ঘরের সিঁড়ির নিচে এই জিনিসগুলি কখনই তৈরি করবেন না, আপনার সমস্ত সুখ-শান্তি শেষ হয়ে যাবে

বাস্তুতে বলা আছে সিঁড়ির নিচে কী রাখবেন আর কী রাখবেন না। আজ আমরা ঘরের সিঁড়ির নিচ সম্পর্কে আলোচনা করব এবং বাস্তুশাস্ত্রে সিঁড়ির নীচে কোন জিনিসগুলি রাখা বা তৈরি করা কঠোরভাবে নিষিদ্ধ। আবার এখানে কি রাখা যায় তাও জেনে নিন।

Parna Sengupta | Published : Feb 25, 2024 1:35 PM IST

বাস্তুশাস্ত্র অনুসারে, আমাদের বাড়ির প্রতিটি স্থান খুবই গুরুত্বপূর্ণ। সুখ ও শান্তি বজায় রাখার জন্য বাস্তুশাস্ত্রের বিশেষ গুরুত্ব রয়েছে। বাস্তুশাস্ত্র আমাদের বলেছে বাড়ির প্রতিটি অংশে কী রাখবেন এবং কী রাখবেন না। জিনিসগুলি সঠিক জায়গায় রাখলেই ঘরে ইতিবাচক শক্তি প্রবাহিত হয়। বাস্তুশাস্ত্র অনুসারে, সিঁড়ি বেডরুম, রান্নাঘর এবং বাথরুমের মতোই সমান গুরুত্বপূর্ণ। বাস্তুতে বলা আছে সিঁড়ির নিচে কী রাখবেন আর কী রাখবেন না। আজ আমরা ঘরের সিঁড়ির নিচ সম্পর্কে আলোচনা করব এবং বাস্তুশাস্ত্রে সিঁড়ির নীচে কোন জিনিসগুলি রাখা বা তৈরি করা কঠোরভাবে নিষিদ্ধ। আবার এখানে কি রাখা যায় তাও জেনে নিন।

বসার ঘর

অনেক বাড়িতে, সিঁড়ির নীচে অতিথিদের বসার জায়গা বা টিভি রুমের মতো তৈরি করা হয়। বাস্তু অনুসারে এটি কখনই করা উচিত নয়। বাস্তুশাস্ত্র অনুসারে, সিঁড়ির নীচে ড্রয়িং রুম বানানো অশুভ। এতে সম্পর্কের মধ্যে তিক্ততা ছড়িয়ে পড়ে।

বাথরুম

অনেকেই সিঁড়ির নিচে বাথরুম তৈরি করেন। এটা করা ভালো নয়। বাস্তু মতে, সিঁড়ির নিচে বাথরুম থাকলে বাড়ির সদস্যদের উন্নতিতে বাধা আসে।

পড়ার ঘর

শিশুদের অধ্যয়ন রুম কখনই সিঁড়ির নিচে রাখবেন না। এতে শিশুর লেখাপড়ার ক্ষতি হয়। কারণ সিঁড়ির নিচে উপস্থিত নেতিবাচক শক্তি শিশুর পড়াশোনায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

বিছানা

অনেক বাড়িতে বাসস্থানের জন্য সিঁড়ির নিচে অতিরিক্ত বিছানাও থাকে। তবে মনে রাখবেন সিঁড়ির নিচে চাদর বিছিয়ে রাখা মোটেও শুভ নয়। দীর্ঘ সময় সিঁড়ির নিচে ঘুমালে একজন ব্যক্তি অসুস্থ হয়ে পড়তে পারেন।

সিঁড়ির নিচে কি রাখা যায়?

সিঁড়ির নীচের অংশটি সাজসজ্জার জন্য ব্যবহার করা যেতে পারে। অথবা যদি এটি বাইরে থাকে তবে এটি বাইক, গাড়ি বা সাইকেলের স্টোরেজ জায়গা হিসাবে ব্যবহার করা যেতে পারে। এছাড়া সিঁড়ির নিচে ঝাড়ু বা জুতার র‌্যাকও রাখতে পারেন। তবে সিঁড়িকে কখনই ডাস্টবিন বা স্টোররুম করবেন না। বাড়ির অন্যান্য অংশের মতো, এই অংশটিও প্রতিদিন ঝাড়ু দেওয়া উচিত। সিঁড়ির নিচেও পর্যাপ্ত আলোর ব্যবস্থা থাকতে হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!