চাণক্য নীতির এই বিষয়গুলো মাথায় রাখলে আপনি সবসময় সুস্থ থাকবেন, রোগের ঝুঁকিও দূরে থাকবে

সুন্দর ও সুখী জীবন যাপনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সুস্থ শরীর। ব্যক্তি যত সুস্থ, তিনি আরও লক্ষ্যের প্রতি নিবেদিত এবং সেগুলি পূরণের জন্য উদ্যমী। আচার্য চাণক্যও এই কথা বলেছেন।

Web Desk - ANB | Published : Apr 28, 2023 10:33 AM IST

আচার্য চাণক্য একজন সফল কূটনীতিক, বিখ্যাত অর্থনীতিবিদ এবং কৌশলবিদ ছিলেন। তার নীতি অনুসরণ করে একজন সাধারণ শিশু বড় সম্রাট হয়েছে। আচার্য চাণক্য তার জীবনের অভিজ্ঞতা থেকে অনেক নীতি প্রণয়ন করেন যা ব্যক্তির জন্য খুবই উপকারী এবং এই নীতির সংগ্রহ হল চাণক্য নীতি। তার মতে, একজন মানুষ যদি সফল হতে চায়, তাহলে তার দৈনন্দিন রুটিনে কিছু পরিবর্তন আনতে হবে।

আচার্য চাণক্য বলেছেন, যে ব্যক্তি বিষ থেকে অমৃত আহরণ করে, তাকে ধনী হওয়া থেকে কেউ আটকাতে পারবে না। নোংরা জায়গায় পড়ে থাকা সোনা যদি কেউ তুলে নেয় তাহলে সে অবশ্যই ধনী হবে। এই অভ্যাসটি জীবনেও গ্রহণ করা উচিত। খারাপ মানুষের কাছ থেকেও ভালো জিনিস গ্রহণ করতে হবে।

সুন্দর ও সুখী জীবন যাপনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সুস্থ শরীর। ব্যক্তি যত সুস্থ, তিনি আরও লক্ষ্যের প্রতি নিবেদিত এবং সেগুলি পূরণের জন্য উদ্যমী। আচার্য চাণক্যও এই কথা বলেছেন। চাণক্য বিশ্বাস করতেন যে আপনার স্বাস্থ্য ভালো থাকলে আপনি যে কোনো গন্তব্যে সহজেই পৌঁছাতে পারবেন, কিন্তু একজন রোগগ্রস্থ ও দুর্বল ব্যক্তি চাইলেও তার গন্তব্যে পৌঁছাতে পারেন না। চলুন জেনে নেওয়া যাক চাণক্য নীতির স্বাস্থ্য সম্পর্কে গুরুত্বপূর্ণ কথা। এই কয়েকটা কথা আপনাকে জীবনে লক্ষ্যে পৌঁছতে সাহায্য করবে।

খাবার খাওয়ার সময় জল পান করবেন না

চাণক্যের মতে, মানবদেহের সর্বাধিক অংশ জল। এমন অবস্থায় শরীরের অভ্যন্তরে বেশি পরিমাণে জল থাকা ঠিকই, কিন্তু যারা পর্যাপ্ত পরিমাণে জল পান না, রোগ সহজেই তাদের ঘিরে ফেলে। এমতাবস্থায় সর্বোচ্চ পরিমাণে জল পান করা প্রয়োজন। সেই সঙ্গে খাবার খাওয়ার সময় জল পান কখনই করবেন না।

প্রাকৃতিক খাবারের ওপর নির্ভরশীলতা

সুস্থ থাকতে কাঁচা খাবারের পরিবর্তে খাদ্যতালিকায় ভুনা শস্য অন্তর্ভুক্ত করুন। এটা শরীরের জন্য ভালো। এছাড়াও এটি সহজে হজম হয়। চাণক্যের মতে, খাদ্যতালিকায় দুধ অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে।

গিলয়ের ব্যবহার গুরুত্বপূর্ণ

চাণক্য গিলয়কেও অন্তর্ভুক্ত করেছেন, যা আয়ুর্বেদে একটি গুরুত্বপূর্ণ স্থান রয়েছে, স্বাস্থ্য সম্পর্কিত টিপসগুলিতে। তিনি গিলয়কে শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেছেন। তিনি বলেছেন যে ব্যক্তি প্রতিদিন গিলোয়ের রস খাওয়ার পাশাপাশি যোগব্যায়াম করেন। রোগ তার থেকে দূরে থাকে। সেই সঙ্গে শরীরে প্রচুর শক্তিও থাকে।

Share this article
click me!