রামনবমী ২০২৪: ভগবান রামের লক্ষ্য নির্ভুল করত তাঁর প্রিয় ধনুক! জেনে নিন কিছু অজানা তথ্য

হিন্দু পুরাণে বিভিন্ন শক্তিশালী অস্ত্র-সস্ত্রের উল্লেখ পাওয়া যায়। তাঁর মধ্যে ভগবান রামের ধনুক অন্যতম। ১৪ বছরের বনবাসে লক্ষ্মণ ও সীতার পাশাপাশি রামের ধনুক হয়েছিল তাঁর সঙ্গী। রাম নবমী উপলক্ষে রামের সেই ধনুক সম্পর্কেই বিস্তারিত জেনে নেব আমরা।

Parna Sengupta | Published : Apr 11, 2024 9:21 AM IST

16

পৌরাণিক কাহিনি অনুযায়ী সীতা উদ্ধারের জন্য লঙ্কা যাত্রার উদ্দেশে এই ধনুকের সাহায্যে তীর নিক্ষেপ করে সমুদ্রের জল শুকিয়ে দিয়েছিলেন রাম। রাক্ষস বধেও এই ধনুক ব্যবহার করেছিলেন তিনি।

26

শাস্ত্র মতে এই ধনুকের নাম কোদন্ড। এই শব্দের অর্থ বাঁশ দ্বারা নির্মিত। এই ধনুক ধারণ করায় রামের অপর নাম হয় কোদন্ড। এই ধনুক অভিমন্ত্রিত ছিল। পুরাণ অনুযায়ী এই ধনুক ছিল সাড়ে পাঁচ হাত লম্বা এবং ওজন ছিল ১০০ কিলো।

36

কোদন্ড ধনুকের তীর কখনও বিফল হত না। অর্থাৎ এই ধনুক ব্যবহার করে যে তীর ছাড়া হতো, তা লক্ষ্যভেদ করেই ফিরত। স্বাভাবিক ভাবেই এমন ধনুক সকলের মনে ভয় উৎপন্ন করত।

46

দিব্য অস্ত্রের মধ্যে অন্যতম হল রামের ধনুক। হিন্দু পুরাণে ৫টি দিব্য ধনুকের উল্লেখ পাওয়া যায়। তার মধ্যে অন্যতম হল রামের এই দিব্য ধনুক।

56

এই ধনুকের নাম হল 'কোদন্ড '। পুরাণ মারফত জানা যায় যে, এই ধনুকের টংকারে ভীত হয়েছিলেন ইন্দ্রপুত্র সমুদ্র স্বয়ং।

66

রামের ধনুক কোদন্ড শব্দের অর্থ বাঁশ দ্বারা নির্মিত। রাবণ বধের জন্যও কোদন্ড ধনুক থেকেই ৩১টি বাণ নিক্ষেপ করেছিলেন রামচন্দ্র।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos