Mahashivratri 2024: ঠিক এইভাবেই শিবলিঙ্গে জল নিবেদন করুন, তুষ্ট হয়ে ভোলেনাথ আপনাকে আশীর্বাদ করবেন

শিবঠাকুর একমাত্র দেবতা যিনি মর্তে বাস করে। যার একটি পরিবার রয়েছে। আর সঙ্গে রয়েছে নন্দী মহারাজের মত বাহন। যাইহোক শিবলিঙ্গে জল অর্পণের আগে এই দিকগুলি বিশেষ করে নজর দেবেন।

 

Saborni Mitra | Published : Mar 3, 2024 4:12 PM IST

পুরাণ অনুযায়ী মহাশিবরাত্রি অত্যন্ত পবিত্র একটি তিথি। এই তিথিতে শিব ও পার্বতী একে অপরের কাছে এসেছিলেন বলে পুরাণে বলা হয়েছে। কিন্তু শিবরাত্রির মাহাত্ম্য অন্য জায়গাতেও রয়েছে। শিব পুরাণ অনুযায়ী এই দিনে শিব চন্দ্রদেবতাকে শাপমুক্ত করেছিলেন। হিন্দুশাস্ত্র অনুযায়ী এই দিনে শিব পুজো করলে মহাদেবের আশীর্বাদ পাওয়া যায়। হিন্দুশাস্ত্র অনুযায়ী শিব ঠাকুর অল্পতেই তুষ্ট হন। তাঁর পুজো করাও খুব সহজ। গঙ্গাজল আর বেলপাতা দিয়ে পুজো করলেই শিব ঠাকুরের আশীর্বাদ পাওয়া যায়। কিন্তু এই বিশেষ দিনে শিব ঠাকুরকে জল অর্পণের নিয়ম রয়েছে। যে কোনও সময়ই বা শিবকে স্নান করার সময় এই ভাবেই জল ঢাললে ভগবানের আশীর্বাদ পাওয়া যায় বলে জ্যোতিষে বিশ্বাস করা হয়।

শিবঠাকুর একমাত্র দেবতা যিনি মর্তে বাস করে। যার একটি পরিবার রয়েছে। আর সঙ্গে রয়েছে নন্দী মহারাজের মত বাহন। যাইহোক শিবলিঙ্গে জল অর্পণের আগে এই দিকগুলি বিশেষ করে নজর দেবেন। শিবলিঙ্গের মুখের দুই থাকে শিবঠাকুরের দুই পুত্রসন্তান কার্তিক ও গণের অবস্থান করেন। শিবলিঙ্গের বেড়কে মনে তরা মাতা পার্বতীর হাত। পুরাণ অনুযায়ী মাতা পার্বতী দুই হাতে মহাদেবকে ধরে রয়েছেন। তাই শিব পুজোর সময় প্রথমেই দুধ,গঙ্গাজল, ঘি, মধু, ডাবের জল মেশান অবস্থায় বা শুধু জল কখনই হুড়হুড় করে শিবের মাথায় ঢালবেন না।

রইল শিবলিঙ্গে জল ঢালার নিয়মঃ

শুধু জল হোক বা গঙ্গা জল বা শিবঠাকুরকে জল অর্পণের জন্য বিশেষ জল যাইহোক না কেন প্রথম শিবলিঙ্গের দুই প্রান্তে যেখানে কার্তিক ও গণেশের অবস্থান সেখানে নিবেদন করুন। তারপর লিঙ্গের বেড়ে জল অর্পণ করুন। তারপর খুব ধীরে ধীরে জল অর্পণ করুন শিবলিঙ্গের মাথায়। তবে মন্দিরে গিয়ে পুজো দিলে বা আপনার কাছে যদি নন্দী মহারাজের কোনও মূর্তি থাকে তাহলে সেখানেই সবার আগে জল নিবেদন করুন। শিবঠাকুরের আগেই নন্দী মহারাজকে তুষ্ট করা জরুরি।

শিব পুরাণ অনুযায়ী সতীর দেহত্যাগের পর কঠোর তপস্যায় বসেছিলেন মহাদেব। গুহার অন্দরে বসে তপস্যা করছিলেন তিনি। বাইরে পাহারা দিচ্ছিলেন নন্দীমহারাজ। সেই থেকেই প্রচিলিত নিয়ম হল শিবঠাকুরের কাছে প্রার্থনা জানানোর জন্য আগে নন্দীর দ্বারস্থ হতে হবে। শিবও নন্দীকে এই আশীর্বাদ করেছিলেন। নন্দীর কাছ থেকে যেতে হবে। পার্বতীও নন্দীকে যথেষ্ট সম্মান করতেন ।

Read more Articles on
Share this article
click me!