এই দিন থেকে শুরু হচ্ছে পিতৃপক্ষ, ভুল করেও করবেন না এই কাজ, জেনে নিন শ্রাদ্ধের সব তিথি

কোনও শুভ কাজ করা নিষেধ। শুধুমাত্র বিবাহ সংক্রান্ত কাজ নয়, এছাড়াও এই সময়ে সমস্ত ধরণের শুভ কাজ করা নিষেধ। তা কেনাকাটা হোক বা বাড়ি কেনা, সব কাজই খুব শুভ বলে মনে করা হয়।

Parna Sengupta | Published : Sep 3, 2023 4:58 PM IST

কথিত আছে, পিতৃপক্ষে কোনও শুভ কাজ করা নিষেধ। শুধুমাত্র বিবাহ সংক্রান্ত কাজ নয়, এছাড়াও এই সময়ে সমস্ত ধরণের শুভ কাজ করা নিষেধ। এই প্রসঙ্গে গরুড় পুরাণ গ্রন্থে বলা হয়েছে, "পুত্র বিনা মুক্তি নাই।" ধর্মগ্রন্থে গৃহস্থদের দেব, ভূত ও অতিথিদের সঙ্গে পিতৃতর্পণের নির্দেশ দেওয়া হয়েছে।

পিতৃপক্ষ ২০২৩ কখন শুরু হয়?

হিন্দু ধর্মে পিতৃপক্ষের বিশেষ গুরুত্ব রয়েছে। জ্যোতিষী বেদপ্রকাশ শাস্ত্রী জানিয়েছেন, পিতৃপক্ষ এ বছর ২৯ সেপ্টেম্বর ২০২৩ থেকে শুরু হচ্ছে। এটি ১৪ অক্টোবর শেষ হবে। পিতৃপক্ষ ভাদ্রপদ মাসের পূর্ণিমা থেকে শুরু হয়ে আশ্বিন মাসের অমাবস্যা পর্যন্ত চলে। একে বলা হয় সর্ব পিতৃ অমাবস্যা।

পিতৃপক্ষ ২০২৩: পিতৃপুরুষরা শ্রাদ্ধ অনুষ্ঠানের মাধ্যমে মুক্তি পান

পিতৃপক্ষের সময় ভক্তি সহকারে পূর্বপুরুষদের স্মরণ করে শ্রাদ্ধকর্ম করা হয়। পিতৃপক্ষে তর্পণ নিবেদন ও শ্রাদ্ধ অনুষ্ঠান করলে তারা মোক্ষ লাভ করে। এই সময়ে, শ্রাধ শুধুমাত্র পূর্বপুরুষদের উদ্ধারের জন্য নয়, তাদের আশীর্বাদ পাওয়ার জন্যও করা হয়। পূর্বপুরুষরা খুশি হলে বাড়িতে শান্তি ও সুখ থাকে।

পিতৃপক্ষে শ্রাদ্ধ, পিন্ডদান এবং তর্পণের নিয়ম

পিতৃপুরুষদের খুশি করতে একটি বিশেষ দিন আসতে চলেছে। হিন্দু ক্যালেন্ডারের ভাদ্রপদ শুক্লপক্ষের পূর্ণিমা তিথি থেকে পিতৃপক্ষ শুরু হতে যাচ্ছে। পিতৃপক্ষের সময়টি পূর্বপুরুষদের জন্য উত্সর্গীকৃত। এই ১৫ দিনে শ্রাদ্ধ, পিন্ডদান এবং তর্পণের আচার রয়েছে। এ বছর পিতৃপক্ষ ২৯ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। পিতৃপক্ষে শ্রাদ্ধ, পিণ্ডদান ও তর্পণে পিতৃপুরুষরা প্রসন্ন হন এবং জীবনের দুঃখ-কষ্ট দূর করেন।

পিতৃপক্ষ ২০২৩: পিতৃপক্ষ কখন শুরু হয়

ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে পিতৃপক্ষ শুরু হয়। এটি আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে শেষ হয়। এটি একটি জনপ্রিয় বিশ্বাস যে পিতৃপত্রের সময় পূর্বপুরুষরা তাদের পরিবারের সদস্যদের সাথে দেখা করতে পৃথিবীতে আসেন।

পিতৃপক্ষ ২০২৩: পূর্বপুরুষদের খুশি করার ১৫টি বিশেষ দিন

ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই ১৫ দিনের তিথিতে শ্রাদ্ধ ও পিন্ডদান করলে মৃত ব্যক্তির আত্মা শান্তি পায়। শাস্ত্রে বলা আছে যে পিতৃপক্ষের যে তিথিতে পিতৃপক্ষের মৃত্যু হয়েছিল সেই তিথিতে পিন্ডদান ও শ্রাদ্ধ করতে হবে। এতে করে পূর্বপুরুষদের আশীর্বাদও চিরকাল থাকে।

পিতৃপক্ষ ২০২৩: শ্রাদ্ধের তারিখ

২৯ সেপ্টেম্বর - পূর্ণিমা শ্রাদ্ধ

৩০ সেপ্টেম্বর - প্রতিপদ শ্রাদ্ধ, দ্বিতীয়া শ্রাদ্ধ

১ অক্টোবর - তৃতীয়া শ্রাদ্ধ

২ অক্টোবর - চতুর্থী শ্রাদ্ধ

৩ অক্টোবর - পঞ্চমী শ্রাদ্ধ

৪ অক্টোবর - ষষ্ঠী শ্রাদ্ধ

৫ অক্টোবর - সপ্তমী শ্রাদ্ধ

৬ অক্টোবর - অষ্টমী শ্রাদ্ধ

৭ অক্টোবর - নবমী শ্রাদ্ধ

৮ অক্টোবর - দশমীর শ্রাদ্ধ

৯ অক্টোবর - একাদশীর শ্রাদ্ধ

১১ অক্টোবর - দ্বাদশী শ্রাদ্ধ

১২ অক্টোবর - ত্রয়োদশী শ্রাদ্ধ

১৩ অক্টোবর - চতুর্দশী শ্রাধ

১৪ অক্টোবর - সর্ব পিতৃ অমাবস্যা

Share this article
click me!