Magh Purnima: মাঘ মাসের শুক্লপক্ষে আসতে চলেছে পবিত্র পূর্ণিমা তিথি, উপবাস করে কালো তিল দান করলে ভাগ্যদেবতা হবেন সুপ্রসন্ন

চাঁদ দেবতার সঙ্গে পুজো করা হয় দেবী লক্ষ্মীকে। জেনে নিন এই পুজোর বিশেষ নিয়ম। 

Sahely Sen | Published : Feb 14, 2024 12:42 PM IST

হিন্দু শাস্ত্রে পূর্ণিমার অনেক গুরুত্ব রয়েছে। মাঘ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এটি মাঘী পূর্ণিমা নামেও পরিচিত। এই দিনে গঙ্গা স্নান করলে অনেক পুণ্য ফল পাওয়া যায়। এই দিনে, বিশেষ করে চাঁদ দেবতার সঙ্গে দেবী লক্ষ্মীর পূজা করার একটি ধর্মীয় বিশ্বাস রয়েছে। জেনে নিন এই বছরের পূর্ণিমা কখন এবং এর তাৎপর্য কী।

কখন পূর্ণিমা? 

এবছর ২৪ ফেব্রুয়ারি পালিত হবে মাঘ পূর্ণিমা।

মাঘ মাসের উপবাস, স্নান ও পূজা পদ্ধতি :

মাঘ মাসের দিনে সঙ্গম স্নানের বিশেষ তাৎপর্য রয়েছে। এই অবস্থায়, আপনার এই দিনে সকালে সঙ্গম স্নান (প্রয়াগরাজ) করা উচিত। যদি এটি সম্ভব না হয় তবে আপনি আপনার কাছাকাছি অবস্থিত যে কোনও পবিত্র নদীতে স্নান করতে পারেন। নদী স্নানের সময় সূর্য দেবতার মন্ত্র জপ করুন এবং সূর্যকে অর্ঘ্য নিবেদন করুন। সম্ভব হলে সারাদিন উপবাস রাখুন। এই দিনে, পবিত্র নদীর তীরে স্নান করার পর গরিব মানুষদের খাদ্যদ্রব্য দান করুন। মাঘ মাসের পূর্ণিমা তিথিতে যাঁরা দানধ্যান করেন, তাঁরা ১০ হাজার অশ্বমেধ যজ্ঞের সমান পুণ্য লাভ করেন বলে বিশ্বাস করা হয়।


দান:

মাঘ মাসের পূর্ণিমা তিথিতে দানের বিশেষ তাৎপর্য রয়েছে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই দিনে স্নান করার পরে কালো তিল দান করা খুব শুভ। এমনটা বিশ্বাস করা হয় যে, এই দিনে কালো তিল দান করলে সোনা দান করার সমান পুণ্য পাওয়া যায়। এছাড়াও বলা হয় যে এই দিনে অভাবী মানুষদের খিচুড়ি খাওয়ালে পিতৃদোষ থেকে মুক্তি পাওয়া যায়। কুণ্ডলী থেকে যেকোনও গ্রহের দোষ দূর করার জন্য এই তিথিতে পশমী বস্ত্র দান করা উচিত। 

Share this article
click me!