Nag Panchami 2023: সোমবার নাগ পঞ্চমীতে দুর্দান্ত যোগে অবশ্যই করুন সাপের দেবতার আরতি করুন, পাবেন শুভ ফল

এই দিনে বিশেষভাবে বাসুকি নাগের পূজা করা হয়। ভোলেনাথ বাসুকি নাগকে গলায় হারের মত জড়িয়ে রাখে। তাই এর গুরুত্ব আরও বেড়ে যায় যখন শিবের প্রিয় সোমবারের দিনে নাগ পঞ্চমী পড়ে।

 

deblina dey | Published : Aug 21, 2023 7:38 AM IST

পঞ্জিকা মতে প্রতি বছর শ্রাবণ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে নাগ পঞ্চমী পালিত হয়। তবে বাংলা ক্যালেন্ডার অনুসারে এটি ভাদ্র মাসে পড়েছে। নাগ পঞ্চমীতে সাপের পূজার গুরুত্ব রয়েছে। এই দিনে বিশেষভাবে বাসুকি নাগের পূজা করা হয়। ভোলেনাথ বাসুকি নাগকে গলায় হারের মত জড়িয়ে রাখে। তাই এর গুরুত্ব আরও বেড়ে যায় যখন শিবের প্রিয় সোমবারের দিনে নাগ পঞ্চমী পড়ে।

সোমবার নাগ পঞ্চমী

সোমবার, ২১ আগস্ট নাগ পঞ্চমীও পালিত হবে। নাগ পঞ্চমীতে, ভগবান শিবের সর্প দেবতার পূজা করার একটি আচার রয়েছে। এমতাবস্থায় এই বছর ভক্তরা উপবাস করে একই দিনে শিব ও সর্প দেবতার পূজা করে দ্বিগুণ আশীর্বাদ পেতে পারবেন। সেই কারণেই এই বিরল কাকতালীয় ঘটনাটিকে খুব বিশেষ বলে মনে করা হচ্ছে।

২৪ বছর পর সোমবার নাগ পঞ্চমী

২১ অগাস্ট, সোমবার নাগ পঞ্চমী পালিত হচ্ছে। এর পাশাপাশি এই দিনে অনেক শুভ যোগও তৈরি হচ্ছে। ২১ আগস্ট শুভ নামে একটি যোগ তৈরি হবে এবং চিত্রা নক্ষত্রও থাকবে। এই বছর নাগপঞ্চমীর উৎসব পড়ছে অধীকামাসের পর। 24 বছর পর এমন কাকতালীয় ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার নাগ পঞ্চমীতে শুভ যোগ এবং পূজার মুহুর্ত

শুভ যোগ: ২০ আগস্ট ১০ টা থেকে ২১ আগস্ট রাত ১০ টা ২১ পর্যন্ত।

শুক্লা যোগ: ২১আগস্ট, রাত ১০ টা ২১ থেকে ২২ গস্ট, রাত ১০ টা ১৮পর্যন্ত

পূজার মুহুর্তা: ২১আগস্ট সকাল ৬ টা ২১ থেকে ৮ টা ৫৩ পর্যন্ত

সেরা সময়: ২১ আগস্ট, সকাল ৯ টা ৩১ থেকে ১১টা ৬ মিনিট পর্যন্ত

প্রদোষ কাল মুহুর্ত: ২১ আগস্ট বিকাল ৫ টা ২৭ থেকে ৮ টা ২৭ পর্যন্ত

Share this article
click me!