Radha Ashtami 2023: রাধা অষ্টমীতে উপবাস করতে যাচ্ছেন, তাহলে সম্পূর্ণ পদ্ধতি ও গুরুত্ব জেনে নিন

হিন্দু বিশ্বাস অনুসারে, রাধাষ্টমীর পূজা ছাড়া ভগবান শ্রীকৃষ্ণের পূজা এবং জন্মাষ্টমীতে তার জন্য পালন করা উপবাস অসম্পূর্ণ বলে মনে করা হয়। আসুন জেনে নিই রাধা অষ্টমীর পূজার সম্পূর্ণ পদ্ধতি।

 

deblina dey | Published : Sep 21, 2023 7:04 AM IST

Radha Ashtami 2023: হিন্দু ধর্মে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিটিকে অত্যন্ত ধর্মীয় গুরুত্ব হিসাবে বিবেচনা করা হয় কারণ এই দিনে ভগবান শ্রী কৃষ্ণের প্রিয় রাধা রানীর জন্মদিন পালিত হয়। রাধা রানীর উপাসনা এবং উপবাসের সঙ্গে যুক্ত এই উৎসবটি শ্রী কৃষ্ণের জন্মবার্ষিকীর ঠিক ১৫ দিন পরে পড়ে। এই বছর এ ব্রত পালিত হবে ২৩ সেপ্টেম্বর ২০২৩, শনিবার। হিন্দু বিশ্বাস অনুসারে, রাধাষ্টমীর পূজা ছাড়া ভগবান শ্রীকৃষ্ণের পূজা এবং জন্মাষ্টমীতে তার জন্য পালন করা উপবাস অসম্পূর্ণ বলে মনে করা হয়। আসুন জেনে নিই রাধা অষ্টমীর পূজার সম্পূর্ণ পদ্ধতি।

রাধা অষ্টমীর উপবাসের পদ্ধতি-

আপনি যদি প্রথমবারের মতো রাধা রানীর জন্য উপবাস করতে যাচ্ছেন তবে আপনার ২৩ সেপ্টেম্বর ২০২৩-এর সকালে সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠতে হবে। রাধাষ্টমীর উপবাসের দিন সকালে স্নান ও ধ্যানের পর ভগবান সূর্যকে অর্ঘ্য নিবেদন করুন এবং তারপর রাধা রানীর উপবাস পালনের ব্রত শুরু করুন। এর পরে, বাড়ির উত্তর-পূর্ব কোণে বা আপনার পূজা ঘরে রাধা রানীর মূর্তি বা ছবিকে গঙ্গা জল দিয়ে শুদ্ধ করে পরিষ্কার করুন। এর পরে একটি মাটির বা তামার ঘটে জলে হরিতকি এবং আম্রপল্লব রাখুন এবং তার উপর ডাব রাখুন।

রাধারাণীর ছবি বা মূর্তি হলুদ কাপড়ের তৈরি আসনে রাখুন এবং তারপর পঞ্চামৃত দিয়ে স্নান করুন। এর পরে, আবার জল নিবেদন করুন এবং ফুল, চন্দন, ধূপ, প্রদীপ, ফল ইত্যাদি নিবেদন করুন এবং সমস্ত আচারের সঙ্গে রাধারাণীকে সাজিয়ে নিয়ে পূজা করুন। রাধারাণীকে উপবাসের সময় খাবার দেওয়ার পরে, আচার অনুসারে ভগবান কৃষ্ণের পূজা করুন এবং তাকে ফল এবং মিষ্টি-সহ তুলসী পাতা নিবেদন করুন। এর পরে, রাধা রানীর মন্ত্র জপ করুন বা তাঁর স্তোত্র পাঠ করুন। পূজা শেষে শ্রী রাধারাণী এবং ভগবান শ্রী কৃষ্ণের আরতি করুন এবং সকলকে প্রসাদ বিতরণ করুন এবং নিজেও গ্রহণ করুন।

রাধা অষ্টমীর উপবাসের গুরুত্ব-

সনাতন ঐতিহ্যে, রাধারাণীর পূজা এবং উপবাস অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। হিন্দু বিশ্বাস অনুসারে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে কেউ উপবাস করলে তার জীবনের সমস্ত পাপ দূর হয় এবং তিনি অনন্ত পুণ্য লাভ করেন। হিন্দু বিশ্বাস অনুসারে, রাধা রানীর কৃপায় সাধকের সমস্ত দুঃখ চোখের পলকে দূর হয়ে যায় এবং তার সমস্ত ইচ্ছা পূরণ হয়।

Share this article
click me!