বসন্ত পঞ্চমীতে এই দিকে মা সরস্বতীর মূর্তি স্থাপন করুন, আপনি সর্বদা দেবীর আশীর্বাদ পাবেন

বসন্ত পঞ্চমী উপলক্ষে মানুষ মা সরস্বতীর মূর্তি বা ছবি কেনে। এমন পরিস্থিতিতে, জেনে নিন বাস্তুশাস্ত্র অনুসারে দেবী সরস্বতীর মূর্তি বা ছবি কোন দিকে রাখবেন তা জানা গুরুত্বপূর্ণ। এই নিয়মগুলো মেনে চললে মায়ের অসীম আশীর্বাদ পাওয়া যায়।

 

Web Desk - ANB | Published : Jan 16, 2023 5:01 AM IST

এই বছর ২৬ জানুয়ারি সরস্বতী পুজা উদযাপিত হবে। জ্ঞান, বুদ্ধি ও শিল্পের দেবীর পূজা করা হয় এই দিনে। এই দিনে মায়ের আরাধনা করলে তার বিশেষ আশীর্বাদ পাওয়া যায়। বসন্ত পঞ্চমী উপলক্ষে মানুষ মা সরস্বতীর মূর্তি বা ছবি কেনে। এমন পরিস্থিতিতে, জেনে নিন বাস্তুশাস্ত্র অনুসারে দেবী সরস্বতীর মূর্তি বা ছবি কোন দিকে রাখবেন তা জানা গুরুত্বপূর্ণ। এই নিয়মগুলো মেনে চললে মায়ের অসীম আশীর্বাদ পাওয়া যায়।

হিন্দু পঞ্জিকা অনুসারে, বসন্ত পঞ্চমী প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয়। এ বছর সরস্বতী পুজা ২০২৩ সালের ২৬ জানুয়ারি। এই দিনে নিয়মানুযায়ী মায়ের আরাধনা করলে একজন ব্যক্তি সঙ্গীত, শিল্প ও শিক্ষা ক্ষেত্রে সাফল্য লাভ করেন। বসন্ত পঞ্চমীর দিন, আপনি যদি মা সরস্বতীর মূর্তি বা ছবি নিয়ে আসেন, তবে এটি উত্তর দিকে রাখুন। এতে করে একজন ব্যক্তি শিক্ষা সংক্রান্ত কাজে সফলতা পান এবং সমস্ত কাজ বিনা বাধায় সম্পন্ন হয়।

বাস্তুশাস্ত্র অনুসারে, যদি কোনও কারণে বাড়ির উত্তর দিকে কোনও জায়গা না থাকে তবে মা সরস্বতীর মূর্তিটি উত্তর-পূর্ব কোণেও স্থাপন করা যেতে পারে। এই স্থানে তার মূর্তি বা ছবি রেখে পূজা করলে মায়ের আশীর্বাদ পাওয়া যায়। বাস্তুশাস্ত্র অনুসারে, মা সরস্বতীর মূর্তি দাঁড়ানো ভঙ্গিতে থাকা উচিত নয়। এই ধরনের মূর্তি স্থাপন করা শুভ বলে মনে করা হয় না। তাঁর মূর্তি বা ছবি সর্বদা ঘরে নিয়ে আসতে হবে পদ্মফুলের উপর বসে থাকার ভঙ্গিতে।

আপনি যখনই মা সরস্বতীর মূর্তি কিনতে যাবেন, সব সময় মনে রাখবেন প্রতিমা যেন কোথাও থেকে ভেঙে না যায়। পাশাপাশি পূজার স্থানে মায়ের দুটি মূর্তি একসঙ্গে স্থাপন করা উচিত নয়।

Share this article
click me!