এই বছর রাম নবমীতে অবশ্যই করুন এই ৫টি কাজ, সারা বছর থাকবে না টাকার টানাটানি

এই দিনে, আপনি যদি ভগবান রামের পুজো করে সৌভাগ্য প্রার্থনা করেন, তবে আপনার কিছু ব্যবস্থা নেওয়া উচিত। এখানে আপনি এই পাঁচটি প্রতিকার মেনে চললে সারা বছর অনেক সুবিধা পাবেন।

Parna Sengupta | Published : Apr 16, 2024 4:02 PM IST / Updated: Apr 17 2024, 08:14 AM IST

প্রতি বছরের মতো এ বছরও রাম নবমী ২০২৪ পালিত হতে চলেছে শুক্লপক্ষের নবমী তিথিতে অর্থাৎ ১৭ এপ্রিল। রাম মন্দির নির্মাণের পর এই প্রথম প্রভু রামকে পুজো করা হবে। এই দিনে, আপনি যদি ভগবান রামের পুজো করে সৌভাগ্য প্রার্থনা করেন, তবে আপনার কিছু ব্যবস্থা নেওয়া উচিত। এখানে আপনি এই পাঁচটি প্রতিকার মেনে চললে সারা বছর অনেক সুবিধা পাবেন।

রাম নবমীর তারিখ কেন বিশেষ?

এখানকার পৌরাণিক কাহিনী অনুসারে, বাল্মীকি রামায়ণ অনুসারে, ত্রেতাযুগে এই তিথিতে ভগবান শ্রী রাম জন্মগ্রহণ করেছিলেন। তাই এই তারিখটি খুবই বিশেষ। এই দিনে ভগবান শ্রী রামকে বিশেষভাবে পুজো করা হয়। রাম মন্দিরেও বিশেষ সাজসজ্জা করা হয়।

এই ৫টি সমাধান আপনার সব সমস্যার সমাধান করবে

রাম নবমী উপলক্ষ্যে আচার অনুযায়ী শ্রী রামের ধ্যানের পাশাপাশি এই প্রতিকারগুলি আপনার সমস্ত সমস্যা দূর করবে।

১. শ্রী রাম বিধি অনুসারে হলুদ বস্ত্র অর্পণ করুন

রাম নবমী উপলক্ষে, আপনি আচারের সাথে ভগবান শ্রী রামের পূজা করতে পারেন। এই দিনে, পূজায় হলুদ রঙের জিনিস বেশি নিবেদন করুন যেমন হলুদ ফুল, হলুদ কাপড় ইত্যাদি। ভগবান রাম হলেন ভগবান বিষ্ণুর অবতার, তাই পীতাম্বরধারীকে হলুদ বস্ত্র অর্পণ করা শুভ বলে মনে করা হয়। তাই জামাকাপড় ছাড়াও হলুদ ফুল ও হলুদ বস্ত্রও দেওয়া যেতে পারে।

২. রাম মন্দিরে পতাকা অর্পণ

এখানে রাম জন্মোৎসবের দিন, যদি আপনার কাছাকাছি কোনও রাম মন্দির থাকে তবে শিখরে একটি গেরুয়া বা হলুদ পতাকা তুলতে ভুলবেন না। এখানে, যদি মন্দিরে ইতিমধ্যেই কোনও পতাকা উড়তে থাকে, তবে আপনি এটি মন্দিরের পণ্ডিতকে দিতে পারেন, যাতে পরে এটি উত্তোলন করা যায় বা আপনি এটি আপনার বাড়ির মন্দিরেও উত্তোলন করতে পারেন।

৩. শ্রী রামের কার্যকরী মন্ত্রগুলি জপ করুন

আপনি যদি রাম নবমীতে ভগবান শ্রী রামকে খুশি দেখতে চান তবে অনেকগুলি মন্ত্রের মধ্যে একটি জপ করুন। এখানে বলা হয়েছে যে একটি শ্লোকি রামায়ণ মন্ত্র জপ করলে সমগ্র রামায়ণ পাঠের ফল পাওয়া যায়। এই মন্ত্রগুলি জপ করার আগে, অবশ্যই একজন পণ্ডিতের সাথে পরামর্শ করুন।

৪. অভাবীকে দান করুন

এখানে আপনি রাম নবমীতে অভাবীদের দান করতে পারেন। এখানে এই দিনে আপনি আপনার চারপাশে দেখা অভাবী লোকদের দান করতে পারেন, এটি করার মাধ্যমে ভগবান শ্রী রাম স্বয়ংক্রিয়ভাবে আপনার প্রতি প্রসন্ন হবেন এবং আপনার উপর তাঁর আশীর্বাদ বর্ষণ করবেন। আপনি কাপড়, খাদ্য, শস্য, সবকিছু দান করতে পারেন।

৫. ভগবানকে ক্ষীর নিবেদন করুন

রাম নবমীতে পূজা করার পর ভগবান শ্রীরামকে প্রসাদ হিসেবে ক্ষীর নিবেদন করলে ভালো হয়। এটি নিবেদন করলে, ভগবান শ্রী রামের আশীর্বাদ আপনার উপর থাকবে এবং আপনি সমস্ত ধরণের দুঃখ এবং ঝামেলা থেকে রক্ষা পাবেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!