Sawan's last Monday- সাওনের শেষ সোমবার ও প্রদোষ উপবাসে পাঁচটি শুভ কাকতালীয় ঘটনা, জানুন পুজোর পদ্ধতি-শুভ সময়

সাওন মাসের শেষ সোমবার। সাওন মাসের শেষ সোমবার এবং প্রদোষ ব্রতের দিনে আয়ুষ্মান যোগ, সৌভাগ্য যোগ, সর্বার্থ সিদ্ধ যোগ এবং রবি যোগের একটি শুভ সমন্বয় রয়েছে।

Parna Sengupta | Published : Aug 27, 2023 12:38 PM IST

সাওন মাস শেষ হতে চলেছে। সাওন মাসের শেষ প্রদোষ ব্রত সোমবার, ২৮ আগস্ট ২০২৩। এমন অবস্থায় শিবভক্তরা দ্বিগুণ সুবিধা পাবেন। কারণ সাওন মাসের শেষ সোমবার এবং প্রদোষ ব্রত দুটোই একসঙ্গে পড়ছে। এই দুটি উপবাসই ভগবান শিবের উদ্দেশ্যে নিবেদিত। এই দিনে প্রদোষ ব্রতের পাঁচটি শুভ সংঘটিত হচ্ছে। সেই সঙ্গে পুত্রদা একাদশী উপবাস হবে এই দিনে।

সাওনের শেষ সোমবার এবং প্রদোষ ব্রত

সাওনের শেষ প্রদোষ ব্রত হবে সোম প্রদোষ ব্রত। এই দিনটি সাওন মাসের শেষ সোমবার। সাওন মাসের শেষ সোমবার এবং প্রদোষ ব্রতের দিনে আয়ুষ্মান যোগ, সৌভাগ্য যোগ, সর্বার্থ সিদ্ধ যোগ এবং রবি যোগের একটি শুভ সমন্বয় রয়েছে। প্রদোষ শিব পূজা হবে সৌভাগ্য যোগে। প্রদোষ ব্রত সকল প্রকার সমস্যা দূর করে। এতে ভক্তদের সকল মনোবাঞ্ছা পূরণ হয়। ত্রয়োদশী তিথিতে, সূর্যাস্তের পরে মহাদেবের পূজা করার নিয়ম রয়েছে। এই দিনটি শবন সোমবার এবং প্রদোষ ব্রতের একটি কাকতালীয় দিন। তাই রুদ্রাভিষেকের জন্য এই দিনটি খুবই শুভ। সাওন মাসের সকল প্রদোষ উপবাসই বেশ গুরুত্বপূর্ণ।

সোম প্রদোষ ব্রত ২০২৩ শুভ যোগ

আয়ুষ্মান যোগ - ভোর থেকে সকাল ৯.৫৬ মিনিট পর্যন্ত

সৌভাগ্য যোগ - সকাল ৯.৫৬ মিনিট থেকে পুরো রাত পর্যন্ত

সর্বার্থ সিদ্ধি যোগ - ২৯ আগস্ট মধ্যরাত ২.৪৩ মিনিট থেকে ৫.৫৭ মিনিট পর্যন্ত

রবি যোগ - ২৯ আগস্ট ২.৪৩ মিনিট মধ্যরাত থেকে ৫.৫৭ মিনিট পর্যন্ত

পঞ্চাং অনুসারে, ২৮শে অগাস্ট সাওন মাসের শুক্লপক্ষের দ্বাদশী তিথি সন্ধ্যা ৬.২২ মিনিটে। এরপর শুরু হবে ত্রয়োদশী তিথি। এমন পরিস্থিতিতে সকালে শবন সোমব্রত পূজা করার পাশাপাশি সন্ধ্যায় প্রদোষ ব্রতও করতে পারেন। এই দিনে, সকালের পূজার শুভ সময় ৯.০৯ থেকে দুপুর ১২.২৩ পর্যন্ত। এরপর প্রদোষে পূজার শুভ সময় সন্ধ্যা ০৬:৪৮ থেকে রাত ০৯:০২ পর্যন্ত।

সাওন প্রদোষ ব্রতের তাৎপর্য

সোমবার প্রদোষ ব্রত পালিত হওয়ায় এর গুরুত্ব আরও বেড়েছে। এমন পরিস্থিতিতে শিব পূজার সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় হল সোমবার প্রদোষ ব্রত। ভোলেনাথের অভিষেক, রুদ্রাভিষেক ও শ্রিংগারকে গুরুত্বপূর্ণ মনে করা হয়। এই দিনে সত্যিকারের চিত্তে ভোলেনাথের পূজা করলে কাঙ্খিত ফল পাওয়া যায়। এই দিনে ভগবান শিবের পূজা করলে দাম্পত্য জীবনের সব ধরনের বাধা দূর হয়। এই দিনে মহাদেবকে পঞ্চগব্য দিয়ে অর্পণ করলে সন্তানের মনোবাঞ্ছা পূরণ হয়। এই দিনে দুধ দিয়ে অভিষেক করার পর শিবলিঙ্গে ফুলের মালা অর্পণ করতে হবে। এতে ভোলেনাথ খুব খুশি হয়।

প্রদোষ উপবাসের পদ্ধতি

প্রতি মাসের উভয় ত্রয়োদশীতে প্রদোষ ব্রত পালন করা হয়, কারণ এবার শুক্লপক্ষের ত্রয়োদশী হল শবন মাসের শেষ সোমবার এবং সৌভাগ্যও হচ্ছে। তাই সোমবারের প্রদোষের গুরুত্ব আরও বেড়ে যায়। এমন অবস্থায় ভোলেনাথের পূজা করলে কাঙ্খিত ফল পাওয়া যায়।

প্রদোষ ব্রত পূজা বিধি: ব্রাহ্ম মুহুর্তে ভোরে উঠে স্নান করুন। তারপর শিবলিঙ্গে জলাভিষেক করে উপবাসের প্রতিজ্ঞা নিন। সন্ধ্যায় সূর্যাস্তের পর প্রদোষে শিব পরিবারে নিয়ম-কানুন মেনে পূজা করুন। দুধ, দই, গঙ্গাজল, মধু ও জল দিয়ে অভিষেক। শিবলিঙ্গে বেলপত্র বিজয় ধাতুরা অক্ষত ফুল অর্পণ করুন। এর পরে, আপনার মনে আপনার ইচ্ছার পুনরাবৃত্তি করুন এবং ভগবান শিবের কাছে প্রার্থনা করুন।

সোমবার উপবাস ও প্রদোষ উপবাস একসঙ্গে

এই দিনে, আপনার ভক্তি অনুসারে, আপনি শিব তান্ডব স্তোত্র বা শিব অষ্টক স্তোত্রও পাঠ করতে পারেন। প্রদোষে উপবাস করলে পরদিন উপবাস ভাঙার পর অভাবীকে দান করে তবেই খাদ্য গ্রহণ করুন। যাইহোক, ফল সহ প্রদোষ ব্রত রাখা একটি শাস্ত্র সংক্রান্ত বিধান, তবে আপনি যদি জলহীন রাখতে পারেন তবে আপনি ভোলে বাবার আরও আশীর্বাদ পেতে পারেন। মনে মনে আশানুরূপ ফল পেতে পারেন। বিশেষ পরিস্থিতিতে উপরোক্ত নিয়ম অনুসারে সোমবার ও প্রদোষ উপবাস রেখে শিবের পূজা করতে পারেন। এটি আপনার ইচ্ছা পূরণ করবে।

Share this article
click me!