sacred number: মহাজাগতিক সংখ্যা ১০৮, জানুন কেন এটি হিন্দু ধর্মে অত্যান্ত গুরুত্বপূর্ণ

বিশ্বাস করা হয় যে পবিত্র শব্দ বা শব্দের পুনরাবৃত্তি আধ্যাত্মিক জাগরণ হতে পারে। ১০৮ বার একটি মন্ত্র জপ করা একটি সম্পূর্ণ ধ্যান চক্র হিসাবে বিবেচিত হয়

 

Saborni Mitra | Published : Oct 13, 2023 2:45 PM IST

হিন্দু শাস্ত্র অনুযায়ী শিব বা বিষ্ণ - ১০৮ বার নাম করলে মনের ইচ্ছে পুরণ হয়। সফল হয় জীবনের আশা আকাঙ্কা। কিন্তু কী মাহাত্ম্য হয়েছে এই তিনটি সংখ্যার। হিন্দুশাস্ত্রের ১০৮ সংখ্যাটি খুবই গুরুত্বপূর্ণ। হিন্দুশাস্ত্র অনুযায়ী ১০৮ সংখ্যাটি কোনও এলোমেলো নম্বর নয়। এটি একটি মহাজাগতিক ধ্রুবক। হিন্দু দর্শনে বিশ্বাস করা হয় মহাবিশ্ব গাণিতিক নীতি দ্বারা পরিচালিত হয়। ১০৮র আধ্যাত্মিক গুরুত্ব অনেক। ১০৮ হল পৃথিবী , চাঁদ আর সূর্যের গড় দূরত্ব।

বিশ্বাস করা হয় যে পবিত্র শব্দ বা শব্দের পুনরাবৃত্তি আধ্যাত্মিক জাগরণ হতে পারে। ১০৮ বার একটি মন্ত্র জপ করা একটি সম্পূর্ণ ধ্যান চক্র হিসাবে বিবেচিত হয়। প্রতিটি পুনরাবৃত্তি আধ্যাত্মিক উপলব্ধির দিকে একটি পদক্ষেপ। দেবত্বের কাছাকাছি নিয়ে আসে বলে বিশ্বাস করা হয়।

যোগিক ঐতিহ্যে, মানবদেহে সাতটি প্রাথমিক চক্র বা শক্তি কেন্দ্র রয়েছে। এই চক্রগুলি শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক সুস্থতা বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ। যখন আমরা ১০৮-এর তাৎপর্য অনুসন্ধান করি, তখন আমরা দেখতে পাই যে এটি এই শক্তি কেন্দ্রগুলির সঙ্গে ঘনিষ্ঠভাবে আবদ্ধ। চক্রগুলি ১০৮টি শক্তি পথ বা নাড়ি দ্বারা আন্তঃসংযুক্ত, যার মধ্য দিয়ে প্রাণ বা জীবনী শক্তি প্রবাহিত হয়। বৈদিক জ্যোতিষশাস্ত্রে, ১২টি রাশি এবং ৯টি গ্রহ রয়েছে। যখন আমরা এই দুটি সংখ্যাকে (১২ x ৯) গুণ করি, তখন আমরা ১০৮ পাই। সংযোগটি আমাদের জীবনে মহাজাগতিক প্রভাব এবং মানব অস্তিত্বের উপর মহাজাগতিক বস্তুর গভীর প্রভাবকে নির্দেশ করে।

১০৮ পবিত্রতা হিন্দুধর্মের একটি একক দিকের মধ্যে সীমাবদ্ধ নয়। এটি বিভিন্ন আচার-অনুষ্ঠান, অভ্যাস এবং বিশ্বাসকে পরিব্যাপ্ত করে, প্রতিটি তার অনন্য গুরুত্বে অবদান রাখে। ঐতিহ্যবাহী হিন্দু প্রার্থনা পুঁতি, "মালা" নামে পরিচিত, ১০৮টি পুঁতি রয়েছে। এই মালাগুলি ধ্যান, মন্ত্র পাঠ এবং প্রার্থনার সময় ব্যবহৃত হয়। ১০৮টি জপমালা ১০৮টি মানুষের আবেগের প্রতীক যা একজনকে জ্ঞান অর্জনের জন্য অতিক্রম করতে হবে। প্রতিটি পুঁতি দিয়ে, একজন অনুশীলনকারী অহংকে অতিক্রম করে এবং তাদের ঐশ্বরিক প্রকৃতি উপলব্ধি করার জন্য এক ধাপ এগিয়ে যায়।

হিন্দুধর্ম অসংখ্য দেবদেবীর সঙ্গে সমৃদ্ধ, প্রতিটিই ঐশ্বরিক বিভিন্ন দিককে মূর্ত করে। অনেক গ্রন্থে প্রতিটি দেবতার জন্য ১০৮টি নাম তালিকাভুক্ত করা হয়েছে, তাদের বিভিন্ন গুণ ও ক্ষমতা তুলে ধরে। এই নামগুলি পাঠ করা ভক্তির একটি রূপ এবং ঈশ্বরের সাথে গভীর সংযোগ স্থাপনের একটি উপায়। আমাদের দেশে হিন্দু ধর্মের পবিত্র স্থানও ১০৮।

Share this article
click me!