তুলসী গাছের মাটিতে ভুলে যেন কখনও রাখবেন না শিবলিঙ্গ, হতে পারে এমন বিপদ

ধর্মীয় পুরাণে বলা হয়েছে যে যে ঘরে দারিদ্র্য, উত্তেজনা, অশান্তি বা ক্লেশ থাকে সেই বাড়িতে ধন-সম্পদের দেবী লক্ষ্মী বাস করেন না। যেহেতু, তুলসীকে দেবী লক্ষ্মীর রূপ বলে মনে করা হয়, তাই এমন অবস্থায় তুলসীও সেই বাড়িতে বাঁচে না।

Parna Sengupta | Published : Jul 27, 2023 2:21 PM IST

হিন্দু ধর্মে তুলসী গাছকে একটি বিশেষ স্থান দেওয়া হয়েছে। তুলসী গাছে দেবী লক্ষ্মী বাস করেন বলে বিশ্বাস করা হয়। সমস্ত হিন্দুদের বাড়িতে তুলসি গাছ লাগানো হয়। নিয়মিত তুলসীর পুজো করা হয় প্রতি হিন্দু বাড়িতে। এমনটা বিশ্বাস করা হয় যে যদি নিয়মিত তুলসী গাছের পুজো করা হয় এবং সন্ধ্যায় একটি প্রদীপ জ্বালানো হয়, তাহলে দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়। ধর্মীয় পুরাণে বলা হয়েছে যে যে ঘরে দারিদ্র্য, উত্তেজনা, অশান্তি বা ক্লেশ থাকে সেই বাড়িতে ধন-সম্পদের দেবী লক্ষ্মী বাস করেন না। যেহেতু, তুলসীকে দেবী লক্ষ্মীর রূপ বলে মনে করা হয়, তাই এমন অবস্থায় তুলসীও সেই বাড়িতে বাঁচে না।

তুলসী গাছ সম্পর্কে এমন একটি বিশ্বাস আছে যে বাড়িতে তুলসী গাছ লাগানো হয় সেখানে কখনোই কষ্ট আসে না। এতে ঘরে সুখ ও সমৃদ্ধি আসে এবং ইতিবাচক শক্তির সঞ্চার হয়। অনেক সময় তুলসী গাছ কোনো কারণ ছাড়াই শুকিয়ে যায়, এর পেছনে অনেকগুলো প্রধান কারণ থাকতে পারে।

তুলসী গাছের কাছে এই জিনিসগুলি কখনও রাখবেন না

জ্যোতিষশাস্ত্রে এমন কিছু জিনিসের কথা বলা হয়েছে যা তুলসী গাছের কাছে রাখা অনুচিত বলে মনে করা হয়। এবং কখনও কখনও এই জিনিসগুলি গাছ শুকানোর কারণ হয়ে ওঠে। আসলে, তুলসীর কাছে রাখা নেতিবাচক জিনিসগুলি গাছের ক্ষতি করে এবং এর কারণে গাছটি শুকিয়ে যায়।

দেব-দেবীর আরাধনা সংক্রান্ত ধর্মগ্রন্থে বিভিন্ন বিশ্বাস রয়েছে। অনেক সময় মানুষ তুলসী পাত্রেই শিবলিঙ্গ প্রতিষ্ঠা করে, যাতে জল দেওয়ার সময় একই সময়ে উভয়কে জল দেওয়া যায়। কিন্তু ভুল করেও তুলসী ও শিবলিঙ্গ একসঙ্গে রাখা উচিত নয়।

কিংবদন্তি অনুসারে, তুলসীর পূর্বজন্মের নাম ছিল বৃন্দা এবং তিনি ছিলেন জলন্ধর নামে এক অসুরের স্ত্রী। জলন্ধরের অত্যাচার দেখে ভগবান শিব তাকে হত্যা করেন, যার পর শিবের পূজায় তুলসীর ব্যবহার যেমন নিষিদ্ধ বলে বিবেচিত হয়, তেমনি শিবলিঙ্গকে তুলসীর সাথে রাখাও নিষিদ্ধ বলে বিবেচিত হয়। যার জেরে বাড়িতে অশান্তি।

এই জিনিসগুলো রাখবেন না

শাস্ত্রে তুলসীকে পবিত্র বলে মনে করা হয়েছে। এমন পরিস্থিতিতে তুলসীর কাছে পরিষ্কার-পরিচ্ছন্নতার বিশেষ যত্ন নিন। এ ছাড়া তুলসী গাছের কাছে জুতা, চপ্পল, ডাস্টবিন ইত্যাদি কখনও ভুলেও রাখবেন না। এতে পরিবার থেকে সুখ, শান্তি ও সমৃদ্ধি বিদায় নেয়। সেই সঙ্গে মা লক্ষ্মীও রেগে গিয়ে ঘর ছেড়ে চলে যান।

Share this article
click me!