির আছে, যেগুলোর কাছে বাড়ি তৈরি করা শুভ নয়।

২. বাড়ির প্রবেশদ্বার যে দিকে খোলে সেদিকে মনোযোগ দিন। বাস্তুশাস্ত্র অনুসারে, প্রবেশদ্বারের সামনে সূর্য, ব্রহ্মা, বিষ্ণু বা শিবের মন্দির থাকা উচিত নয়। এ ছাড়া আশেপাশে অন্য কোনো মন্দির থাকলে তার ছায়া যেন ঘরে না পড়ে সেদিকে খেয়াল রাখুন।

৩. বাড়ির দ্বিগুণ উচ্চতা বা এমনকি বাড়ির সামনে কোনও মন্দির থাকা উচিত নয়। এ ছাড়া পূর্ব, উত্তর ও পূর্ব কোণে বড় পাথর, বড় ঢিবি বা স্তম্ভ না থাকলে ভালো।

৪. বাস্তুশাস্ত্র অনুসারে, কাদা থেকে বাড়ির সামনে কোনও গাছ, দেওয়াল, কোণ, গর্ত, কূপ বা এমনকি তাদের ছায়া থাকা উচিত নয়। এছাড়াও, কবরস্থান, দীর্ঘ রাস্তা বা কোন বাধা থাকা উচিত নয়। এ ধরনের কোনো বাধা থাকলে ওই স্থানে বাড়ি নির্মাণ বা কিনবেন না।

৫. বাস্তুতে, দক্ষিণ দিককে যমরাজের বলে মনে করা হয়। দক্ষিণমুখী বাড়িকে নেতিবাচক প্রভাব বলে মনে করা হয়, যার কারণে অর্থনৈতিক-সহ নানা ধরনের সমস্যা দেখা দেয়।

৬. বাস্তুশাস্ত্র অনুসারে বাড়ির প্রধান দরজায় জানালা তৈরি করা ভালো। প্রধান দরজায় জানালা তৈরি করলে ঘরের পরিবেশ ভালো থাকে এবং ঘরে সুখ শান্তি থাকে।

৭. বাস্তু মতে ভাঙা জিনিস বাড়িতে রাখা উচিত নয়। এই কারণে পরিবারের আর্থিক ক্ষতি ও স্বাস্থ্য সমস্যাও পোহাতে হয়।

Share this article
click me!