এখানেই লুকিয়ে রয়েছে পৃথিবী ধ্বংসের রহস্য! উদ্ধার হল দেশের সবচেয়ে ভয়ানক ও রহস্যে মোড়া গুহা

রহস্যময় এই গুহার নাম পাতাল ভুবনেশ্বর। এই গুহাটি পিথোরাগড় জেলায় অবস্থিত। সনাতন ধর্মে এই গুহার কথা বলা হয়েছে। মনে করা হয় এই গুহাতেই লুকিয়ে আছে শেষের রহস্য।

Web Desk - ANB | Published : Feb 8, 2023 6:20 PM IST

আমরা যদি ভারতের মন্দির এবং গুহা সম্পর্কে কথা বলি তবে এখানে অনেক রহস্যময় মন্দির এবং গুহা রয়েছে যা আপনি খুব কমই জানেন। এমন অনেক মন্দির আছে, যা আজ পর্যন্ত বিজ্ঞানীরাও খুঁজে বের করতে পারেননি। এই মন্দিরগুলির মধ্যে একটি হল উত্তরাখণ্ডের পিথোরাগড়ের মন্দির। কথিত আছে এই গুহাতেই লুকিয়ে আছে পৃথিবীর শেষের রহস্য। কিন্তু এর সত্যতা কী, তা কেউ জানে না। তাহলে আসুন, আজ আমরা এই প্রবন্ধে আপনাকে বিস্তারিত বলবো এর পেছনের রহস্য কী।

রহস্যময় এই গুহার নাম পাতাল ভুবনেশ্বর। এই গুহাটি পিথোরাগড় জেলায় অবস্থিত। সনাতন ধর্মে এই গুহার কথা বলা হয়েছে। মনে করা হয় এই গুহাতেই লুকিয়ে আছে শেষের রহস্য। এটি একটি অত্যন্ত রহস্যময় গুহা। এই মন্দিরে যেতে হয় শুধুমাত্র গুহা দিয়ে। এই গুহাটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৯০ ফুট গভীরে অবস্থিত। আপনি যখনই এই গুহার ভিতরে মন্দিরের দিকে যাবেন, আপনি হাতির শিল্পকর্ম দেখতে পাবেন। কথিত আছে যে, সর্পদের রাজা অধীষেষা পৃথিবীর ভার মাথায় নিয়ে চলেছেন।

এই মন্দিরে চারটি দরজা রয়েছে

পুরাণ অনুসারে মন্দিরে প্রথম রণদ্বার, দ্বিতীয় পাপদ্বার, তৃতীয় ধর্মদ্বার এবং চতুর্থ মোক্ষদ্বার রয়েছে। কথিত আছে রাবণ মারা গেলে পাপের দরজা বন্ধ হয়ে যায় এবং কুরুক্ষেত্রে মহাভারতের পর যুদ্ধক্ষেত্র বন্ধ হয়ে যায়।

যদি আমরা স্কন্দপুরাণ অনুসারে কথা বলি, তাহলে ভগবান শিব পটল ভুবনেশ্বর গুহা মন্দিরে বাস করেন। সমস্ত দেবতারাও এই মন্দিরে শিবের পূজা করতে আসেন।

যিনি এই মন্দিরটি আবিষ্কার করেন

পুরাণ অনুসারে, এই রহস্যময় মন্দিরটি সূর্যবংশের রাজা ঋতুপর্ণা আবিষ্কার করেছিলেন। ত্রেতাযুগে শুধুমাত্র ঋতুপর্ণা অযোধ্যায় রাজত্ব করতেন। এই কারণেই সাপের রাজা অধীষেষ ও ঋতুপর্ণা এই স্থানে মিলিত হন এবং সাপের রাজা রাজা ঋতুপর্ণাকে এই গুহার ভিতরে নিয়ে যান এবং তিনি ভগবান শিবের দর্শন পান। এরপর দ্বাপর যুগে পাণ্ডবরা এই রহস্যময় গুহা আবিষ্কার করে এখানে পূজা করতে আসতেন।

Share this article
click me!