পকেটে আসবে টাকা-থাকবে শান্তি, সংসারে পড়বে মা লক্ষ্মীর কৃপাদৃষ্টি! রথের দিনেই বাড়িতে বসান এই গাছ

রথের দিন থেকেই খুঁটি পুজোর মধ্যে দিয়েই শুভ সূচনা হয়ে যায় এই দুর্গাপুজোর। হিন্দু ধর্ম মতে বিশ্বাস করা হয়, রথের বিশেষ তিথিতে বাড়ির নির্দিষ্ট স্থানে সঠিক বৃক্ষরোপণ করা খুবই শুভ।

Parna Sengupta | Published : Jul 3, 2024 2:59 PM IST / Updated: Jul 03 2024, 08:30 PM IST

সনাতনী বিশ্বাস অনুসারে রথের দিনটিকে আরও নানা কারণে ভীষণই পবিত্র বলে মনে করা হয়। তাই এই পৃথিবীতে বাড়ির নির্দিষ্ট স্থানে সঠিক বৃক্ষরোপণ করলে সংসারে উপচে পড়ে সুখ-শান্তি। দেখতে দেখতে এসেই পড়ল পবিত্র রথযাত্রা। আর রথের রশিতে টান পড়া মানেই সময় এসে মা দুর্গার মর্ত্যে আসার। দুর্গাপূজা মানেই বাঙালি শ্রেষ্ঠ উৎসব। আর এই রথের দিন থেকেই খুঁটি পুজোর মধ্যে দিয়েই শুভ সূচনা হয়ে যায় এই দুর্গাপুজোর। হিন্দু ধর্ম মতে বিশ্বাস করা হয়, রথের বিশেষ তিথিতে বাড়ির নির্দিষ্ট স্থানে সঠিক বৃক্ষরোপণ করা খুবই শুভ।

নিম গাছ

Latest Videos

রথ যাত্রার দিনে কেউ যদি বাড়ির উত্তর-পশ্চিম কোণে নিম গাছ রোপণ করেন তাহলে তা অত্যন্ত শুভ বলে মনে করা হয় কিন্তু মনে রাখবেন ভুল করেও যেন উত্তর-পশ্চিম দিক ছাড়া অন্য কোন দিকে নিম গাছ রোপণ না করা হয়। তাহলে কিন্তু বাড়ির উপর অশুভ প্রভাব পড়ে।

অপরাজিতা গাছ

রথযাত্রা তিথিতে শুদ্ধ বসনে নীল অপরাজিতার চারা রোপণ করাও খুবই শুভ। এই গাছ বাড়িতে থাকলে মা লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়। তাই এই রথযাত্রায় এই পাঁচটি গাছের মধ্যে যে কোনও একটি গাছ কিন্তু নিজেদের বাড়িতে রোপণ করতে ভুলবেন না আপনিও।

রথযাত্রায় বাড়ির উত্তর পূর্ব দিকে কলাগাছ বসানোও অত্যন্ত শুভ বলে মনে করা হয়। কেউ চাইলে তুলসিগাছের পাশেও রাখতে পারেন কলাগাছ। মঙ্গলদায়ক এই গাছের নিত্যপুজোও করাও শুভ বলে মনে করা হয়। এই বিশেষ দিনে বাড়ির দক্ষিণ কিংবা পশ্চিম কোণে নারকেল গাছ রোপণ করলেও সংসারে পড়ে মা লক্ষ্মীর কৃপা দৃষ্টি। তবে খেয়াল রাখতে হবে নারকেলগাছের ছায়া যেন বাড়িতে না পড়ে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'শুধু পুজোটা যাক, এদের সব দুর্নীতি ফাঁস করব' কাদের উদ্দেশ্যে বললেন শুভেন্দু? Suvendu Adhikari
কুলতলির ঘটনায় গ্রেফতার ১, ঘটনাস্থলে আসেন ডি আই জি আকাশ মাঘারিয়া | Kultali Incident
ডেকরেটরকে হুমকি দিয়ে সরিয়েছে পুলিশ, নিজেদের মঞ্চ নিজেরাই বাঁধলেন জুনিয়র ডাক্তাররা | Junior Doctors
ধর্মতলায় অস্থায়ী তিলোত্তমা মঞ্চ ঘিরে উত্তেজনা তুঙ্গে! ১২ ঘণ্টা পরও নীরব প্রশাসন! | RG Kar Protest
'কেন নেননি FIR ?' জয়নগরের কুলতলি গিয়ে পুলিশকে প্রশ্ন অগ্নিমিত্রার | Agnimitra Paul | Kultali News