বাড়িতে প্রয়াত গুরুজনদের ছবি রাখার সময় এই বাস্তু নিয়মগুলি মাথায় রাখুন, সামান্য ভুলে তৈরি হতে পারে অনেক সমস্যা

বাস্তু নিয়ম অনুযায়ী পূর্বপুরুষদের ছবিও লাগাতে হবে। এটি না করলে লাভের কারণে অনেক সমস্যায় পড়তে হতে পারে। তাহলে চলুন আপনাকে বলি পূর্বপুরুষদের ছবি রাখার সঠিক স্থান ও দিক সম্পর্কে।

Parna Sengupta | Published : Jul 2, 2023 8:24 PM IST

আমরা প্রায় সবাই নিজেদের বাড়িতে পূর্বপুরুষের মৃত ব্যক্তিদের অর্থাৎ পরিবারের প্রয়াত সদস্যদের ছবি টাঙিয়ে রাখি। এটা আমাদের মনের বিশ্বাস ও ভরসা যে বাড়িতে প্রয়াত গুরুজনদের ছবি রাখলে তাঁদের আশীর্বাদ বজায় থাকে এবং সুখ-সমৃদ্ধি বজায় থাকে। অনেকেই কিন্তু বাড়ির যে কোনও জায়গায় প্রয়াত পূর্বপুরুষের ছবি রাখেন। জানেন কী এইভাবে যেখানে খুশি প্রয়াত ব্যক্তিদের ছবি টাঙিয়ে রাখার পদ্ধতি একেবারেই ভুল।

বাস্তু শাস্ত্রের ওপর ভরসা বাড়ছে মানুষের। বাস্তু শাস্ত্রের ধারণা এক সময় সমাজের মুষ্টিমেয় মানুষের মধ্যে সীমাবদ্ধ থাকলেও এখন বহু মানুষ ভরসা করেন বাস্তুশাস্ত্রের ওপর। ঘর তৈরিতে, ঘরের নেতিবাচক এনার্জি দূর করতে সকলেই ভরসা করছেন শাস্ত্রের ওপর। শাস্ত্র মতে, ঘরে নেতিবাচক এনার্জি থাকলে তা সব কাজে বাধা দেয়। সকল অশান্তির কারণ হয় এই নেতিবাচক এনার্জি। ঘরের সবকিছুর জন্যই বাস্তুর নিয়ম মেনে চলতে হয়। একইভাবে, বাস্তু নিয়ম অনুযায়ী পূর্বপুরুষদের ছবিও লাগাতে হবে। এটি না করলে লাভের কারণে অনেক সমস্যায় পড়তে হতে পারে। তাহলে চলুন আপনাকে বলি পূর্বপুরুষদের ছবি রাখার সঠিক স্থান ও দিক সম্পর্কে।

পূর্বপুরুষদের ছবি রাখার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন

শোবার ঘরে কখনই পূর্বপুরুষের ছবি রাখা উচিত নয়। রান্নাঘরে পূর্বপুরুষের ছবি রাখাও অশুভ বলে মনে করা হয়। এতে করে ঘরে কলহ বাড়ে এবং সুখ-শান্তি নষ্ট হয়।

বাস্তুশাস্ত্র অনুসারে, বাড়ির মাঝখানেও পূর্বপুরুষের ছবি রাখা উচিত নয়, এমনটা করলে সমাজে সেই পরিবারের সম্মান নষ্ট হয়।

পূর্বপুরুষদের ছবি সবসময় একটি ফ্রেমে রেখে কোনো না কোনো জায়গায় রাখতে হবে। দেয়ালে ছবি টাঙানো অশুভ বলে মনে করা হয়। এতে করে জীবনে পিতৃ দোষের সম্মুখীন হতে হবে।

জীবিত ব্যক্তির পাশে মৃত ব্যক্তির ছবি কখনই লাগানো উচিত নয়। এটি করা একজন ব্যক্তির বয়সের উপর নেতিবাচক প্রভাব ফেলে। ব্যক্তির আয়ু কমতে পারে।

পূর্ব পুরুষদের দেবতার সমান মনে করা হলেও পুজোর ঘরে পূর্ব পুরুষের ছবি রাখবেন না। পুজোর ঘরে পিতৃপুরুষের ছবি রাখলে দেবতা ক্রুদ্ধ হন ও দেবতা অপরাধ বোধ করেন। শাস্ত্র মতে, পূর্ব পুরুষরাও দেবতার মতো শক্তিশালী হন। তাদের ও দেবতার স্থান আলাদা করে রাখা উচিত। তা না হলে হতে পারে অমঙ্গল।

এই জায়গায় পূর্বপুরুষদের ছবি রাখুন

- পূর্বপুরুষদের ছবি উত্তর দিকে লাগালে শুভ বলে মনে করা হয়। উত্তর দিকে ছবি রাখলে তার দৃষ্টি থাকে দক্ষিণ দিকে যাকে যমের দিক বলে মনে করা হয়।

এই দিকে ছবি রাখলে অকাল মৃত্যু ও কষ্ট রোধ হয়। বাড়ির উপরের কক্ষের উত্তর-পূর্ব কোণে পূর্বপুরুষদের ছবি রাখাও শুভ। এটি ভুল দিক থেকে মুক্তি দেয়।

Share this article
click me!