বিবাহিত এবং অবিবাহিত মহিলাদের এই দিনে কখনই চুল ধোয়া উচিত নয়, বাড়িতে তুমুল অশান্তি ও ঝামেলা হতে পারে

কোন দিন বিবাহিত মহিলাদের চুল ধোয়া উচিত তা নিয়ে আপনিও যদি বিভ্রান্ত হন, তাহলে আসুন জেনে নেওয়া যাক সপ্তাহের কোন দিন চুল ধোয়া শুভ এবং কোন দিনগুলি অশুভ

Parna Sengupta | Published : Mar 12, 2024 3:03 PM IST / Updated: Mar 12 2024, 08:34 PM IST

হিন্দু ধর্মে জীবনকে সুখী করার জন্য অনেক নিয়মের কথা বলা হয়েছে। এমন অনেক নিয়ম আছে যা আমরা ছোটবেলা থেকেই মেনে চলি। এর মধ্যে একটি হল কোন দিন চুল ধুতে হবে আর কোন দিন নয়। এটা বিশ্বাস করা হয় যে বিবাহিত মহিলাদের নির্দিষ্ট দিনে তাদের চুল ধোয়া উচিত নয়। সুতরাং, অবিবাহিত মহিলাদের জন্য সপ্তাহে একবার চুল ধোয়া শুভ নয়। অবিবাহিত মেয়েদের কোন দিন চুল ধোয়া উচিত এবং কোন দিন বিবাহিত মহিলাদের চুল ধোয়া উচিত তা নিয়ে আপনিও যদি বিভ্রান্ত হন, তাহলে আসুন জেনে নেওয়া যাক সপ্তাহের কোন দিন চুল ধোয়া শুভ এবং কোন দিনগুলি অশুভ?

কোন দিন মহিলাদের চুল ধোয়া উচিত নয়?

হিন্দু বিশ্বাস অনুসারে, বিবাহিত মহিলাদের সোমবার চুল ধোয়া উচিত নয়। এতে স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়া হয়। তবে অবিবাহিত ছেলে-মেয়েরা এই দিনে চুল ধুতে পারেন। এটি কোনোভাবেই তাদের প্রভাবিত করবে না।

কোন দিন চুল ধোয়া উচিত নয়?

এমনটা বিশ্বাস করা হয় যে মঙ্গলবার চুল ধোয়া ভালো নয়। তাই বিবাহিত ও অবিবাহিত মেয়েদের এই দিনে চুল ধোয়া উচিত নয়। এই দিনে কেউ চুল ধুলে দুর্ঘটনা ঘটতে পারে। এ ছাড়া বৃহস্পতিবারও চুল ধোয়া উচিত নয়। এই দিনে চুল ধোয়ার ফলে ঘরে দারিদ্র্য আসে।

অন্যদিকে, আপনি যদি শনিবার চুল ধুয়ে ফেলেন, তাহলে শনিদেব আপনার উপর রাগ করতে পারেন। এছাড়াও এটি আপনাকে শারীরিক ও মানসিক কষ্টও দিতে পারে। তাই এই দিনে ভুল করেও চুল ধোয়া উচিত নয়।

বুধবার কার চুল ধোয়া উচিত নয়?

আপনার যদি ছোট ভাই থাকে তবে বুধবার ভুল করেও চুল ধোবেন না। বিশ্বাস অনুসারে, যে মেয়েদের ছোট ভাই আছে তাদের এই দিনে চুল ধোয়া উচিত নয়।

কোন দিন চুল ধোয়া শুভ?

শুক্রবার যে কেউ চুল ধুতে পারেন। এতে কারো কোনো ক্ষতি হয় না।

কোন দিন বিবাহিত মহিলাদের চুল ধোয়া উচিত নয়?

বিশ্বাস অনুসারে, বিবাহিত মহিলাদের রবিবার চুল ধোয়া উচিত নয়। এতে স্বামী-স্ত্রীর মধ্যে তিক্ততা তৈরি হতে পারে। এ ছাড়া তাদের সংসারে অশান্তিও তৈরি হয়। তবে কুমারী মেয়েরা এই দিনে চুল ধুতে পারেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!