Phalguna Purnima 2024: এবছর ফাল্গুন পূর্ণিমায় তৈরি হতে চলেছে শোভন-রবি যোগ! জেনে নিন পুজোর সঠিক সময়কাল

শুরু হয়ে গেছে ফাল্গুন মাস। এই মাসের পবিত্র পূর্ণিমার তিথিতে স্নান করে পুজো এবং যথাসাধ্য দানধ্যান করলে ভাগ্য হবে সুপ্রসন্ন।

Sahely Sen | Published : Feb 16, 2024 8:01 AM IST

হিন্দু ধর্মে ফাল্গুন পূর্ণিমা অত্যন্ত মাহাত্ম্যপূর্ণ বলে বিশ্বাস করা হয়। এই দিনেই হোলিকা দহন হয়েছিল বলে কথিত আছে। বিশ্বাস করা হয় যে , ভগবান বিষ্ণু নিজের ভক্ত প্রহ্লাদকে রক্ষা করার জন্য এই দিনে হোলিকাকে পুড়িয়েছিলেন। এই দিনে, ভগবান বিষ্ণুর চতুর্থ অবতার অর্থাৎ শ্রী নরসিংহকে আচার-অনুষ্ঠান মেনে পূজা করা হয়।


এই তিথিতে স্নান, দান, জপ ও ব্রত পালন করলে বিশেষ ফল পাওয়া যায়। ফাল্গুন পূর্ণিমায় নদীতে স্নান করা অত্যন্ত শুভ বলে বিবেচিত হয়। 



২০২৪ সালে ২৩ ফেব্রুয়ারি তারিখে ফাল্গুন পূর্ণিমা ব্রত পালনের দিন তৈরি হতে চলেছে শোভন ও রবি যোগ। ওইদিন সকাল ৬টা বেজে ৫৩ মিনিট থেকে শুরু করে রবি যোগ চলবে সন্ধ্যা ৭টা ২৫ মিনিট পর্যন্ত। সকাল থেকে শুরু করে দুপুর ১২টা ৪৮ মিনিট পর্যন্ত শোভন যোগ থাকবে। রবি যোগে ফাল্গুন পূর্ণিমার পুজো করা হবে। এ দিন অশ্লেষা নক্ষত্র থাকবে সন্ধ্যা ৭টা ২৫ মিনিট পর্যন্ত।

২৩ ফেব্রুয়ারি দুপুর ৩টে ৩৪ মিনিট থেকে ফাল্গুন পূর্ণিমা তিথি শুরু হবে। এই তিথি চলবে পরের দিন, অর্থাৎ ২৪ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা পর্যন্ত।

পঞ্জিকা অনুযায়ী ২৩ ফেব্রুয়ারি পূর্ণিমা ও সত্যনারায়ণ ব্রত পালন করা হবে। কারণ এই তারিখে রাতে পূর্ণিমা তিথি থাকবে এবং রাতে চাঁদের পুজোর বিশেষ মাহাত্ম্য রয়েছে। ২৩ ফেব্রুয়ারি ফাল্গুন পূর্ণিমার দিনে রবি যোগ থাকবে।

২৪ ফেব্রুয়ারি উদয়া তিথিতে পূর্ণিমা থাকবে। তাই ২৪ তারিখে স্নান দান-সহ সমস্ত ধর্মীয় কাজ করা হবে।

২৪ তারিখ ফাল্গুন পূর্ণিমার স্নান ঔরচল চৌঘড়িয়া সন্ধ্যা ৪টা ৫১ মিনিট থেকে ৬টা ১৮ মিনিট পর্যন্ত থাকবে। শুভ চৌঘড়িয়া দুপুর ১২টা ৩৪ মিনিট থেকে ২টো পর্যন্ত থাকবে। ২৪ ফেব্রুয়ারি শুভ চৌঘড়িয়া সকাল ৮টা ১৭ মিনিট থেকে ৯টা ৪৩ মিনিট পর্যন্ত থাকবে। লাভ চৌঘড়িয়া থাকবে ২টো থেকে ৩টে ২৬ মিনিট পর্যন্ত।
 

Share this article
click me!