জগন্নাথ মন্দিরের প্রসাদকে কেন মহাপ্রসাদ বলা হয়? এর পিছনে রয়েছে দুর্দান্ত এক রহস্য!

কথিত আছে জগন্নাথ পুরীর প্রসাদ অলৌকিক। যখন এখানে প্রসাদ তৈরি হয়, তারপর ভগবান জগন্নাথ অবশ্যই রান্নাঘরে যান। তাই জগন্নাথ পুরীর প্রসাদকে মহাপ্রসাদ বলা হয়েছে।

Parna Sengupta | Published : Jun 28, 2024 12:20 PM IST

ওডিশায় অবস্থিত জগন্নাথ পুরী মন্দিরের দেশে ব্যাপক পরিচিতি রয়েছে। প্রতিদিন লক্ষাধিক ভক্তের সমাগম হয় এখানে। শুধু তাই নয়, সমস্ত মন্দিরের মধ্যে জগন্নাথ পুরীর মন্দির এমনই একটি স্থান, যেখানে প্রসাদকে বলা হয় মহাপ্রসাদ। এর কারণ হল, এখানকার মহাপ্রসাদের গুরুত্ব যেমন রয়েছে তেমনি রয়েছে একটি গোপন রহস্য। আসুন জেনে নিই কেন জগন্নাথ মন্দিরের প্রসাদকে মহাপ্রসাদ বলা হয়।

পুরাণে বলা আছে একবার মহাপ্রভু বল্লভাচার্য একাদশীর উপবাসে জগন্নাথ মন্দিরে পৌঁছেছিলেন। এখানে ভগবান জগন্নাথ বল্লভাচার্যের আনুগত্য পরীক্ষা করার সিদ্ধান্ত নেন। উপবাসের দিন তিনি প্রসাদ আকারে বল্লভাচার্যকে ভাতসহ ৫৬ রকমের খাবার দিয়েছিলেন। বল্লভাচার্য প্রসাদ নিলেন কিন্তু খাননি। পরের দিন, দ্বাদশী স্তোত্র শেষ হলে, বল্লভাচার্যজী প্রসাদ গ্রহণ করেন। কথিত আছে, এর পর প্রসাদ এখানে মহাপ্রসাদের সম্মান পায়। কথিত আছে জগন্নাথ পুরীর প্রসাদ অলৌকিক। যখন এখানে প্রসাদ তৈরি হয়, তারপর ভগবান জগন্নাথ অবশ্যই রান্নাঘরে যান। তাই জগন্নাথ পুরীর প্রসাদকে মহাপ্রসাদ বলা হয়েছে।

জগন্নাথ পুরীর রান্নাঘর দেশের মধ্যে সবচেয়ে বড়

জগন্নাথ মন্দিরের রান্নাঘর দেশের সব মন্দিরের চেয়ে বড়। এতে প্রায় ৫০০ বাবুর্চি ও ৩০০ সহকারী কাজ করেন। প্রতিদিন ৫০ হাজারের বেশি মানুষের জন্য মহাপ্রসাদ তৈরি করা হয়। জগন্নাথ মন্দিরের রান্নাঘরে ভাতসহ ৫৬ ধরনের সবজি ও ভোগ প্রস্তুত করা হয়। এখানে আধুনিক যুগ অনুযায়ী গ্যাস বা স্টিলের পাত্রে প্রসাদ তৈরি করা হয় না। এটি শুধুমাত্র মাটির চুলা এবং মাটির পাত্রের জন্য তৈরি করা হয়।

প্রসাদ তৈরি হয় আশ্চর্য পদ্ধতিতে

জগন্নাথ মন্দিরের রান্নাঘরে প্রস্তুত করা প্রসাদ ভিন্নভাবে প্রস্তুত করা হয়। এখানে মাটির চুলায় একের পর এক সাতটি মাটির হাঁড়ি রাখা হয়েছে। এগুলোর মধ্যে সবচেয়ে নিচের পাত্রের পরিবর্তে উপরের পাত্রে রাখা খাবার ও শাকসবজি রান্না করা হয়। এটি ঈশ্বরের একটি অলৌকিক ঘটনা বলে মনে করা হয়। একই সময়ে, এই রান্নাঘরে খাবার শেষ হয় না। প্রসাদ প্রস্তুত হওয়ার সাথে সাথে এটি ভগবান জগন্নাথ, তার ভাই বলরাম এবং বোন সুভদ্রাকে নিবেদন করা হয়। এরপর ভক্তদের মাঝে মহাপ্রসাদ বিতরণ করা হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Bhangar TMC ISF | ভাঙড়ে বড়সড় ভাঙন আইএসএফে, শওকত মোল্লার হাত ধরে তৃণমূলে যোগ দিল পঞ্চাশজন কর্মী
চরম গাফিলতি বিদ্যুৎ কর্মীদের, পুড়ে ছাই ৪৫টি বাড়ির টিভি-ফ্রিজ-ফ্যান-মোবাইল | West Bengal News
brown sugar recovery Malda - পুলিশের জালে দুই মাস্টার মাইন্ড, উদ্ধার লক্ষ্যধিক টাকার ব্রাউন সুগার
Daily Horoscope Live: ২৮ জুন শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Birati News : শিশু চুরির 'শাস্তি' মা-বাবাকে, দু'দিন পরেও পেল না নিজের সন্তানকে