নেপালের ধনুশা ধামের সঙ্গে ভগবান রামের গভীর সম্পর্ক রয়েছে, এই মন্দিরে প্রতিটি ইচ্ছা পূরণ হয়

এই শিব ধনুকটি আসলে মহাদেবের 'পিনাক' ধনুক যা ভগবান পরশুরাম রাজা জনককে দিয়েছিলেন। আজ আমরা আপনাকে এই শিব ধনুক এবং সীতা-রামের বিবাহের সঙ্গে জড়িত ধানুশ ধাম মন্দির সম্পর্কে জেনে নিন।

 

Web Desk - ANB | Published : Mar 19, 2023 7:43 AM IST / Updated: Mar 19 2023, 01:25 PM IST

মাতা সীতা ছাড়া ভগবান রামের নাম অসম্পূর্ণ বলে মনে করা হয়। কিন্তু প্রতিটি প্রেমের গল্পের মতো, মা জানকী এবং রঘুনন্দনের মধ্যে মিলনও সহজ ছিল না। সীতা-কে বিয়ে করার জন্য ভগবান রামকে শিবের ধনুক হরধনুকে ভাঙতে হয়েছিল। আজও সীতা স্বয়ম্বরের গল্প মানুষের মুখে মুখে, যেখানে দশরথের পুত্র তার বীরত্বের পরিচয় দিয়েছিলেন। এই শিব ধনুকটি আসলে মহাদেবের 'পিনাক' ধনুক যা ভগবান পরশুরাম রাজা জনককে দিয়েছিলেন। আজ এই শিব ধনুক এবং সীতা-রামের বিবাহের সঙ্গে জড়িত ধানুশ ধাম মন্দির সম্পর্কে জেনে নিন।

'পিনাকা' ধনুকের এক টুকরো এই স্থানে পড়ে-

ধনুশা ধাম মন্দির নেপালে অবস্থিত। জনকপুর থেকে কয়েক কিলোমিটার দূরে ধনুশায় একটি মন্দির রয়েছে যেখানে শিবের ধনুকের এক টুকরো পূজা করা হয়। পৌরাণিক কাহিনি অনুসারে, মিথিলার রাজা জনক প্রতিজ্ঞা করেছিলেন যে তিনি সীতাকে বিয়ে করবেন সেই পুরুষের সঙ্গে যে এই শিব ধনুকে বাঁধবে। তারপর ভগবান রাম সীতা স্বয়ম্বরের সময় শিব ধনুকে বেঁধেছিলেন , একই সময়ে শিব ধনুকটি তিন টুকরো হয়ে গিয়েছিল। শিবের ধনুকের মাঝখানের অংশটি যেখানে পড়েছিল সেটি হল ধনুক। ধনুকের টুকরো পড়ে যাওয়ার কারণে জায়গাটির নাম ধনুষা হয়েছে।

ধনুশা মন্দির সম্পর্কিত বিশ্বাস-

স্থানীয় জনগণের বিশ্বাস, শিব ধনুকের মাঝখানের অংশটি যে জায়গায় পড়েছে তার মাঝখানে একটি অশ্বত্থ গাছ রয়েছে। একই গাছের কাছে একটি কুণ্ড রয়েছে, যা ধানুশ কুণ্ড নামে পরিচিত। এই ধনুশ কুণ্ডের জলের আকৃতি দেখেই অনুমান করা যায় এবারের ফসল কেমন হবে। শিব ধনুকের মাঝখানের অংশ সম্পর্কে আরও বলা হয় যে এটি প্রতি ৫ থেকে ৭ বছরে অল্প অল্প করে বাড়তে থাকে।

ধনুশা ধাম

অন্যদিকে, ধনুশা ধাম মন্দিরটিও বিখ্যাত কারণ এখানে আপনি সমস্ত ধরণের আঁচিল থেকে মুক্তি পেতে পারেন। স্থানীয় লোকজনের মতে, কেউ যদি বলে যে, যদি তার মণি বেড়ে ওঠা বন্ধ হয়ে যায়, তাহলে সে এখানে এসে এক বোঝা বেগুন নিবেদন করবে, তাহলে সে ক্রমবর্ধমান দানা থেকে মুক্তি পায়। মকর সংক্রান্তি উপলক্ষ্যে লোকেরা প্রচুর বেগুন নিবেদন করতে আসেন।

আরও পড়ুন- রামনবমী ২০২৩- জেনে নিন এই বছরের রামনবমীর তারিখ, পুজোর সময় ও গুরুত্ব

আরও পড়ুন- বছরে দুটি নয়, নবরাত্রি হয় চার রকমের-জেনে নিন তাদের সময় ও কী গুরুত্ব

আরও পড়ুন- বিয়ে ও সম্পর্ক নিয়ে কি এমন বলেছেন জয়া কিশোরী, যা জানতে গুগলে সার্চ শুরু করেছেন ভক্তরা

ধনুশা ধাম মন্দিরে প্রতিটি ইচ্ছা পূরণ হয়

ধনুষ ধামে ধানুশ মন্দির রয়েছে, যেখানে ভক্তরা প্রতিদিন পূজা করতে আসেন। এই মন্দির সম্পর্কে কথিত আছে যে কেউ যেখানে শিব প্রণাম করেন সেখানে যান এবং পূজা করেন, তাদের উপর মা জানকী এবং প্রভু রাম সহ-মহাদেব ভোলেনাথের আশীর্বাদ বর্ষিত হয়। মকর সংক্রান্তি উপলক্ষে ধনুশা ধামে একটি জমকালো মেলার আয়োজন করা হয়েছে। ধনুশা ধাম মন্দিরের প্রতি এখানকার মানুষের গভীর ও অটুট বিশ্বাস রয়েছে।

জনকপুরে ভগবান রামকে জামাইরূপে পুজো করা হয়

ভারতে ভগবান রাম কারও ছেলে, কারও শিক্ষক, কারও ভাই এবং প্রিয়। কিন্তু রাম নেপালে একমাত্র জামাই। আসলে, মা জানকী মিথিলার মানুষের কাছে কন্যার মতো, তাই তারা রামকে শুধু জামাইয়ের প্রতিচ্ছবি হিসেবে দেখতে পান। আজও বিভা পঞ্চমীর দিনে এখানে রাম-সীতার বিয়ে হয়। বিবাহ পঞ্চমীর সময়, অযোধ্যা থেকে শোভাযাত্রা জনকপুরধামে আসে। বিশাল জানকী মন্দিরটি জনকপুরে অবস্থিত, যেখানে সীতা-রাম সহ লক্ষ্মণ এবং হনুমানের মূর্তি রয়েছে। বিবাহ পঞ্চমীর দিন, জনকপুরধামে একটি বড় আকারের উদযাপনের আয়োজন করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, বিভা পঞ্চমীর দিন ভগবান রাম মা সীতার সঙ্গে গাঁটছড়া বাঁধেন।

Read more Articles on
Share this article
click me!