ভগবান শিব-সূর্য আর আদিশক্তির আশীর্বাদ পেতে রবিবার বরি প্রদোষ ব্রত পালন করুন, শুভ সময় ১৯ মার্চ সন্ধ্যায়

রবি প্রদোষ ব্রত পালনের মাধ্যমে একই সঙ্গে শিব, আদিশক্তি আর সূর্যদেবের আরাধনা করা হয়। যা সংশ্লিষ্ট ব্যক্তিকে একই সঙ্গে তিন দেবতার আশীর্বাদ পেতে সাহায্য করে। তাই এই ব্রত রীতিমত গুরুত্বপূর্ণ।

 

Web Desk - ANB | Published : Mar 18, 2023 1:47 PM IST / Updated: Mar 18 2023, 07:23 PM IST

জ্যোতিষ শাস্ত্রে বিশ্বাস করা হয় রবি প্রদোষ ব্রত রাখলে একই সঙ্গে ভগবান শিব, সূর্য আর দেবী আদ্যাশক্তির আশীর্বাদ পাওয়া যায়। যা জীবনে সাফল্য দেয়। একাধিক বাধা দূর করে। রবি প্রদোষ ব্রত রাখার শুভ সময় হল রবিবার আর্থাৎ ১৯ মার্চ। এই দিনে একই সঙ্গে সূর্যদেব ও শিবের আরাধানা করা হয়। তাই এই ব্রত খুবই গুরুত্বপূর্ণ । রবি প্রদোষ শুরু হয়ে ত্রয়োদশী তিথিতে। রবিবার সকাল ৮টা ৭ মিনিটে শুরু হবে। চলবে পরের দিন অর্থাৎ ২০ মার্চ ভোর ৪টে ৫৫ মিনিট। ব্রত পালনের শুভসময় হল ১৯ মার্চ অর্থাৎ রবিবার সূর্যাস্তের মাত্র ৪৫ মিনিট আগে। এই ৪৫ মিনিটের মধ্যে শিব - সূর্য দুই দেবতার পুজো করা হয়। রবিবারই সন্ধ্যে ৬টা ৩১ মিনিট থেকে ৮ টা ৪৫ মিনিটের মধ্যে এই ব্রতল পালন করতে হবে।

রবি প্রদোষ ব্রতের উপবাসের ফল-

১. নিয়ম অনুযায়ী রবি প্রদোষে উপবাস রাখলে উপবাসকারী শিব , আদিশক্তি পার্বতী ও ভগবান সূর্যের আশীর্বাদ লাভ করেন। এই কারণেই এই সময় উপবাস রাখা জরুরে। যা সংশ্লিষ্ট ব্যক্তির স্বাস্থ্যের পাশাপাশি দীর্ঘায়ু , সুখ ও শান্তি লাভে সাহায্য করে।

২. রবি প্রদোষ সূর্যের সঙ্গে সম্পর্কিত। তাই যদি কোনও ব্যক্তি এই ব্রত নিষ্ঠাভরে পালন করেন তাহলে সেই ব্যক্তির জীবনে চাঁদের থেকেও সূর্য বেশি সক্রিয় থাকে। গ্রহের রাজা সূর্যের সঙ্গে আদিদেবের পূজো করলে কুণ্ডলীতে সমস্ত অশুভ যোগ দূর হয়। সূর্যের অবস্থান অনেক বেশি শক্তিশালী হয়।

৩. যোগ কোনও ব্যক্তির কুণ্ডলীতে দুর্ভাগ্য থাকে তাহলে সেই ব্যক্তি প্রদোষ ব্রত রাখতে তাঁর জীবনে বাধা কেটে যায়। রবি প্রদোষ ব্রত সূর্যের সঙ্গে সম্পর্কিত, তাই ব্রত পালন করলে ব্যক্তির নাম ও খ্যাতি হয় ।

৪. হিন্দু শাস্ত্রে বিশ্বা করা হয় এই ব্রত পালনকারী কোনও ব্যক্তি জীবনে কখনও কোনও সমস্যায় পড়ে না।

৫. হিন্দু শাস্ত্র অনুযায়ী যদি কোনও ব্যক্তি এক বছর বা ১১ বছর সমস্ত ত্রয়োদশীর ব্রত পালন করে তাহলে তার মনের ইচ্ছে পুরণ হয়। তাঁর জীবনে কঠিন কাজ দ্রুত সম্পন্ন হয়।

হিন্দু শাস্ত্র অনুযায়ী রবি প্রদোষ ব্রত পালনের মাধ্যমে একই সঙ্গে শিব, আদিশক্তি আর সূর্যদেবের আরাধনা করা হয়। যা সংশ্লিষ্ট ব্যক্তিকে একই সঙ্গে তিন দেবতার আশীর্বাদ পেতে সাহায্য করে। তাই এই ব্রত রীতিমত গুরুত্বপূর্ণ।

Share this article
click me!