মহাশিবরাত্রির দিন ভগবান শিবকে এই বিশেষ ভোগ নিবেদন করুন, সুখ ও সমৃদ্ধি বৃদ্ধি পাবে

আপনি শুধুমাত্র এক গ্লাস জল এবং বেলপত্র নিবেদন করে ভগবান শিবকে খুশি করতে পারেন, তবে এই দিনে ভগবানকে গাঁজা নিবেদনেরও বিশেষ তাৎপর্য রয়েছে।

Web Desk - ANB | Published : Feb 10, 2023 12:15 PM IST

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, মহাশিবরাত্রি প্রতি বছর ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয়। এই বছর মহাশিবরাত্রি ১৮ ফেব্রুয়ারি ২০২৩, শনিবার পড়েছে। এই দিনে বেলপত্র, ভাং, ধতুরা, শ্বেত চন্দন, মৌসুমি ফল, গঙ্গাজল, গরুর দুধ দিয়ে ভগবান শিবের পূজা করুন। এই দিনে উপবাস করলে আপনার সমস্ত মনোবাঞ্ছা পূরণ হয়, আপনি দুঃখ থেকে মুক্তি পান, আপনি ভয় থেকে মুক্তি পান এবং আপনি স্বাস্থ্যও পান। এই দিনটি ভগবান শিবের উপাসনা করার সেরা দিন।

মহাশিবরাত্রি বা শিবরাত্রি হচ্ছে হিন্দু শৈব সম্প্রদায়ের নিকট একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় আচার অনুষ্ঠান। এই মহাশিবরাত্রি ফাল্গুন মাসের কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয়। মহাশিবরাত্রি হল হিন্দুধর্মের সর্বোচ্চ আরাধ্য দেবাদিদেব মহাদেব ‘শিবের মহা রাত্রি’। অন্ধকার আর অজ্ঞতা দূর করার জন্য এই ব্রত পালিত হয়। অগণিত ভক্ত এইদিন শিবলিঙ্গে গঙ্গাজল, দুধ, বেলপাতা, ফুল দিয়ে পূজা করে থাকে।

মহাশিবরাত্রির দিন, ভগবান শিবের একটি শোভাযাত্রা বের করা হয় এবং তাকে অনেক ধরণের ভোগ নিবেদন করা হয়। যদিও আপনি শুধুমাত্র এক গ্লাস জল এবং বেলপত্র নিবেদন করে ভগবান শিবকে খুশি করতে পারেন, তবে এই দিনে ভগবানকে গাঁজা নিবেদনেরও বিশেষ তাৎপর্য রয়েছে। আপনি জানেন ভগবান শিব গাঁজা কতটা পছন্দ করেন। তাহলে আসুন, আজ এই প্রতিবেদনে আমরা আপনাকে ভগবান শিবের কিছু বিশেষ প্রসাদ সম্পর্কে বলব, যা দিয়ে আপনি তাকে খুশি করতে পারেন এবং তিনি আপনাকে সর্বদা আশীর্বাদ করবেন।

মহাশিবরাত্রির দিন ভগবান শিবকে এই বিশেষ ভোগ নিবেদন করুন

১. মালপোয়া দিন

ভগবান শিব মালপোয়া খুব পছন্দ করেন। আপনি যদি মহাশিবরাত্রির দিন মালপোয়া বানাতে চান, তাহলে অবশ্যই এতে শণ রাখুন। এতে মালপোয়ার স্বাদ কিছুটা বেড়ে যায়।

২. ভগবান শিবকে ঠাণ্ডাই নিবেদন করুন

মহাশিবরাত্রির দিন ভগবান শিবকে ঠাণ্ডাই ভোগ নিবেদন করুন। এতে কিছু গাঁজা যোগ করতে ভুলবেন না। এতে ভোলেনাথ দ্রুত খুশি হন।

৩. ভোগ হিসেবে লস্যি দিন

ঠাণ্ডাই ছাড়াও, আপনি ভগবান ভোলেনাথকে লস্যিও দিতে পারেন, এতে সামান্য ভাং যোগ করুন। এটাও ভগবান শিবের খুব প্রিয়।

৪. ভাং পকোড়া ভোগ হিসেবে দিতে পারেন

ভোলেনাথকে ভাং পাকোড়াও দিতে পারেন। এর জন্য বেসন ময়দায় কিছু সবজি মিশিয়ে তাতে কিছু ভাং দিয়ে ভগবান শিবকে নিবেদন করুন, এতে পেঁয়াজ, রসুন একেবারেই দেবেন না।

৫. মাখনার ক্ষীর

মহাশিবরাত্রির দিনে আপনি ভগবান শিবকে মাখনা ক্ষীর নিবেদন করতে পারেন, এটি তৈরি করাও খুব সহজ। ভগবান ভোলেনাথ এটা খুব পছন্দ করেন।

Share this article
click me!